প্রকল্প

ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ১ বছর সম্পূর্ণ বিনামূল্যে রেশন পাবেন, কোন কোন কার্ডে দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার ও কেন্দ্র সরকার সম্পূর্ণ বিনামূল্যে গরিব মানুষদের রেশন দিচ্ছে। এই ফ্রী রেশন চলবে ডিসেম্বর ২০২২ পর্যন্ত। আমরা প্রত্যেকেই জানি, রেশন থেকে খাদ্য সামগ্রী নিতে গেলে সামান্য হলেও দাম দিতে হয় উপভোক্তাদের। আর তা ফ্রী করায় অনেক সুবিধা হয়েছে গরীব পরিবারদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় যে ফ্রি রেশন ডিসেম্বর ২০২২ এ শেষ হয়ে যাচ্ছে, তার মেয়াদ আরও ১ বছর বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার । দেশের গরিব মানুষকে বিনামূল্যে আরও এক বছর রেশন প্রদানের প্রকল্প চালু রাখার সিদ্ধান্ত নিলো মোদী সরকার।

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় দেশের ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে রেশন প্রদানের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় মন্ত্রিসভার সবুজ সংকেতের পর কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানান, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় রেশন প্রদানের জন্য যে অর্থ খরচ হবে, তার পুরোটাই দেবে কেন্দ্র। ওই প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কোষাগারে বছরে দু’লাখ কোটি টাকা খরচ হবে।

আগামী ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ফ্রিতে রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী পাওয়া যাবে। যাদের কাছে AAY Ration Card, SPHH Ration Card, PHH Ration Card রয়েছে তারা সম্পূর্ণ বিনামূল্যে আগামী ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী পাবে। সম্ভব মনে করা হচ্ছে ২ কেজি চাল ও ৩ কেজি করে গম মাথাপিছু দেওয়া হতে পারে।

Related Articles

Back to top button