সিভিক ভলেন্টিয়ার নিয়োগ,যোগ্যতা এটি থাকলই পাবেন চাকরি!

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্যে কয়েক হাজার সিভিক ভলেন্টিয়ার কর্মী নিয়োগ করা রয়েছে। মূলত ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে পুলিশকে সহযোগিতা,পাশাপাশি বিভিন্ন উৎসবে ভিড় সামলাতে, বেআইনি পার্কিং রুখতে এবং মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে পুলিশকে সাহায্যকারীর ভূমিকায় থাকেন সিভিক ভলান্টিয়াররা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যে আবার সিভিক ভলেন্টিয়ার নিয়োগ শুরু হলো। সিভিক ভলেন্টিয়ার নিয়োগের ক্ষেত্রে কি কি যোগ্যতা থাকা উচিত, তা নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

১) সর্বনিম্ন যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ থাকতে হবে।
২) আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে।
৩) মানসিক ও শারীরিক ভাবে আবেদনকারীকে সবল থাকতে হবে।
৪) আবেদনকারীর বিরুদ্ধে যাতে কোনো ফৌজদারী মামলা না থাকে।
৫) যে থানার অধীনে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হবে,প্রার্থীকে সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে।

পশ্চিমবঙ্গে যখন থেকে তৃণমূল সরকার শাসনে আসে, তারপর থেকে একের পর এক রাজ্য বাসীর জন্য বিভিন্ন রকম প্রকল্প চালু করেন রাজ্য সরকার।তেমনই আবার চাকরির ক্ষেত্রেও অনেক নতুন পদ তৈরি করেছেন রাজ্য সরকার । যেমন সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer), ভিলেজ পুলিশ(Village Police) ইত্যাদি।সিভিক ভলেন্টিয়ারে নিযুক্ত প্রার্থীদের প্রায় ৯ হাজার টাকা করে মাসিক বেতন দেওয়া হয়ে থাকে।

আপনি যদি সিভিক ভলেন্টিয়ার হিসাবে রাজ্যে কাজ করতে চান,তাহলে রাজ্য সরকারের তরফ থেকে সুবর্ণ সুযোগ করে দেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী, এখন খুব সহজেই পাবেন আপনি সিভিক ভলেন্টিয়ারে চাকরি, তবে এর জন্য থাকতে হবে আপনার কাছে এই বিশেষ গুণটি।

পশ্চিমবঙ্গ সরকার খেলাধূলার প্রতি তরুণ প্রজন্মের উৎসাহ বাড়াতে কৃতী ক্রীড়াবিদদের সিভিক ভলান্টিয়ার পদে নিয়োগ করছে। ক্রীড়াবিদদের সিভিক ভলেন্টিয়ার পদে নিযুক্ত করার কারণ হিসেবে রাজ্য সরকার জানাচ্ছে, তরুণ প্রজন্মকে আরও খেলাধুলায় উদ্বুদ্ধ করা। খেলাধুলায় সফল হলেই সিভিক ভলেন্টিয়ার পদে নিযুক্ত হওয়ার সুযোগ রয়েছে বলে জানাচ্ছে রাজ্য সরকার।

ইতিমধ্যেই রাজ্যে আরও নতুন করে ৫৮ জন সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হলো। এই ৫৮ জন যুবক খেলাধুলায় সফল। রাজ্যে ইতিমধ্যেই ৪৩২৪ জন সিভিক ভলেন্টিয়ার পদে কর্মী নিয়োগ করা হয়েছে,খেলাধুলায় সফল হওয়ার জন্য।