শিক্ষা

সবাইকে বানাতে হবে এই কার্ড,নতুন কার্ড চালু দেশে?কি কি সুবিধা?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি কার্ড এর পাশাপাশি সারা দেশ জুড়ে চালু হচ্ছে নতুন একটি কার্ড। এই কার্ড থাকলে মিলবে অনেক কিছু সুবিধা। শুধুমাত্র একটি কার্ডে থাকবে সমস্ত তথ্য। এই কার্ড তৈরি করলে অচল হয়ে যাবে না আপনার আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদি নথি গুলো। সমস্ত নথি গুলোর যা যা কাজ তা সক্রিয় থাকবে। পাশাপাশি এই কার্ডে থাকবে আরও বেশ কিছু সুবিধা। কাদের এই কার্ড তৈরি করতে হবে? কিভাবে মিলবে এই কার্ড? কি কি সুবিধা থাকবে কেন্দ্র সরকারের এই নতুন কার্ডে তা আজকের প্রতিবেদনে আমরা দেখে নিচ্ছি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্র সরকার সারা দেশ জুড়ে চালু করতে চলেছে এই নতুন কার্ড। এই কার্ডের নাম হলো APAAR Card। আপার মানে স্বয়ংক্রিয় স্থায়ী একাডেমিক অ্যাকাউন্ট। এই কার্ড এর মাধ্যমে কেন্দ্র সরকার শিক্ষার্থীদের বিশেষ সুবিধা দিতে চলছে। সারা দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান জুড়ে চালু থাকবে এই APAAR Card।

APAAR Card এ থাকছে বিভিন্ন সুবিধা। এই কার্ড তৈরি করার ফলে শিক্ষার্থীদের সমস্ত তথ্য যুক্ত থাকবে। APAAR Card এ থাকবে শিক্ষার্থীর নাম, তাদের ঠিকানা, জন্ম তারিখ, ছবি সহ যাবতীয় তথ্য

যদি কোনো শিক্ষার্থী শিক্ষা ঋণ নিয়ে থাকে,সেটিও নথিভুক্ত থাকবে এই কার্ডে।পাশাপাশি কোন কোন স্কলারশিপ পাচ্ছে, পড়াশোনার ডিগ্রি থেকে শুরু করে যাবতীয় ক্লাসের তথ্য উল্লেখ থাকবে এই APAAR Card এর মধ্যে।

পড়ুয়াদের জন্য কেন্দ্র সরকার এক দেশ এক পরিচয় পত্রের দিকে হাঁটতে চলেছে। যার ফলে পড়ুয়াদের আর কোনোরকম সমস্যার সম্মুখীন হতে হবে না। এই কার্ড তৈরি করলে তাদের সমস্ত তথ্য সেখানে থেকে যাবে। APAAR Card অর্থাৎ Automated Permanent Academic Account Registry ID। এই কার্ড তৈরির ফলে শিক্ষার্থীরা একটি আইডি পেয়ে যাবে।যেই আইডি দিয়ে দেশের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হোক না কেন,সমস্ত তথ্য চলে আসবে।

Related Articles

Back to top button