প্রকল্প

রেশন কার্ডের সাথে আধার কার্ড ও মোবাইল নাম্বার লিংক অনলাইনে এইভাবে Ration Card Aadhar Card Link Online. Ration Card 11 No Form Fill Up Online West Bengal & Download

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে রাজ্য সরকার এবার বড় পদক্ষেপ নিল। রেশনের খাদ্য সামগ্রী পেতে ই-পস যন্ত্রে গ্রাহককে আঙুলের ছাপ দিয়ে তাঁর আধার নম্বর যাচাই করতে হবে। কিংবা অনলাইনেও আধার কার্ড লিংক করতে পারবে গ্রাহকরা নিজের মোবাইল থেকে। যেসব গ্রাহকদের আধার নম্বর লিংক ইতিমধ্যেই হয়ে গিয়েছে,তাঁদের ক্ষেত্রে এই ব্যবস্থা জুন মাস থেকেই চালু হচ্ছে বলে জানিয়েছে খাদ্যদপ্তর। আরও জানিয়েছে, যাঁরা এখনও পর্যন্ত আধার নম্বর রেশন কার্ডের সাথে লিংক করেননি তাঁদের তা আগস্টের মধ্যেই করতে হবে, আধার কার্ড ও মোবাইল নাম্বার রেশন কার্ডের সাথে লিংক।আগস্টের পর থেকে রেশনের খাদ্য সামগ্রী পেতে এটা জরুরি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দুয়ারে রেশনে রেশন পেতেও আধার কার্ড ও মোবাইল নাম্বার রেশন কার্ডের সাথে লিংক প্রয়োজন। কিন্তু যাদের শুধু মোবাইল নম্বর নথিভুক্ত আছে রেশন কার্ডের সাথে,সেই গ্রাহকদের কেও বাধ্যতামূলকভাবে আগস্টের মধ্যে আধার নম্বর আপডেট করে নিতে হবে। ৩১ মে জারি করা খাদ্য দপ্তরের বিজ্ঞপ্তিতে বিস্তারিত ভাবে আধার নম্বর যাচাই করার ব্যাপারে উল্লেখ করা হয়েছে। কিন্তু আগস্টের পর এই বিকল্প থাকবে না।

আমরা দেখে নিচ্ছি এখন আধার কার্ড ও মোবাইল নাম্বার কিভাবে লিংক করবেন ডিজিটাল রেশন কার্ডের সাথে।অনলাইনে ডিজিটাল রেশন কার্ডে আধার কার্ড লিংক করতে পারবেন পাশাপাশি রেশন দোকানে গিয়েছে করতে পারবেন এমনকি অফলাইনে ১১ নং ফর্ম ফিলাপ করে জমা দিলেও তা হয়ে যাবে।

অফলাইনের মাধ্যমে রেশন কার্ডে আধার কার্ড লিংক(Ration Card Aadhar Card Link) করার জন্য আপনাকে ১১ নাম্বার ফর্মটি ফিলাপ করে জমা দিতে হবে আপনার নিকটবর্তী খাদ্য দপ্তর অফিসে। সাথে আপনার পরিবারের যাদের রেশন কার্ডে আধার কার্ড ও মোবাইল নাম্বার লিংক করতে চান তাদের আধার কার্ড জেরক্স ও রেশন কার্ড জেরক্স ফর্মের সাথে জমা দিতে হবে তাহলেই হয়ে যাবে।এরপর অফিস থেকে আপনাকে একটি স্লিপ দিবে সেখানে ১০/১৪ ডিজিট এর নাম্বার থাকবে সেটি দিয়ে পরবর্তী Status চেক করে দেখে নিতে পারবেন যে,আপনার আবেদন Approved হয়েছে নাকি Rejected হয়েছে।Ration Card 11 No Form Download Link :-

রেশন কার্ডের সাথে আধার কার্ড ও মোবাইল নাম্বার কিভাবে লিংক করবেন অনলাইনে(Aadhar Card Ration Card Link Online)
১)এরজন্য আপনাকে খাদ্য দপ্তরের ওয়েবসাইটে আসতে হবে https://food.wb.gov.in/
২) এরপর পর বাদিকে Ration Card অপশনে ক্লিক করতে হবে।
৩) তারপর সাব মেনু থেকে Apply Online এ ক্লিক করে এগিয়ে যেতে হবে।
৪) এরপর Ration Card Form 11 অপশনে ক্লিক করে পরের পেজে আসতে হবে।
৫)আপনি যে মোবাইল নাম্বার লিংক করতে চান রেশন কার্ডে সেই মোবাইল নাম্বার টাইপ করুন এবং Get OTP তে ক্লিক করুন।এরপর রেজিস্টার মোবাইল নাম্বারে একটি OTP আসবে তা বসিয়ে দিয়ে Proceed এ ক্লিক করুন।

৬) পরিবার যে কোনো একজন সদস্যের রেশন কার্ড নাম্বার দিন ও তার কার্ডটি কোন ক্যাটাগরির তা সিলেক্ট করুন সার্চ এ ক্লিক করে এগিয়ে যান।
৭) পরিবারের সমস্ত সদস্যের নাম চলে আসবে পাশে আধার কার্ডের ঘর টি ফাঁকা থাকবে ও আধার কার্ডটি আপলোড এর বক্সটি ফাকা থাকবে এবং সেই ব্যক্তির জন্ম তারিখ বসানোর ঘর টি ফাঁকা থাকবে। তা সেখানে বসিয়ে দিন। যার নাম যেই ঘরে রয়েছে, সেই ঘরের বক্সে তার আধার কার্ড নাম্বার দিন,আধার কার্ড ছবি তুলে বা স্ক্যান করে আপলোড দিন ও পাশে তার আধার কার্ড দেখে দেখে জন্মের তারিখ সাল সহ বসিয়ে দিন।
৮) এরপর নিচে একটি মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে T&C বক্স গুলোতে ✔ মার্ক দিয়ে Next এ ক্লিক করুন।
৯) পরবর্তী পেজে GET OTP তে ক্লিক করতে হবে,এরপর মোবাইলে একটি OTP আসবে তা বসিয়ে দিয়ে Submit OTP তে ক্লিক করুন তাহলে আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ড ও মোবাইল নাম্বার লিংক করার আবেদন পাঠানো হয়ে যাবে।এরপর আপনি পরবর্তীতে চেক করে দেখে নিতে পারবেন যে,রেশন কার্ডের সাথে আধার কার্ড ও মোবাইল নাম্বার লিংক হয়েছে কিনা। ওয়েবসাইট লিংকঃhttps://food.wb.gov.in/

রেশন দোকানে গিয়ে কিংবা BSK Center এ গিয়েও আপনি আপনার রেশন কার্ড কিংবা পরিবারের রেশন কার্ডের সাথে তাদের আধার কার্ড ও মোবাইল নাম্বার লিংক করতে পারবেন। বাংলা সহায়ক কেন্দ্রে কিংবা ডিলারের কাছে রেশন কার্ডে আধার কার্ড লিংক করতে গেলে যে সমস্ত ডকুমেন্টস নিয়ে যেতে হবে তা হলো-যার যার লিংক করবেন তাদের আধার কার্ড ও রেশন কার্ড অরিজিনাল এবং একটি মোবাইল নাম্বার সেই মোবাইল নাম্বারে OTP আসবে,তাই সাথে নিয়ে যেতে হবে মোবাইল।

Related Articles

Back to top button