দুয়ারে সরকারে এবার ৩৬টি প্রকল্পের আবেদন,দেখুন কি কি প্রকল্প! ৫০০ থেকে ২৫ হাজার টাকা আবেদন করলে!

Published By: MD 360 NEWS | Updated:

১৫ই ডিসেম্বর থেকে সারা রাজ্যে আবারও শুরু হলো দুয়ারে সরকার ক্যাম্প। এবার দুয়ারে সরকারের থাকছে ১ টা ২ টো নয়, মোট ৩৬টি পরিষেবা কিংবা প্রকল্প।রাজ্যবাসী এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকে ৩৬টি প্রকল্পের সুবিধা পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

চলতি দুয়ারে সরকার ক্যাম্প সহ রাজ্যে মোট অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হলো। সপ্তম পর্যায়ে মোট ৫ লক্ষ ৬৬ হাজার শিবির অনুষ্ঠিত হয়েছে, যেখান থেকে রাজ্যবাসী ৮ কোটি ১০ লক্ষ পরিষেবা পেয়েছেন।

রাজ্যের বুথে বুথে শুরু হয়েছে অষ্টম পর্যায়ের দুয়ার সরকার শিবির। সেখানে এবার রাজ্যবাসী ৩৬টি পরিষেবা পেতে চলেছেন। তার মধ্যে রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার,রূপশ্রী, ভবিষ্যৎ ক্রেডিট কার্ড,খাদ্য সাথী,বিধবা ভাতা,স্বাস্থ্য সাথী,প্রতিবন্ধকতার শংসাপত্র, কাস্ট সার্টিফিকেট,তপশিলি বন্ধু,মেধাশ্রী, শিক্ষাশ্রী,জয় জোহার,কন্যাশ্রী, কিষান ক্রেডিট কার্ড (কৃষি),কৃষি পরিকাঠামো তহবিল- প্রতিটি আবেদন পৃথকভাবে গ্রহণ ও প্রক্রিয়াকরণ এবং অনুমোদন প্রদান,কিষান ক্রেডিট কার্ড (প্রাণী পালন),বাংলা কৃষি সেচ যোজনার আওতায় আবেদন গ্রহণ এবং আর্থিক সহায়তার অনুমোদন প্রদান।

এছাড়াও আরও রয়েছে ঐক্যশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, মৎস্যজীবী নিবন্ধীকরণ, স্বনির্ভর গোষ্ঠীর ঋণ প্রদান, আধার পরিষেবা সংক্রান্ত সহায়তা, ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত সহায়তা, কৃষিজমির মিউটেশন, পাট্টার জন্য আবেদন, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, বকেয়া বিদ্যুৎ বিলের আংশিক মকুব, বিদ্যুৎ-এর নতুন সংযোগ, বার্ধক্য ভাতা, পশ্চিমবঙ্গ পরিযায়ী শ্রমিক কল্যাণ প্রকল্পের নিবন্ধীকরণ, হস্তশিল্পী ও তাঁত শিল্পীর অনলাইন রেজিস্ট্রেশন, ক্ষুদ্র ছোটো ও মাঝারি শিল্পোদ্যোগীদের উদ্যম পোর্টালের অনলাইন নিবন্ধীকরণ, উদ্যানজাত ফসলের সুরক্ষিত চাযের জন্য আবেদন পত্র গ্রহণ ও প্রক্রিয়াকরণ।

পশ্চিমবঙ্গের প্রায় প্রতিটি বুথে বুথে হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প। আপনার জায়গায় কবে, কোথায় দুয়ারে সরকার শিবির বসবে চেক করুন অনলাইনে। এরজন্য প্রথমে আপনাকে দুয়ারে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এরপর Find Your Camp এ ক্লিক করুন। আপনার জেলা ও জায়গায় নাম সিলেক্ট করতেই,নিচে দেখতে পারবেন কোন জায়গায় কবে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

Duare Sarkar Camp List:- Click 

উপরে উল্লেখিত প্রকল্পের পরিষেবা পেতে অবশ্যই আপনাকে নিকটবর্তী দুয়ারে সরকার শিবিরে যেতে হবে। সেখানে সম্পূর্ণ বিনামূল্যে আপনি আবেদন ফর্ম পেয়ে যাবেন, তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে দুয়ারে সরকার ক্যাম্পেই জমা করতে হবে। আপনার আবেদন ২রা জানুয়ারি থেকে ৩১শে জানুয়ারি ২০২৪ এর মধ্যে খতিয়ে দেখা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে পরিষেবা প্রদান করা হবে।