শিক্ষা

২০২৬ সাল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২টি সেমিস্টারে OMR শিটে দেখুন বিস্তারিত

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে। রাজ্যের নতুন শিক্ষানীতিতে বলা হয়েছে,মোট ৪টি সেমিস্টারে পরীক্ষা হবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে। কলেজে ভর্তি হতে গেলে পড়ুয়াদের তার আগে উচ্চ মাধ্যমিক পাশ করতে হয়।এরপর কলেজের পরীক্ষা সিস্টেম রয়েছে সেমিস্টার সিস্টেমে। তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মনে করেন এই সিস্টেম পড়ুয়াদের অনেক কাজে আসবে। নতুন পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলে অনেক সুবিধা হবে পড়ুয়াদের মনে করেন অনেক শিক্ষাবিদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে উচ্চ মাধ্যমিক পরীক্ষা যেভাবে হচ্ছে তার ঠিক বিপরীত কলেজের ধাপে হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কলেজের সেমিস্টার সিস্টেমে। ইতিমধ্যেই মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে মোট চারটি সেমিস্টারে ভাগ অর্থাৎ একাদশ শ্রেণিতে ২টি সেমিস্টার ও উচ্চ মাধ্যমিকে ২টি সেমিস্টার এ পরীক্ষা। এখন শুধু বিধানসভায় পাশ হলেই এই নতুন পদ্ধতি চালু হবে বলে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৬ সালের শিক্ষাবর্ষ থেকে এটি কার্যকর হতে চলছে। ২০২৪ সালে যারা মাধ্যমিক পাশ করে একাদশ এ ভর্তি হবে তারা ২০২৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিবে। ২০২৪ সালে মাধ্যমিক পাশ করে ভর্তি হওয়া পড়ুয়াদের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার সিস্টেমে পরীক্ষা দিতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে একটি সেমিস্টার হবে নভেম্বর মাসে করে আর অপর একটি সেমিস্টার অনুষ্ঠিত হবে মার্চ মাসে। এখানে বলা হয়েছে নভেম্বর এ অনুষ্ঠিত হওয়া সেমিস্টার পরীক্ষা হবে MCQ ভিত্তিক। যেখানে ৪টি করে উত্তর দেওয়া থাকবে, পড়ুয়াদের সঠিক উত্তর নির্বাচন করতে হবে। আর অপরদিকে মার্চ মাসের পরীক্ষা হবে ছোটো ও বড়ো প্রশ্ন নিয়ে।তবে উচ্চ মাধ্যমিক এর নাম্বার ও গ্রেড হিসেব করা হবে দ্বাদশ শ্রেণিতে হওয়া দুইটি সেমিস্টার এর নাম্বার এর উপর ভিত্তি করে।

নতুন নিয়ম কার্যকর হলে পড়ুয়াদের যেমন একটি করে ক্লাসে অর্থাৎ একাদশ শ্রেণিতে দুইটি সেমিস্টার ও দ্বাদশ শ্রেণিতে দুইটি সেমিস্টার দিতে হবে। আর তা হবে MCQ এবং ছোটো ও বড়ো প্রশ্ন। রাজ্যের নতুন শিক্ষানীতিতে বলা হয়েছে, MCQ প্রশ্নের উত্তর দিতে হবে OMR শিটে।তাতে পড়ুয়াদের আগে থেকেই জানতে ও বুঝতে পারছে চাকরির পরীক্ষায় OMR Sheet এ কিভাবে উত্তর দিতে হয়। পূর্ব অভিজ্ঞতা থাকলে পড়ুয়াদের পরবর্তীতে অনেক সুবিধা হচ্ছে। ঠিক এর পাশাপাশি ছোটো ও বড়ো প্রশ্নের উত্তর দিতে হবে আগের মতোই পরীক্ষা হলে উত্তরপত্রে।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক

Related Articles

Back to top button