স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অনলাইন আবেদন শুরু হলো, দেখুন বিস্তারিত 2022

পশ্চিমবঙ্গের সকল শিক্ষার্থীদের জন্য সুখবর। অবশেষে প্রতি বছরের মতো এবারের শিক্ষাবর্ষেও স্বামী বিবেকানন্দ স্কলারশিপ(Swami Vivekananda Scholarship Online Apply 2021) বা বিকাশ ভবন স্কলারশিপের অনলাইন(Bikash Bhavan Scholarship 2021) আবেদন শুরু হলো। নতুন থেকে রিনুয়্যাল সবই একসাথে শুরু হলো ১৬ই নভেম্বর থেকে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনলাইন পোর্টাল ১৬ ই নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।এখানে আবেদন করলে প্রতি মাসে ১০০০ টাকা থেকে শুরু করে মাসে ৫০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়।

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, পলিটেকনিক সহ বিভিন্ন পেশাদারী কোর্সে পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপের(Swmai Vivekananda Scholarship Form Fill Up 2021-22) জন্য আবেদন করতে পারবেন। উচ্চ মাধ্যমিক স্তরে আবেদন করার জন্য মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। স্নাতক স্তরে আবেদন করার জন্য, উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। এই স্কলারশিপের আবেদন করার জন্য আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয়
২ লক্ষ ৫০ হাজার টাকার কম থাকতে হবে।

নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…
আবেদন পদ্ধতিঃ-
১) আবেদন করার জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে নিচে Proceed For Registration এ ক্লিক করুন।
৪) এরপর রেজিস্ট্রেশন ক্যাটাগরি সিলেক্ট করুন। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, পলিটেকনিক সহ বিভিন্ন পেশাদারী কোর্সের জন্য আলাদা আলাদা অপশন রয়েছে সেটি সিলেক্ট করুন।
৫) এরপর পরবর্তী পেজে আপনাকে আপনার ক্লাস সিলেক্ট করতে হবে,বোর্ড/কাউন্সিল/স্কুল/ইউনিভার্সিটি নাম সিলেক্ট করুন।এরপর মাধ্যমিক রোল নং/উচ্চ মাধ্যমিক রোল নং ইত্যাদি বসিয়ে দিন। এরপর নাম,শিক্ষাপ্রতিষ্ঠানের ঠিকানা, মোবাইল নাম্বার,পাসওয়ার্ড সেট করে রেজিষ্ট্রেশন করুন।
৬) এরপর আপনার কম্পিউটার স্ক্রিনে একটি পপআপ দেখা যাবে যেখানে আপনার মোবাইলে আসা ওটিপি বসিয়ে দিয়ে ভেরিফাই করে নিতে হবে।এরপর আপনার সামনে একটি Application Id চলে আসবে সেটি দিয়ে আপনাকে হোম পেজে গিয়ে লগইন এ ক্লিক করে লগইন করতে হবে।

৭) এরপর আপনার সামনে আপনার প্রোফাইল চলে আসবে যেখানে শুধুমাত্র দেখা যাবে ১ টি ধাপ ফলো হয়েছে।এরপর Edit Profile এ ক্লিক করুন ও বাকি ধাপ গুলো ফিলাপ করুন।
৮) আপনার ফটো,সিগনেচার আপলোড করুন এরপর বাবার নাম,মায়ের নাম,ঠিকানা,ইত্যাদি বসিয়ে দিয়ে Save & Continue এ ক্লিক করুন ও এগিয়ে যান।
৯) এরপর আপনাকে আপনার ডকুমেন্টস আপলোড করতে হবে। মাধ্যমিক মার্কশীট দুটো সাইড,উচ্চ মাধ্যমিক মার্কশীট,ব্যাঙ্কের পাশবই,Domicile প্রমান,ইনকাম সার্টিফিকট ইত্যাদি এরপর সাবমিট করতেই আপনার আবেদন সাবমিট হয়ে যাবে।

Swami Vivekananda Scholarship Online Apply Link:-

Click 

ডকুমেন্টস কি কি লাগবেঃ-
Swami Vivekananda Scholarship Documents List-
i)Mark sheet of Madhyamik Examination or its equivalent (Both sides)
ii. Mark sheet of last Board/Council/University/College examination (Both sides)
ii. Admission receipt
iii. Income certificate of family (Not Applicable for Kanyashree)
iv. Domicile certificate as Aadhaar ID/Voter ID/Ration card/Certificate Issued by concerned authority
v. Scanned copy of Bank Passbook (1st Page, containing A/C No. and IFSC)
v. Document regarding not applying for SVMCM previous year(Option will appear only if applicant selects Year of Qualifying Exam as 2020 while registration)

রিনুয়্যাল ডকুমেন্টস লিস্টঃ-

i)Copy of the Marksheet of the last examination in the present course of study. (Both sides and in case of semester examination system, both semester Marksheets).
ii. Admission receipt for the promotion to the next higher class

শিক্ষার্থীর ফটো আপলোড করতে হবে ২০ থেকে ৫০ কেবি এর মধ্যে আর সিগনেচার আপলোড করতে হবে ১০ থেকে ২০ কেবি এর মধ্যে JPG/JPEG ফরমাটে।