রাজ্যের ২৫৩টি বাতিল বিএড কলেজের ভবিষ্যৎ কী হবে! সুপ্রিম কোর্টে শুনানি আজ দেখুন?

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্যে ২৫৩ টি বেসরকারি বিএড কলেজের ভর্তির অনুমোদন বাতিল করে দিয়েছে বাবা সাহেব আম্বেদকর এডুকেশন। রাজ্যের এই ২৫৩ টি বেসরকারি B.Ed College এর ভবিষ্যৎ কি হবে তা ঠিক করবে আজকে সুপ্রিম কোর্টের শুনানি। বেশ কয়েকদিন ধরেই চলছে 253 B.Ed College নিয়ে বেশ আলোচনা।বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির তরফ থেকে বলা হয়েছে বেশ কিছু অনিয়মের জন্যই বাতিল করা হয়েছে বি.এড কলেজের অনুমোদন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

বিএড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে অভিযোগ, কলেজে পর্যাপ্ত পরিমান নেই শিক্ষক শিক্ষিকা, নেই অগ্নি নির্বাপক ব্যাবস্থা,নেই সঠিক পরিকাঠামো, শিক্ষকদের দেওয়া হয় না পর্যাপ্ত বেতন ইত্যাদি নানান অভিযোগের ভিত্তিতে বাতিল করে দেওয়া হয়েছে B.Ed কলেজের ভর্তির অনুমোদন।

রাজ্যে সরকারি ও বেসরকারি কলেজ মিলে প্রায় ৬০০ এর অধিক রয়েছে বিএড কলেজ রয়েছে।তার মধ্যে ২৫৩ টি বেসরকারি বিএড কলেজের অনুমোদন বাতিল করায় ইতিমধ্যে শোরগোল পরে গিয়েছে রাজ্য বিএড কলেজ গুলোর মধ্যে। শুধু তাই নয় এরফলে অনেক শিক্ষার্থীকে পরতে হবে বিভিন্ন সমস্যার মধ্যে বলে করছে একাংশ।

B.Ed বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যে আরও অনেক বেসরকারি বিএড কলেজ রয়েছে। যারা NCTE এর নিয়ম সঠিক ভাবে মেনে চলছে,তাদের অনুমোদন বাতিল করা হয়নি। তবে আজকে বিএড কলেজ বাতিল এর শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত ঠিক করবে আজকে ২৫৩ টি বেসরকারি বিএড কলেজের ভবিষ্যৎ!