WB Board Exam Cancelled 2021 : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল 2021 করলো মমতা,রেজাল্টে নাম্বার কিভাবে দেওয়া হবে? West Bengal Madhyamik Exam Cancelled & HS Exam Cancelled 2021

অবশেষে পশ্চিমবঙ্গের দুই বোর্ড পরীক্ষার সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে দিলো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
এতদিন ধরে ছাত্র ছাত্রী,অভিভাবক, শিক্ষক শিক্ষিকা প্রত্যেকের মনে একটাই প্রশ্ন ছিলো,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না? না হলে কিভাবে নাম্বার দেওয়া হবে। অবশেষে আজকে মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দিলো যে,এবছর হচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১।অর্থাৎ বিনা পরীক্ষায় সবাইকে পাশ করিয়ে দেওয়া হলো।

গত ২৭শে মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন যে, জুলাইয়ে নেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১ এবং অগস্টে নেওয়া হবে মাধ্যমিক পরীক্ষা ২০২১ হবে । কিন্তু এরইমধ্যে দশম শ্রেণীর পরীক্ষা বাতিলের পর সিবিএসই-র দ্বাদশ শ্রেণী এবং আইএসসি পরীক্ষাও বাতিল হয়ে যায়। করোনা আবহে পরীক্ষা কিভাবে নেওয়া যায়? পরীক্ষা না নিলে নাম্বার কিভাবে দেওয়া য়ায়? আর পরীক্ষা হলে কিভাবে পরীক্ষা নেওয়া যায়? বিভিন্ন ধরনের মতামতের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার গঠন করেছিল বিশেষজ্ঞ কমিটি।

গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি টুইট করেন এবং সেখানে জানিয়ে দেন যে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২১ অনলাইনে নেওয়া দরকার নাকি অফলাইনে নেওয়া দরকার? আর তা কিভাবে নিলে ভালো হয়? আর পরীক্ষা না নেওয়া হলে কিভাবে মূল্যায়ন করতে হবে? আজ দুপুর দুটোর মধ্যে ইমেল মারফৎ মতামত জানতে চেয়েছিল সরকার।আজকে মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন যে, মাধ্যমিক পরীক্ষা না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৭৯ শতাংশ।আর উচ্চমাধ্যমিক পরীক্ষা না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৮৩ শতাংশ। তিনি বলেছেন, মতামত জানিয়ে সরকারের কাছে ৩৪ হাজার ইমেল। এছাড়াও করোনা আবহে গঠন করা বিশেষজ্ঞ কমিটি মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করার পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজকে মুখ্যমন্ত্রী মমতা জানিয়ে দিলেন যে,এবছর আর হচ্ছে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফাইনাল পরীক্ষা 2021। পরীক্ষা ছাড়াই প্রত্যেক পড়ুয়াকে উত্তীর্ণ করা হলো।কিন্তু নাম্বার কিভাবে দেওয়া হবে? মমতা জানিয়ে দিলেন যে,তা এক সপ্তাহের (৭ দিনের) মধ্যে জানিয়ে দেওয়া হবে।কিভাবে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট তৈরি করা হবে আর কিভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট তৈরি করা হবে,তা আগামী ৭ দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে,বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, পড়ুয়াদের যেন কোনও অসুবিধে না হয়,সেই দিকটা দেখতে হবে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসইর মূল্যায়ন যেন একসঙ্গে হয়, তা নিশ্চিত করতে হবে। জনমতকে গুরুত্ব দিয়ে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।