(Oasis)SC/ST/OBC স্কলারশিপ অনলাইন আবেদন পদ্ধতি ও শেষ তারিখ

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

ক্লাস নবম শ্রেণী থেকে শুরু করে উপরের সমস্ত ক্লাসের পড়ুয়াদের জন্য রয়েছে Oasis Scholarship। পশ্চিমবঙ্গের SC/ST/OBC সম্প্রদায়ের পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ।এখানে আবেদন করলে পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি স্কলারশিপের টাকা প্রদান করা হয়,আবেদন সঠিক হলে।2021-22 শিক্ষাবর্ষে নতুন করে Oasis Scholarship এর আবেদন শুরু হলো(Oasis Scholarship 2021-22)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ক্লাস নবম দশম শ্রেণির জন্য Pre-Matric Scholarship & তার উপরের ক্লাসের জন্য Post-Matric Scholarship। এখন আমরা দেখে নিচ্ছি Oasis Scholarship 2021-22 এ কিভাবে আবেদন করবেন ও কিভাবে আবেদন করার পর স্ট্যাটাস চেক করে দেখে নিবেন যে,একাউন্টে টাকা কবে আসবে।Oasis Scholarship 2021-22 Last Date কবে এবং Oasis Scholarship 2021-22 Documents কি কি জমা করতে হবে কোথায়।

Oasis Scholarship 2021-22 New Registration:
১)Oasis Scholarship এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।ওয়েবসাইট লিংকঃ- https://oasis.gov.in/


২)Student Registration এ ক্লিক করতে হবে।
৩) পড়ুয়া কোন জেলার শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করে, সেই জেলার নাম সিলেক্ট করতে হবে। অথবা যদি পড়ুয়া পশ্চিমবঙ্গের বাইরে পড়াশোনা করে তাহলে,নিজের জেলার নাম সিলেক্ট করে সাবমিটে ক্লিক করে এগিয়ে যেতে হবে।
৪)এরপর জাতিগত শংসাপত্র(Cast Certificate) এর নাম্বার, Issuing Date ইত্যাদি বসিয়ে এগিয়ে যেতে হবে।
৫)পরবর্তী পেজে আবেদন ফর্ম চলে আসবে, সেখানে সমস্ত ঘর সঠিক ভাবে ফিলাপ করতে হবে ও সাবমিটে ক্লিক করে এগিয়ে যেতে হবে।
৬) এরপর Acknowledgement Slip Download Link চলে আসবে,সেখান থেকে Acknowledgement Slip ডাউনলোড করে নিতে হবে।

৭) এরপর Acknowledgement Slip এ থাকা Id & Password দিয়ে লগইন করতে হবে- Student Login এ ক্লিক করে।
৮) এরপর আরও একটি ফর্ম চলে আসবে সেখানে ঠিকানা, পরিবারের ইনকাম,পড়াশোনার তথ্য ইত্যাদি দিয়ে ফিলাপ করে নিতে হবে।
৯)এখন আপনাকে, আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার,IFSC Code, আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে Save & Processed এ ক্লিক করে এগিয়ে যেতে হবে।
১০)এরপর আপনার আবেদন যদি সম্পূর্ণ সঠিক ভাবে ফিলাপ হয়ে থাকে তাহলে আপনাকে Verify & Lock Application এ ক্লিক করে Application Form Download করে নিতে হবে।আর মনে রাখতে হবে,একবার ফর্ম লক করে দিলে পরবর্তী আর সেটা সংশোধন করা যাবে না।তাই আবেদন করার সময় সঠিক ভাবে তা ফিলাপ করবেন।

Oasis Scholarship Documents List:
1)Application Form
2) Cast Certificate(SC/ST/OBC/Certificate) অথবা Acknowledgement Slip(Pre Matric Scholarship)
3)শেষ শিক্ষাবর্ষের মার্কশিট/ সার্টিফিকেট।
4)ব্যাঙ্কের পাশবই এর প্রথম পাতার জেরক্স।
5) Identification Proof হিসাবে যেকোনো একটি ছবি যুক্ত ডকুমেন্টস-আধার কার্ড, মাধ্যমিক এডমিট কার্ড,ভোটার কার্ড, প্যান কার্ড ইত্যাদি।
6) ইনকাম সার্টিফিকেট।
(বিঃদ্রঃ- সমস্ত জেরক্সে নিজের সই করতে হবে)
Oasis Scholarship Status Check Link:Link

Oasis Scholarship 2021-22 Last Date 15/12/2021। আবেদন করার পর সমস্ত ডকুমেন্টস ও Application Form এ যাদের যাদের সই সিল রেয়েছে তা করে নিয়ে,আগামী ১৫ই ডিসেম্বর  ২০২১ এর মধ্যে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে জমা করতে  হবে। Form Fill Up Live: Video Link

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author