শিক্ষা

UGC NET PhD Rules: এখন চার বছরের স্নাতক থাকলেই PhD করা সুযোগ,দেখুন আরও বিস্তারিত!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

UGC Net 2024 PhD Rules : এখন চার বছর স্নাতক‌ ডিগ্রী পর পিএইচডি(PhD ) করতে পারবেন, জেনে নিন কী কী নতুন নিয়ম?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান জগদীশ কুমার জানিয়েছেন, চার বছরের স্নাতক ডিগ্রির পর এখন সরাসরি UGC NET-এর জন্য উপস্থিত হতে পারে এবং পিএইচডি করতে পারে৷

ইউজিসি (UGC) নিয়ম অনুসারে, এবার থেকে একজন শিক্ষার্থী চার বছর গ্র্যাজুয়েশন ডিগ্রীর‌ পর, সরাসরি পিএইচডি করতে পারে এবং ইউজিসি নেট‌ পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। এরজন্য শিক্ষার্থীকে আর মাস্টার্স ডিগ্রি করতে হবে না।

ইউজিসি (UGC) চেয়ারম্যান জগদীশ কুমার জানিয়েছেন, চার বছরের স্নাতক ডিগ্রির পর এখন সরাসরি NET-এর জন্য উপস্থিত হতে পারে এবং পিএইচডি(PhD ) করতে পারে৷ জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) সহ বা ছাড়াই পিএইচডি করার জন্য, শিক্ষার্থীদের তাদের চার বছরের স্নাতক কোর্সে ন্যূনতম 75 শতাংশ নম্বর বা সমমানের গ্রেডের প্রয়োজন হবে।

ইউজিসির( UGC ) এই সিদ্ধান্তে শিক্ষার্থীদের সময় বাঁচবে বলে মনে করা হচ্ছে। শিক্ষার্থীরা ব্যাপকভাবে উপকৃত হবে, যার ফলে এখন চার বছরের স্নাতক ডিগ্রির পর সরাসরি পিএইচডি করতে পারবে। এ প্রসঙ্গে, ইউজিসি যদি নতুন নীতি প্রণয়ন করে, সে সম্পর্কে তথ্য ইউজিসির অফিসিয়াল বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন।

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button