চাকরিশিক্ষা

WB D.El.Ed 2024-26 Form Fill Up: শিক্ষকতা করার জন্য 2 বছরের ডি.এল.এড কোর্সের ভর্তি ফর্ম ফিলাপ শুরু হলো,দেখুন বিস্তারিত!

উচ্চ মাধ্যমিক কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ থাকলেই শিক্ষকতা করার সুযোগ প্রাথমিক বিদ্যালয়ে। এরজন্য দরকার দুই বছরের ডি এল এড কোর্সের। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে 2024-16 সেশনের ডি.এল.এড কোর্সে ভর্তি ফর্ম অনলাইন জমা নিচ্ছে।

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

West Bengal Board Of Primary Education থেকে D.El.Ed 2024-26 সেশনের ভর্তির ফর্ম ফিলাপ শুরু হলো। যেখানে কমপক্ষে উচ্চ মাধ্যমিক পাশ কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ করা সকল শিক্ষার্থীরা ডি.এল.এড কোর্সে ভর্তির ফর্ম ফিলাপ করতে পারবেন। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য অবশ্যই শিক্ষার্থীকে D.El.Ed/D.Ed কোর্স করা বাধ্যতামূলক, এই কোর্সের মেয়াদ দুই বছর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2024-26 সেশনের দুই বছরের ডি.এল.এড কোর্সের ফর্ম ফিলাপ ইতিমধ্যেই শুরু হয়েছে। সরকারি কিংবা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে দুই বছরের D.El.Ed কোর্স করার জন্য অবশ্যই West Bengal Board Of Primary Education এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে।

West Bengal D.El.Ed 2024-26 Session Form Fill Up Eligibility: প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য প্রথম শর্ত উচ্চ মাধ্যমিক পাশ থাকতে হবে, এরপর D.El.Ed কিংবা D.Ed কোর্স করা থাকতে হবে এবং WB TET Exam এ পাশ থাকতে হবে। উচ্চ মাধ্যমিক পাশ করার পর D.El.Ed 2024-26 Session এ ভর্তি হওয়ার জন্য কমপক্ষে 50 শতাংশ নাম্বার পেয়ে পাশ করা থাকতে হবে। উচ্চ মাধ্যমিকে 50 শতাংশ জেনারেল প্রার্থীদের জন্য আর সংরক্ষিত প্রার্থীদের জন্য কমপক্ষে 45 শতাংশ নাম্বার পেয়ে পাশ করতে হবে, তাহলে আবেদন এর যোগ্য।

WB D.El.Ed Course Age Limit: আপনি সরকারি কিংবা বেসরকারি NCTE স্বীকৃতি প্রাপ্ত প্রতিষ্ঠান থেকে দুই বছরের D.El.Ed কোর্স করার জন্য পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন করার জন্য সর্বোচ্চ বয়স থাকতে হবে জেনারেল প্রার্থীদের 35 বছর, SC/ST প্রার্থীদের 40 বছর, OBC-A/B প্রার্থীদের 38 বছর এবং PH প্রার্থীদের সর্বোচ্চ বয়স থাকতে হবে 45 বছর বয়সের মধ্যে। পাশাপাশি Ex-Serviceman প্রার্থীদের সর্বোচ্চ বয়স থাকতে হবে 55 বছর, তাহলে আবেদনের যোগ্য।

West Bengal D.El.Ed Course Documents List :-

১) পাসপোর্ট সাইজের ফটো।
২) সিগনেচার।
৩) বয়সের প্রমাণ।
৪) উচ্চ মাধ্যমিক রেজাল্ট।
৫) SC/ST/OBC/PH/Ex-Serviceman সার্টিফিকেট(যদি থাকে)।
৬) আধার কার্ড।
৭) বসবাসের প্রমাণপত্র – BDO এর কাছ থেকে ইত্যাদি।

West Bengal D.El.Ed 2024-26 Course Admission Fees:- পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে, আবেদন করার জন্য SC/ST প্রার্থীদের আবেদন ফি 500 টাকা, OBC-A/B প্রার্থীদের আবেদন ফি 750 টাকা। আর বাকি সমস্ত প্রার্থীদের আবেদন ফি 1000 টাকা। যা শিক্ষার্থীদেরকে অনলাইনে Internet Banking/UPI Payment/ Credit Card/ Debit Card / Wallet ইত্যাদির মাধ্যমে Payment করতে পারবেন।

West Bengal D.El.Ed 2024-26 Session Course Selection Process:
১) শিক্ষার্থীকে প্রথমত সঠিকভাবে আবেদন করতে হবে অনলাইনে।
২) আবেদন করার সময় যে শিক্ষা প্রতিষ্ঠান সিলেক্ট করবেন,সেখানে Automatic আবেদন চলে যাবে।
৩) এরপর শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে, আবেদন খতিয়ে দেখবেন ও ভেরিফাই করবেন।
৪) সবকিছু ঠিকঠাক থাকলে আবেদন ফর্ম শিক্ষা প্রতিষ্ঠান গুলো পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদকে পাঠিয়ে দিবেন।
৫) এরপর বোর্ডের তরফ থেকে মেরিট লিস্ট প্রকাশিত করে জানিয়ে দেওয়া হবে শিক্ষার্থীদের নাম। আরও বিশদে জানতে অফিসিয়াল ওয়েবসাইট ফলো করুন।

West Bengal D.El.Ed 2024-26 Session Course Form Fill Up Online / WB D.El.Ed 2024-26 Online Apply

১) প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Important Links এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Online Application for Admission to Two Year D.El.Ed. Course (Regular Mode) for Session 2024-2026 এই লেখার উপরে ক্লিক করুন।
৪) পরবর্তী পেজে আপনার সামনে আবেদন ফর্ম চলে আসবে, তা সঠিকভাবে ফিলাপ করুন।
৫) এরপর সাবমিট করে এগিয়ে যান, পরবর্তী পেজে Application No চলে আসবে ও আবেদন ফর্ম প্রিন্ট করে রেখে দিন।
৬) এরপর Pay Now এ ক্লিক করে অনলাইন পেমেন্ট করলেই আবেদন হয়ে যাবে।

West Bengal D.El.Ed 2024-26 Session Online Apply Link:- Apply

Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button