ট্রেন্ডিং খবর

কলকাতা হাইকোর্টের যুগান্তকারী রায় ২০১০ পরবর্তী সমস্ত OBC সার্টিফিকেট বাতিল! পাশাপাশি চাকরি ও ফর্ম ফিলাপ ও বাতিল? দেখুন বিস্তারিত!

২০১০ সালের পরে তৈরি করা সমস্ত OBC সার্টিফিকেট বাতিল করলো কলকাতা হাইকোর্ট। পাশাপাশি যারা ২০১০ সালের আগে ওবিসি সার্টিফিকেট তৈরি করেছে, তাদের ওবিসি সার্টিফিকেট বৈধ থাকবে,কিন্তু ২০১০ সালের পরে প্রায় ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল করলো, কলকাতা হাইকোর্ট!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

কলকাতা হাইকোর্ট: আরেকটি বড় ধাক্কা, 2010 সাল থেকে তৈরি করা প্রায় 5 লক্ষ OBC সার্টিফিকেট বাতিল নির্দেশ কলকাতা হাইকোর্টের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2024 সালের লোকসভা নির্বাচন শেষ না হতেই এর‌ই মধ্যে একটি বড় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। 2010 সালের পর তৈরি করা সমস্ত OBC সার্টিফিকেট বাতিলের ঘোষণা করা হয়েছে।

হাইকোর্টের রায়‌ কি ছিলো?

বুধবার সকালে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে, রায় ঘোষণার পর বাতিল হওয়া OBC সার্টিফিকেটগুলি‌ আর চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না। এই নির্দেশে প্রায় ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল করা হয়েছে। তবে, এর পাশাপাশি আরও জানিয়েছে যারা ২০১০ সালের পর ওবিসি সংরক্ষণের কারণে যাঁরা চাকরি পেয়েছেন, তারা‌ এই সিদ্ধান্তের প্রভাব থেকে মুক্ত থাকবেন।

উল্লেখযোগ্যভাবে, 2011 সালে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস সরকারে আসার পর থেকে OBC সার্টিফিকেট নিয়ে দুর্নিতির অভিযোগ উঠে‌ । অনগ্রসর(পিছিয়ে পড়া) শ্রেণির অন্তর্ভুক্ত না হলেও অনেক মানুষকে ওবিসি তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে অভিযোগ করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। বুধবার, উভয় পক্ষের আইনজীবীদের বক্তব্য শোনার পর, কলকাতা হাইকোর্ট ২০১০ সালের পরে তৈরি হওয়া ওবিসি তালিকার বেশিরভাগ অংশ বাতিল করার নির্দেশ দেন। এই রায়ে প্রায়‌ ৫ লক্ষ OBC সার্টিফিকেট বাতিল হবে বলে জানিয়েছেন। বিচারপতি তপোব্রত চক্রবর্তী, বিচারপতি রাজা শেখর মান্থার ডিভিশন বেঞ্চ এদিন এই রায় দেয়।

২০১০ সালের পর তৈরি করা OBC সার্টিফিকেট দিয়ে আর নতুন করে, কোনো চাকরি প্রার্থী কিংবা কোনো শিক্ষার্থী জাতিগত শংসাপত্র সার্টিফিকেট হিসাবে ব্যবহার করতে পারবেন না। তবে যারা ইতিমধ্যেই চাকরি পেয়েছেন কিংবা চাকরির ফর্ম ফিলাপ করেছেন, তাদের কোনো সমস্যা হবে না। তবে নতুন করে রায়ের পর থেকে ২০১০ সালের পর প্রায় ৫ লক্ষ OBC Certificate আর বৈধ নয়। এই সার্টিফিকেট দিয়ে নতুন করে আর কোনো প্রার্থী/শিক্ষার্থী জাতিগত শংসাপত্র প্রমান দিতে পারবেন না।

সূত্রের খবর, কলকাতা হাইকোর্টের এই রায় প্রকাশ্যে আসার পরই তা নিয়ে রাজ্য‌ রাজনীতিতে‌ ব্যাপক শোরগোল শুরু হয়েছে।

West Bengal OBC Certificate List Download: Click

Kolkata High Court OBC Certificate Order Copy: Download

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button