টেক টিপস

জমির পর্চা কিভাবে ডাউনলোড করব, অনলাইন পদ্ধতি? জমির খতিয়ান বের করার নিয়ম!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

খতিয়ান কিংবা জমির পর্চা হলো জমির মালিকানা প্রমাণ করার একটি নথি। শুধু তাই নয়, জমির খতিয়ানে আপনার জমির সঠিক পরিমাপ ও সীমানা উল্লেখ করা থাকে। এছাড়াও আপনি কখনো জমি বিক্রি করলে, সেই খতিয়ান দেখেই ক্রেতা জমির তথ্য যাচাই করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়াও নানান কাজে জমির খতিয়ান দরকার পরে। সরকারি প্রকল্পের সুবিধা নিতে যেমন জমির খতিয়ান দরকার পরে, ঠিক তেমনি ব্যাঙ্ক থেকে ঋণ(Loan) পেতে জমির খতিয়ানের গুরুত্ব অপরিসীম।

যদি আপনি এখনো জমির খতিয়ান বের না করে থাকেন, তাহলে দেখে নিন কিভাবে তা বের করবেন। এখন আর ভূমি অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়ে জমির খতিয়ান বের করতে হবে না! অনলাইন থেকেই ডাউনলোড করতে পারবেন জমির খতিয়ান বা পর্চা।

জমির খতিয়ান অনলাইন আবেদন ও ডাউনলোড পদ্ধতি কি রয়েছে, আজকের প্রতিবেদনে সম্পূর্ণ আলোচনা করা হয়েছে। তবে জমির খতিয়ান অনলাইন বের করার জন্য আপনাকে সামান্য কিছু টাকা দিতে হবে, যা আপনি অনলাইনে পেমেন্ট করতে পারবেন। যদি আপনার জমির খতিয়ান এক(1) পেজের হয়ে থাকে, তাহলে আপনাকে 20 টাকা পেমেন্ট করতে হবে। জমির খতিয়ান ডাউনলোড করার প্রাকমূহুর্তে আবেদনেই আপনি জানতে পারবেন কত টাকা আপনাকে অনলাইন পেমেন্ট করতে হবে। নিচের ধাপ গুলো ফলো করে জমির খতিয়ান ডাউনলোড করে নিন।

জমির পর্চা কিভাবে ডাউনলোড করব / জমির খতিয়ান বের করার নিয়ম / জমির পর্চা বের করার নিয়ম/ জমির রেকর্ড বের করার নিয়ম / Porcha Download West Bengal / Jomir Porcha Kivabe Ber Korbo / How To Download Porcha In West Bengal

1) প্রথমে আপনাকে Banglarbhumi এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
2) এরপর Sign Up এ ক্লিক করে নাম,ঠিকানা, মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড ইত্যাদি উল্লেখ করে রেজিষ্ট্রেশন করে নিন।
3) এরপর Sign In এ ক্লিক করে, মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড বসিয়ে লগইন করুন।

4) পরবর্তী পেজে Citizen Service এ ক্লিক করে Service Delivery তে ক্লিক করুন।
5) এরপর ROR Request এ ক্লিক করতেই আবেদন ফর্মটি চলে আসবে।
6) পরবর্তী পেজে আপনি জেলা, ব্লক, মৌজা উল্লেখ করুন। যে খতিয়ান ডাউনলোড করতে চান, সেই খতিয়ান নং উল্লেখ করুন ও নিচে আপনি আপনার নাম,ঠিকানা উল্লেখ করে Calculate Fee তে ক্লিক করুন।
7) নিচে আপনার সামনে চলে আসবে কত টাকা পেমেন্ট করতে হবে, এরপর পেমেন্ট মেথড সিলেক্ট করে এগিয়ে যান ও পেমেন্ট করুন।
8) পেমেন্ট হয়ে গেলে আপনি পেমেন্ট রসিদ কপি পেয়ে যাবেন, তা ডাউনলোড কিংবা প্রিন্ট করে রাখুন।

9) এরপর আবেদন এপ্রুভ হয়ে গেলে, আবার ওয়েবসাইটে আসুন। এরপর Citizen Service এ ক্লিক করুন।
10) এরপর GRN Search এ ক্লিক করুন ও Request Type থেকে ROR সিলেক্ট করুন।
11) এরপর GRN নাম্বার ও Application No উল্লেখ করে সাবমিটে ক্লিক করুন। আবেদন এপ্রুভ হলে, খতিয়ায় ডাউনলোড অপশন চলে আসবে ও তা ডাউনলোড করে নিন।

Banglarbhumi Website Link:Click

[ বিঃদ্রঃ– কিছু কিছু সময় বাংলারভূমি পোর্টাল সার্ভার ডাউন থাকতে পারে, ফলে পরবর্তী সময়ে আবেদন করবেন।]

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button