পশ্চিমবঙ্গেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2021 বাতিল হচ্ছে?দেখুন বিস্তারিত… West Bengal Madhyamik Exam 2021 Update & West Bengal HS Exam 2021 New Update. WB Board Exam 2021 Cancelled Update

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ধোঁয়াশার শেষ নেই। করোনার জেরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না,এ নিয়ে শিক্ষার্থী থেকে শিক্ষকমহল ও অভিভাবকদের মধ্যে একটাই প্রশ্ন ছিলো পরীক্ষা হবে কি না! অবশেষে রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।কিন্তু তার ফাঁকেই গত কালকে কেন্দ্র বোর্ড জানিয়ে দিয়েছিলো যে এই বছর করোনার জেরে তারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১ বাতিল করে দিয়েছে।

রবিবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দিয়েছিলো যে,মাধ্যমিক পরীক্ষা ২০২১ হবে আগস্টের দ্বিতীয় সপ্তাহে। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১ হবে জুলাইয়ের শেষে। আর সেই মতো আজকে মাধ্যমিক বোর্ড ও উচ্চ মাধ্যমিক বোর্ড দুপুর ২টায় বৈঠক করে জানিয়ে দিতো চেয়েছিলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১ এর সূচি। এবং পরীক্ষায় কোন কোন সাবজেক্ট গুলো থাকবে। পাশাপাশি পরীক্ষায় খাতা কিভাবে দেখা হবে? পরীক্ষা কিভাবে নেওয়া হবে ইত্যাদি।বলতে গেলে পরীক্ষা নিয়ে সবকিছু আপডেট দিতে চেয়েছিলো।কিন্তু আজকে সকালে জানিয়ে দেওয়া হয় যে, আপাতত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা স্থগিত রাখা হলো।

শিক্ষা দফতর সূত্রে খবর,পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে সরকার একটি বিশেষ কমিটি গঠন করেছেন। এই কমিটির কাজ হলো,এই করোনা পরিস্থিতিতে যদি পরীক্ষা নেওয়া হয়,তাহলে পরীক্ষা কিভাবে নিতে হবে? আর যদি পরীক্ষা না নেওয়া হয়,তাহলে কিভাবে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে,তা সরকার জানাতে হবে।আর তার জন্য সেই বিশেষ কমিটিকে ৭২ ঘন্টা সময় দেওয়া হয়েছে। সেই বিশেষ কমিটি সিদ্ধান্ত নিয়ে, সরকারকে ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট জমা দিবে।

জানা গিয়েছে,সেই বিশেষ কমিটিতে রয়েছেন-মাধ্যমিক পর্ষদ, উচ্চ মাধ্যমিক সংসদের শীর্ষ পদাধিকারী, মনোবিদ,চিকিৎসক, শিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ও রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন।