স্কলারশিপ

Scholarship 2024: মাধ্যমিক,মাদ্রাসা,উচ্চ মাধ্যমিকের পর কি কি স্কলারশিপ রয়েছে দেখুন!

মাধ্যমিক, হাই মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিকের পর যে সমস্ত স্কলারশিপ- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ, ওয়েসিস স্কলারশিপ, ঐক্যশ্রী স্কলারশিপ 2024!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

মাধ্যমিক, হাই মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024 প্রকাশিত হয়েছে। আর কিছুদিনের অপেক্ষা,এরপর শুরু হচ্ছে ভর্তি প্রকিয়া। নতুন নতুন ক্লাসে সকল শিক্ষার্থীরা ভর্তি হবে, আর তাদের পড়াশোনায় যাতে কোনোরকম সমস্যা না হয়। এরজন্য সরকারের তরফ থেকে বিভিন্ন স্কলারশিপ 2024 রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্য ও কেন্দ্র সরকারের যেমন স্কলারশিপ(Scholarship) রয়েছে, তেমনি বিশ্বাসযোগ্য কিছু বেসরকারি স্কলারশিপ(Private Scholarship) ও রয়েছে। মাধ্যমিক, হাই মাদ্রাসা কিংবা উচ্চ মাধ্যমিকে কত নাম্বার পেলে কোন স্কলারশিপ পাওয়া যাবে, তা দেখে নিন একনজরে।

মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক বেশি নাম্বার কিংবা কম নাম্বার পেয়ে পাশ করলেই যে, স্কলারশিপের টাকা প্রদান করা হয়ে থাকে! এটা সম্পূর্ণ ভুল ও ভ্রান্ত ধারণা। স্কলারশিপের টাকা পাওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই পরবর্তী ক্লাসে ভর্তি হতে হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করার পর, বিভিন্ন স্কলারশিপ রয়েছে। সরকারি যে সমস্ত Scholarship 2024 রয়েছে, তা হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2024, নবান্ন স্কলারশিপ 2024, ওয়েসিস স্কলারশিপ 2024, ঐক্যশ্রী স্কলারশিপ 2024, National Scholarship। এখন দেখে নেওয়া যাক, এই সমস্ত স্কলারশিপে আবেদন করার জন্য যোগ্যতা কি চাওয়া হয়েছে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) 2024, এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রাথমিক শর্ত হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ থাকতে হবে। পাশাপাশি কমপক্ষে মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকে 60% নাম্বার পেয়ে পাশ করা থাকতে হবে। তাহলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন 60% নাম্বার কিংবা তার বেশি থাকলে, অবশ্যই শিক্ষার্থীকে এই স্কলারশিপে আবেদন করা দরকার। কেননা, এই স্কলারশিপের পরিমাণ যথেষ্ট ভালো।

নবান্ন স্কলারশিপ 2024 (Nabanna Scholarship 2024), এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রাথমিক শর্ত হলো মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকে কমপক্ষে 50% নাম্বার ও সর্বোচ্চ 60% শতাংশ নাম্বারের মধ্যে নাম্বার পেয়ে পরীক্ষার্থীকে পাশ থাকতে হবে। তাহলে এই স্কলারশিপে আবেদন করতে পারবে সেই শিক্ষার্থী।

ঐক্যশ্রী স্কলারশিপ 2024 (Aikyashree Scholarship 2024),এই স্কলারশিপ হলো সংখ্যালঘু পড়ুয়াদের জন্য। মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকে কমপক্ষে 60% নাম্বার পেয়ে পাশ করলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন করার জন্য সংখ্যালঘু পড়ুয়াদের এই পোর্টালে আসতে হবে। পাশাপাশি 60% নাম্বারের কম নাম্বার পেয়ে পাশ করলেও, সংখ্যালঘু পড়ুয়ারা এই পোর্টাল থেকে ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করতে পারবে।

ওয়েসিস স্কলারশিপ 2024 (Oasis Scholarship 2024), এই স্কলারশিপে শুধুমাত্র SC,ST ও OBC পড়ুয়ারা আবেদন করতে পারে। যাদের নাম্বার 60% কিংবা 50% নাম্বারের কম রয়েছে, তারা এই Oasis Scholarship 2024 পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

National Scholarship 2024, এছাড়াও কেন্দ্র সরকারের একটি পোর্টাল National Scholarship Portal 2024। এই পোর্টাল থেকে মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পাশ করার পর, শিক্ষার্থীরা বিভিন্ন স্কলারশিপের জন্য আবেদন করতে পারে।

তবে সকল শিক্ষার্থীদের মনে রাখা ভালো, সরকারি যেকোনো একটি স্কলারশিপেই আবেদন করতে হবে। যদি কোনো শিক্ষার্থী একের অধিক স্কলারশিপ পাওয়ার জন্য বিভিন্ন স্কলারশিপে আবেদন করে থাকে,তাহলে তাদের সমস্ত স্কলারশিপ বাতিল হতে পারে! নয়তো যেকোনো একটি স্কলারশিপ পাবে,যেই স্কলারশিপ আগে Approve হবে। তাই স্কলারশিপের আবেদন করার পূর্বে মাথায় রাখতে হবে শিক্ষার্থীদের,তারা কোন স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক।

সবে মাত্র, মাধ্যমিক, হাই মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2024 প্রকাশিত হলো। এই মুহূর্তে স্কলারশিপ 2024 এর ফর্ম ফিলাপ শুরু হয়নি, তবে ভর্তি প্রকিয়া শুরু হলেই স্কলারশিপের অনলাইন আবেদন শুরু হবে। যখনি অনলাইন আবেদন শুরু হবে, আমরা আপনাদেরকে Md 360 News ওয়েব পোর্টালে জানিয়ে দিবো। তাই সদা সর্বদা ফলো করুন Md 360 News পোর্টালটি।

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button