চাকরি

অষ্টম শ্রেণি ও মাধ্যমিক পাশে সরকারি চাকরি,আবেদন করুন অনলাইনে!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

আপনি যদি অষ্টম শ্রেণি পাশ করে থাকেন,তাহলে আপনার জন্য সুখবর,শুধুমাত্র অষ্টম শ্রেণি পাশ যোগ্যতায় Group D পদে কর্মী নিয়োগ এর নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। শুধু অষ্টম শ্রেণি পাশ যোগ্যতা নয় মাধ্যমিক পাশ যোগ্যতাও রয়েছে Group C Vacancy। তবে এই Group D & Group C শূন্যপদে যেকোনো যোগ্যতার ছেলে মেয়ে আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে, যেকোনো ব্লক থেকে ইচ্ছুক ছেলে-মেয়ে সকলেই এই সমস্ত পদে আবেদন এর যোগ্য। আপনি যদি সরকারি চাকরির খোঁজে থাকেন, তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য। কিভাবে আবেদন করবেন, Group C & Group D পদে আবেদন করলে বেতন কত করে রয়েছে, বিস্তারিত আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে।

পদের নামঃ– Lower Division Clerk (LDC)
যোগ্যতাঃ– Lower Division Clerk (LDC) পদে আবেদন করার জন্য যোগ্যতা থাকতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাশ। কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ করা থাকলেও আবেদন করতে পারবেন।


বেতনঃ– LDC পদে বেতন কাঠামো রয়েছে Pay Level -6 অনুযায়ী 22 হাজার 700 টাকা থেকে 58 হাজার 500 টাকা পর্যন্ত।
বয়সঃ– Lower Division Clerk (LDC) পদে যোগ্য প্রার্থীদের বয়স থাকতে হবে 01/10/2023 তারিখ অনুযায়ী 18 থেকে 40 বছরের মধ্যে। সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

পদের নামঃ– Group D
যোগ্যতাঃ– গ্রুপ-ডি আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা লাগবে কমপক্ষে শুধুমাত্র অষ্টম শ্রেণি পাশ,অষ্টম শ্রেণি পাশ কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ করা থাকলেও আবেদন করতে পারবেন।
বেতনঃ– Group D পদে বেতন রয়েছে প্রতি মাসে Pay Level-1 অনুয়ায়ী 17 হাজার টাকা থেকে 43 হাজার 600 টাকা পর্যন্ত।


বয়সঃ– গ্রুপ ডি পদে আবেদনকারীর বয়স থাকতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। বয়স হিসেব করা হবে 01/10/2023 তারিখের নিরিখে। এছাড়াও সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন সরকারি নিয়ম অনুযায়ী।

নিয়োগ পদ্ধতিঃ– Lower Division Clerk (LDC) পদে নিয়োগ করা হবে 100 নাম্বারে পরীক্ষার মাধ্যমে। যেখানে শিক্ষাগত যোগ্যতার উপর থাকবে 60 নাম্বার, লিখিত পরীক্ষার ওপর থাকবে 30 নাম্বার। লিখিত পরীক্ষার প্রশ্নপত্র হবে মাধ্যমিক সিলেবাস এর ভিত্তিতে। আর বাকি 10 নাম্বার এর ওপর হবে ইন্টারভিউ।

আর গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে 30 নাম্বারে পরীক্ষার মাধ্যমে। যেখানে বাংলা পড়ার ওপর থাকবে 5 নাম্বার ও ইংরেজি পড়ার ওপর থাকবে 5 নাম্বার। আর 10 নাম্বার থাকবে অনুচ্ছেদ পড়ার উপর ভিত্তি করে MCQ টাইপ প্রশ্ন। আর বাকি 10 নাম্বার থাকবে লেখার দক্ষতার ওপর বাংলায় 5 নাম্বার ও ইংরেজিতে 5 নাম্বার।

ডকুমেন্টসঃ– Lower Division Clerk (LDC) পদে আবেদন করার জন্য ডকুমেন্টস লাগবে-
1) আধার কার্ড, 2) মাধ্যমিক এডমিট কার্ড, 3) মাধ্যমিক মার্কশীট, 4) মাধ্যমিক পাশ সার্টিফিকেট, 5) জাতিগত শংসাপত্র কিংবা প্রতিবন্ধী সার্টিফিকেট(যদি থাকে), 6) সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের কালার ফটো, 7) আবেদনকারীর সিগনেচার, 8) পেমেন্ট এর স্কিন শর্ট।

এই সমস্ত ডকুমেন্টস অনলাইনে আপলোড করতে হবে অরিজিনাল, কোথাও জমা কিংবা পাঠাতে হবে না। অনলাইন আবেদন করলেই আবেদন হয়ে যাবে।

আর Group D পদে ডকুমেন্টস লাগবে:- 1) আধার কার্ড, 2) অষ্টম শ্রেণি পাশ স্কুল সার্টিফিকেট, 3) বয়সের প্রমাণ পত্র, 4) জাতিগত শংসাপত্র কিংবা প্রতিবন্ধী সার্টিফিকেট(যদি থাকে), 5) সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের কালার ফটো, 6) আবেদনকারীর সিগনেচার, 7) পেমেন্ট এর স্কিন শর্ট।

আবেদন পদ্ধতিঃ– Lower Division Clerk (LDC) ও Group D পদে আবেদন করতে হবে অনলাইনে। এরজন্য www.dpscjhargram.com ওয়েবসাইটে গিয়ে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার পর আবেদন কপি কোথাও পাঠাতে বা জমা করতে হবে না।

পরীক্ষার সময় ও এডমিট কার্ডঃ- Lower Division Clerk (LDC) ও Group D পদে নিয়োগ এর পরীক্ষা কবে হবে এডমিট কার্ড কবে দিবে,এরজন্য www.dpscjhargram.com অফিসিয়াল ওয়েবসাইটটি প্রতিনিয়ত ভিজিট করুন।

আবেদন ফিঃ- Lower Division Clerk (LDC) & Group D পদে জেনারেল প্রার্থীদের 300 টাকা আবেদন ফি ও বাকি সমস্ত সংরক্ষিত প্রার্থীদের 150 টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে।

আবেদন শুরু হবেঃ– 06/11/2023 থেকে 15/11/2203 পর্যন্ত।

Website Link:- Click
Online Apply Link:- Click

Related Articles

Back to top button