ট্রেন্ডিং খবর

২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন তিন বিশিষ্ট অর্থনীতিবিদ ড্যারন অ্যাসেমোগলু, সাইমন জনসন ও জেমস রবিনসন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার: ২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন তিন অর্থনীতিবিদ। তাঁরা হলেন ড্যারন অ্যাসেমোগলু (Daron Acemoglu), সাইমন জনসন (Simon Johnson) ও জেমস এ. রবিনসন (James A Robinson)

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সোমবার সুইডেনের স্টকহোম থেকে এ বছরের অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। তাঁরা যে বিষয়টির ওপর অধ্যায়ন করে নোবেল জিতে নিলো – প্রতিষ্ঠান কিভাবে গঠন করা হয় এবং দেশের সমৃদ্ধির ওপর তা কী প্রভাব ফেলে, তা অধ্যয়নের জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন এই তিন অর্থনীতিবিদ।

ড্যারন অ্যাসেমোগলু এবং সাইমন জনসন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে( MIT) অধ্যাপকের কাজ করেন তিনি তুর্কী বংশোদ্ভূত এবং জেমস রবিনসন শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালনা করেন।
তবে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া নিয়ে কিছু বিতর্ক রয়েছে। কথিত আছে, অর্থনীতির এই পুরস্কারটি আলফ্রেড নোবেলের স্মৃতিতে আনুষ্ঠানিকভাবে ব্যাংক অফ সুইডেন পুরস্কার নামে পরিচিত।

গত বছর( ২০২৩) অর্থনীতিতে নোবেল পুরস্কার পান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন।

অর্থনীতিতে নোবেল পুরস্কার(২০২৩) পেয়েছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন

অর্থনীতিতে পূর্বে নোবেল পুরস্কার পেয়েছেন ১৯৯৮ সালে অমর্ত্য সেন এবং ২০১৯ সালে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

অর্থনীতিতে 1998 সালে নোবেল পুরস্কার লাভ করেন অমর্ত্য সেন
নোবেলজয়ী(২০১৯) অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের বিখ্যাত স্টকহোম কনসার্ট হলে প্রাপকদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে। ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। সুইডিশ রয়েল একাডেমি তখন থেকে এই পুরস্কার দিয়ে আসছে। সেই হিসেবে এবার ৬৬তম নোবেল পুরস্কার পেলেন তারা।

https://x.com/NobelPrize/status/1845763241147785723?t=Y8bGJX0JjqcvrKf4LRtt4w&s=08

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button