চাকরি

BSF SI & Constable Job 2024: মাধ্যমিক পাশে সীমান্ত নিরাপত্তা বাহিনীতে কনস্টেবল ও SI নিয়োগ 2024,আবেদন করুন!

সীমান্ত নিরাপত্তা বাহিনী থেকে নতুন করে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। নিয়োগ করা হচ্ছে সাব ইন্সপেক্টর ও কনস্টেবল পদে 2024। মাধ্যমিক পাশ সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় কর্মী নিয়োগ করা হচ্ছে। রাজ্যের সকল পুরুষ ও মহিলা প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন, দেখুন আবেদন পদ্ধতি!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

BSF Sub Inspector & Constable Job Vacancy 2024: ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। নিয়োগ করা হচ্ছে Group – B & Group – C পদে সীমান্ত নিরাপত্তা বাহিনীতে। সকল ভারতীয় তথা পশ্চিমবঙ্গের সকল যোগ্য ছেলে মেয়ে উভয় প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মাধ্যমিক পাশ সহ বিভিন্ন যোগ্যতায় আলাদা আলাদা পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। নিয়োগ করা হবে SI (Vehicle Mechanic) – Group-B এবং Constable (Technical) – Group-C পদে। গ্রুপ-B/C পদে মোট শূন্যপদ রয়েছে 37 টি।

ইচ্ছুক ও যোগ্য প্রার্থীরা কিভাবে এই পদে আবেদন করবেন, কি কি ডকুমেন্টস লাগবে, কত টাকা করে মাসিক বেতন রয়েছে Group-B এবং Group-C পদে,পাশাপাশি আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড কি উল্লেখ রয়েছে, বয়স কত থাকতে হবে এবং আবেদন কতদিন পর্যন্ত চলবে? বিস্তারিত ভালো ভাবে দেখুন আজকের প্রতিবেদনের মধ্যে।

Constable (Group – C) পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স থাকতে হবে, কমপক্ষে 18 বছর বয়স থেকে সর্বোচ্চ 25 বছর বয়সের মধ্যে। এছাড়াও এই পদে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের উর্ধ্বসীমায় ছাড় পাবেন।

কনস্টেবল (গ্রুপ-সি) পদে কর্মরত চাকরি প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে Level-3 অনুযায়ী সর্বনিম্ন 21 হাজার 700 টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 69 হাজার 100 টাকা পর্যন্ত। এই পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, শুধুমাত্র মাধ্যমিক পাশ কিংবা তার সমতূল্য পরীক্ষায় পাশ থাকলে আবেদন করতে পারবেন। এর পাশাপাশি সংশ্লিষ্ট ট্রেডের সার্টিফিকেট অথবা সংশ্লিষ্ট ট্রেডে তিন বছরের কাজ করার অভিজ্ঞতা সার্টিফিকেট থাকতে হবে, তাহলে আবেদন এর যোগ্য।

SI (Group-B) পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স থাকতে হবে, সর্বোচ্চ 30 বছর বয়সের মধ্যে। এছাড়াও এই পদেও সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা সর্বোচ্চ বয়সে ছাড় পাবেন। কর্মরত চাকরি প্রার্থীদের Group-B পদে মাসিক বেতন দেওয়া হবে Level-6 অনুযায়ী সর্বনিম্ন 35 হাজার 400 টাকা থেকে সর্বোচ্চ 1 লক্ষ 12 হাজার 400 টাকা পর্যন্ত।

SI (Group-B) পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে, তিন বছরের Diploma Degree করা থাকতে হবে Auto Mobile Engineering অথবা Mechanical Engineering এ, তাহলে আবেদন করতে পারবেন।

Sub Inspector & Constable পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি উচ্চতা থাকতে হবে পুরুষদের 165 cms এবং মহিলা প্রার্থীদের 157 cms। আর Chest থাকতে হবে পুরুষদের 75 Cms না ফুলিয়ে এবং ফুলিয়ে 80 Cms এবং মহিলা প্রার্থীদের এটির কোনো মানদণ্ড নেই। পুরুষ প্রার্থীদের 17 মিনিটে 3.2 কিমি Run Complete করতে হবে এবং মহিলা প্রার্থীদের 9 মিনিটে 1.6 কিমি।

আগ্রহী ও যোগ্য প্রার্থীদের উপরে উল্লেখিত দুটি পদে ্ই আবেদন করতে হবে অনলাইনে। এরজন্য rectt.bsf.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন সম্পন্ন করতে হবে 17/06/2024 তারিখের মধ্যে। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, অফিসিয়াল নোটিফিকেশন ভালো ভাবে দেখে নিয়ে ঝটপট আবেদন করুন। বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট প্রতিনিয়ত ফলো করুন।

Border Security Force Sub Inspector & Constable Recruitment Notification 2024:- Download

BSF SI & Constable Job 2024 Online Apply Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button