অগ্নিপথ প্রকল্প অফিসিয়াল নোটিশ, যোগ্যতা, বয়স, বেতন দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রতিরক্ষা মন্ত্রক সম্প্রতি ‘অগ্নিপথ’ প্রকল্পের কথা ঘোষণা করেছে। মেধা ভিত্তিক এই নিয়োগ প্রকল্পের উদ্দেশ্যই হল সেনাকর্মী, বায়ুসেনা কর্মী ও নৌসেনা কর্মী হিসেবে নিয়োগ করা। এই উদ্যোগের মাধ্যমে সশস্ত্র বাহিনীতে তারুণ্যের প্রতিরূপ বাড়বে। প্রকল্পের আওতায় তরুণ-তরুণীদের ‘অগ্নিবীর’ হিসেবে সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ মিলবে। প্রশিক্ষণ পর্ব সহ চার বছরের মেয়াদে সশস্ত্র বাহিনীর স্থায়ী ক্যাডারে তরুণ-তরুণীদের সেবা করার সুযোগ দেওয়া হবে। প্রকল্প অনুসারে সাড়ে ১৭ থেকে ২৩ বছর বয়সীদের বাহিনীতে নিয়োগ করা হবে। অষ্টম শ্রেণী বা দশম বা দ্বাদশ ঊত্তীর্ণ প্রার্থীরা সশস্ত্র বাহিনীতে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অগ্নিপথ প্রকল্পে কারা কারা আবেদন করতে পারবে,কি কি শর্তের কথা বলা হয়েছে, তা নিয়ে অফিসিয়ালি নোটিশ প্রকাশিত করা হয়েছেঃ-

বয়সঃ– অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে অগ্নিবীর দের নিয়োগ করা হবে তাদের বয়স থাকতে হবে সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে।

Agniveer
Tradesmen (All Arms) 8th Pass

শিক্ষাগত যোগ্যতাঃ– অষ্টম শ্রেণি পাশ থাকলে Agniveer
Tradesmen (All Arms) এ আবেদন করা যাবে। প্রতি বিষয়ে ৩৩% করে নাম্বার থাকলেই হবে কমপক্ষে।

Agniveer
Tradesmen
(All Arms) 1Oth pass

শিক্ষাগত যোগ্যতাঃ– মাধ্যমিক পাশ থাকলে Agniveer
Tradesmen (All Arms) এ আবেদন করা যাবে। প্রতি বিষয়ে কমপক্ষে ৩৩% করে নাম্বার থাকতেই হবে।

Agniveer Clerk / Store Keeper (Technical) (All Arms)

শিক্ষাগত যোগ্যতাঃ- উচ্চ মাধ্যমিক পাশ (Arts, Commerce, Science) যেকোনো বিভাগে করলেই আবেদন করতে পারবেন। কমপক্ষে সবমিলিয়ে ৬০% নাম্বার থাকতে হবে ও প্রতি বিষয়ে ৫০% করে নাম্বার থাকতে হবে।

Agniveer (Technical)
(All Arms) & Agniveer (Technical) (Aviation & Ammunition Examiner)

শিক্ষাগত যোগ্যতাঃ– পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ইংরেজি সহ বিজ্ঞানে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সর্বনিম্ন 50% নম্বর এবং প্রতিটি বিষয়ে 40% নাম্বার পেয়ে পাস থাকতে হবে ।

অথবা

যেকোনো স্বীকৃত রাজ্য শিক্ষা বোর্ড বা কেন্দ্রীয় শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় NSQF লেভেল 4 বা তার উপরে প্রয়োজনীয় ক্ষেত্রে ন্যূনতম এক বছরের NIOS এবং lTl কোর্স অন্তর্ভুক্ত করতে হবে।

Agniveer (General Duty) (All Arms)

শিক্ষাগত যোগ্যতাঃ– 45% নম্বর সহ মাধ্যমিক পাশ থাকতে হবে। এবং প্রতিটি বিষয়ে 33% নাম্বার থাকতে হবে।

কি কি সুবিধা এই প্রকল্পে/ Agneepath Scheme Facility 

১) বার্ষিক বেতন ৪.৭৬ লক্ষ টাকা থেকে ৬.৯২ লক্ষ টাকা পর্যন্ত। আয়ের ৩০ শতাংশ ‘সেবা নিধিতে জমানো যাবে। সমপরিমাণ টাকা দেবে সরকারও।

২) বেতনের পাশাপাশি মিলবে রেশন, উর্দি এবং যাতায়াতের ভাতা।

৩) চার বছরের মেয়াদ শেষে কাজের ভিত্তিতে ২৫ শতাংশকে দেওয়া হবে সেনার স্থায়ী কমিশন পদে চাকরি।

৪) বাকি ৭৫ শতাংশের ভবিষ্যৎ অনিশ্চিত। তাদের এককালীন ১১.৭ লক্ষ টাকা ভাতা দেওয়া হবে। আর কোনও অবসরকালীন সুবিধা পাওয়া যাবে না।

৫) স্থায়ী কমিশন না পেলেও এই ৭৫ শতাংশ আধা সামরিক বাহিনী-সহ সরকারি চাকরিতে অগ্রাধিকার পাবেন। অন্যান্য সাধারণ চাকরিতেও মিলবে অগ্রাধিকার। পরে যুদ্ধকালীন পরিস্থিতিতে ফের তলব করা হতে পারে তাঁদের।

৬) ৪ বছর মেয়াদ শেষে এই ৭৫ শতাংশ পাবেন অগ্নিবীর শংসামি। কেউ ব্যবসা করতে চাইলে সরকার তাদের ন্যূনতম সুদের হারে ঋণও দেবে।

৭) সেনাতে কাজ করার সময় মৃত্যু হলে বিমা বাবদ ৪৮ লক্ষ টাকা এবং অতিরিক্ত ৪৪ লক্ষ টাকা অনুদান পাবে পরিবার। সেই সঙ্গে মিলবে চাকরি জীবনের বাকি মেয়াদের বেতনও।

৮) অগ্নিবীর হিসাবে কাজ করার সময় অঙ্গহানি হলে ১৫ থেকে ৪৪ লক্ষ টাকা এবং সেই সঙ্গে মিলবে চাকরি জীবনের বাকি মেয়াদের বেতনও।

Official Website:- Click

Notification Link:-

Agneepath All Notification Link:- Check

অগ্নিপথ প্রকল্পে বেতন নিচের লিস্ট টা ফলো করুন

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক 

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author