ট্রেন্ডিং খবর

Farakka barrage… Bangladesh! ফারাক্কা থেকে জল ছাড়া নিয়ে ভুয়া অভিযোগ, সাফাই দিল ভারত দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

নয়াদিল্লি ,27 আগস্ট: বাংলাদেশে আকস্মিক বন্যার কারণ হিসেবে ফারাক্কা ব্যারেজের গেট খুলে দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে ভারত। পশ্চিমবঙ্গের ফারাক্কা ব্যারেজের জল ছেড়ে দেওয়ার কারণে বাংলাদেশের কিছু অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে যে খবর প্রচারিত হয়েছে, তা সম্পূর্ণভাবে ভিত্তিহীন বলে জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সাংবাদিকদের এক মন্তব্যের জবাবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, “ফারাক্কা ব্যারেজের গেট খুলে দেওয়ার ফলে প্রাকৃতিক নিয়ম অনুযায়ী গঙ্গা ও পদ্মায় যে জলস্ফীতি হয়েছে, তা একেবারেই স্বাভাবিক। এতে উদ্বেগের কিছু নেই।” পাশাপাশি তিনি জানান যে, আমরা বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে ভুয়া ভিডিও, গুজব এবং ভয়-প্রচারণা চালানো দেখেছি এবং শুনেছি। আমরা দৃঢ়ভাবে এই মিথ্যা প্রত্যাখ্যান করছি ।

ফারাক্কা ব্যারেজ, বাঁধ নয় – তিনি বলেন, সবার মনে রাখতে হবে ফারাক্কা কোনো বাঁধ নয়, এটি এমন একটি ব্যারেজ, যাতে জলস্তর নির্দিষ্ট সীমায় পৌঁছনোর পর যে পরিমাণে জল বাড়ুক না কেন, তা ছেড়ে দেওয়া হয়। ফারাক্কা ক্যানেল দিয়ে 40 হাজার কিউসেক জলগত সপ্তাহে, ত্রিপুরার একটি বাঁধ থেকে বাংলাদেশের গোমতী নদীতে জল ছাড়ার বিষয়ে গুজব ছড়িয়ে পড়ার পরে ভারতও একটি ব্যাখ্যা দিয়েছে।

মুখপাত্র বলেন, নদী ও ব্যারেজের জল সংক্রান্ত তথ্য নির্ধারিত ব্যবস্থা অনুযায়ী দু দেশের যৌথ নদী কমিশনের কর্মকর্তাদের সঙ্গে শেয়ার করা হয়। এই কমিশনে দুই দেশের কর্মকর্তারা রয়েছেন।অত্যন্ত সতর্কভাবে গঙ্গা এবং পদ্মার ওপর স্থিত গেটগুলি খোলা হয়, যাতে গঙ্গার পাশাপাশি বাংলাদেশের প্রধান নদী পদ্মাতেও প্রবাহিত জলের মাত্রায় ভারসাম্য বজায় থাকে বলে জানিয়েছেন।

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button