জন্ম সার্টিফিকেট নতুন বিল পাশ,এইভাবে আবেদন করুন জন্ম সার্টিফিকেট

Published By: MD 360 NEWS | Updated:

জন্ম সার্টিফিকেট ও মৃত্যু সার্টিফিকেট এর নতুন বিল পাশ হলো অবশেষে সংসদে। জন্ম ও মৃত্যু সার্টিফিকেট নতুন বিলটি হলো “রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২৩।” পুরনো “রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্ট, ১৯৬৯” এই বিলটিকে সংশোধন করে “রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২৩” গত ২৬ জুলাই সংসদে পেশ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যান্দ রাই। অবশেষে এটি [রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২৩] পাশ হয় সংসদের নিম্নকক্ষে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নতুন বিল অনুযায়ী এখন আপনি এক জন্ম সার্টিফিকেট দিয়ে অনেক সুবিধা লাভ করতে পারবেন। এবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, ড্রাইভিং লাইসেন্স আবেদন,নতুন করে ভোটার তালিকায় নাম তোলা, জন্ম স্থানের প্রমান পত্র, বয়সের প্রমাণ পত্র,আধার কার্ড আবেদন করতে কিংবা আপডেট করতে,বিয়ের রেজিস্ট্রেশনে ব্যবহার করা যাবে জন্ম সার্টিফিকেট, যদি সরকারি চাকরি করতে চান সেক্ষেত্রেও জন্ম সার্টিফিকেট এর দরকার পরবে। পাশাপাশি সরকারি সুযোগ সুবিধা যথাযথ ভাবে উপভোক্তার কাছে পৌঁছে যাবে।

জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন / Birth Certificate Online Apply West Bengal / New Birth Certificate Apply Online West Bengal

১) প্রথমে আপনাকে janma-mrityutathya.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Menu>Citizen Service>Birth>Apply For New Registration এ ক্লিক করুন।

৩) পরবর্তী ধাপে একটি মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে লগইন করুন।

৪) এরপর আপনার সামনে রেজিস্ট্রেশন ফর্মটি চলে আসবে। তা ফিলাপ করে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে। আবেদন হয়ে গেলে Acknowledgement Number চলে আসবে।

Birth certificate Online Download:- 

১) প্রথমে আপনাকে janma-mrityutathya.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর Menu>Citizen Service>Birth>Download Certificate এ ক্লিক করুন।

৩) পরবর্তী পেজে Acknowledgement Number বসিয়ে দিয়ে জন্ম সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

Website Link:- Click

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন