চাকরি

UGC NET 2024 – ইউজিসি নেট পরীক্ষা 2024 আবেদন পদ্ধতি, ডকুমেন্টস সহ বিস্তারিত দেখে নিন!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ইউজিসি নেট 2024 এর জুনের পরীক্ষার আবেদন ফর্ম অনলাইন জমা নেওয়া শুরু হলো। আগ্রহী ও যোগ্য প্রার্থীদের UGC-NET JUNE-2024 পরীক্ষায় বসার জন্য অনলাইন আবেদন করতে হবে। ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইউজিসি নেট পরীক্ষা কি?

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন(University Grants Commission) ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (UGC NET) হল, ভারতীয় বিশ্ববিদ্যালয় ও কলেজে সহকারী অধ্যাপক বা জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) এবং সহকারী অধ্যাপক, উভয়ের জন্য একটি জাতীয় স্তরের প্রার্থী বাছাই করার পরীক্ষা। পরীক্ষাটি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত হয়ে থাকে। UGC-NET পরীক্ষা প্রতি বছরে দুবার (জুন এবং ডিসেম্বর মাসে) করে পরিচালিত হয়ে থাকে।

ইতিমধ্যেই UGC-NET JUNE-2024 সেশনের পরীক্ষার জন্য প্রার্থীদের কাছ থেকে অনলাইন আবেদন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করার সময় কোনো ডকুমেন্টস আপলোড করতে না হলেও, ফটো ও সিগনেচার আপলোড করতে হবে। ফটো ও সিগনেচার থাকতে হবে JPG ফরমেটে। পাশাপাশি বলা হয়েছে ফটো কালার কিংবা সাদা-কালো আপলোড করা যাবে, ছবির পিছনের ব্যাকগ্রাউন্ড থাকতে হবে সাদা।

ইউজিসি নেট পরীক্ষা 2024 এর ফর্ম ফিলাপ কিভাবে করবেন, বিস্তারিত দেখে নিন আজকের প্রতিবেদনের মধ্যে। আবেদন করার জন্য General/Unreserved প্রার্থীদের আবেদন ফি রয়েছে 1150 টাকা,Gen-EWS/ OBC-NCL প্রার্থীদের 600 টাকা, SC/ST/PwD প্রার্থীদের 325 টাকা এবং Third gender প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি লাগবে 325 টাকা। প্রার্থীরা অনলাইনে বিভিন্ন মাধ্যমে টাকা Payment করতে পারবেন।

UGC NET Form Fill Up 2024 In Bengali Step By Step. UGC NET 2024 Application Form Fill Up. NET Apply

১) প্রথমে আপনাকে ugcnet.ntaonline.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর New Candidate Register Here এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে T&C বক্সে টিক মার্ক দিয়ে Click Here To Proceed এ ক্লিক করুন।
৪) আপনি আধার কার্ড নাম্বার/ ABC Id/ Digilocker / Passport / Pan Card ইত্যাদি ডকুমেন্টস নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।
৫) আধার কার্ড নাম্বার উল্লেখ করে, তা Verify করুন।

৬) পরবর্তী পেজে Personal Details, Present Address, Permanent Address ও পছন্দ মতো একটি পাসওয়ার্ড উল্লেখ করে রেজিষ্ট্রেশন করে নিন।
৭) এরপর আপনার জিমেইলে আসা রেজিষ্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড উল্লেখ করে লগইন করুন।
৮) এরপর আবেদন ফর্ম সঠিক ভাবে ফিলাপ করে, পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার আপলোড করে সাবমিট করুন।
৯) আপনার Category অনুযায়ী Online Payment করুন ও সাবমিট করতেই আবেদন হয়ে যাবে। এরপর আবেদনের রিসিভ কপি ডাউনলোড করে রেখে দিন।
১০) পরীক্ষা ও এডমিট কবে প্রকাশিত হবে বিস্তারিত জানতে নিয়মিত Official Website ভিজিট করুন।

UGC NET 2024 Form Fill Up Link:- Apply

UGC Net 2024 Information Bulletin:- Download

Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button