Old Age Pension List 2024: বয়স্ক ভাতা লিস্ট/বিধবা ভাতা লিস্ট/প্রতিবন্ধী ভাতা লিস্ট 2024

Published By: MD 360 NEWS | Updated:

বয়স্ক ভাতা নতুন লিস্ট 2024, কিংবা বিধবা ভাতা নতুন লিস্ট 2024 অথবা প্রতিবন্ধী ভাতা নতুন লিস্ট 2024 – এ নাম দেখুন। আপনি যদি এই সমস্ত Pension Scheme এ আবেদন করে থাকেন, তাহলে অনলাইনে চেক করুন আপনার নাম। পাশাপাশি আপনার গ্রাম পঞ্চায়েত কিংবা ওয়ার্ডে কাদের কাদের নাম লিস্টে রয়েছে, তা চেক করুন খুব সহজেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বয়স্ক ভাতায় আবেদন করতে গেলে কমপক্ষে ৬০ বছর বয়স থাকতে হবে। রাজ্যে সকল ৬০ বছর বয়সী পুরুষ মহিলা উভয়েই এই প্রকল্পে আবেদন এর যোগ্য। আর বিধবা ভাতায়, শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। তবে সেই সমস্ত মহিলা, যাদের স্বামী মারা গিয়ে,তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। এবং প্রতিবন্ধী ভাতায় আবেদন পুরুষ মহিলা সকলেই করতে পারবেন। এরজন্য অবশ্য যারা শারীরিক ভাবে অক্ষম, তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

বয়স্ক ভাতা হোক বা প্রতিবন্ধী ভাতা কিংবা বিধবা ভাতা,  সমস্ত প্রকল্পের সুবিধা পেতে গেলে আবেদন করতে হয় নিকটবর্তী বিডিও অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে। এই সমস্ত প্রকল্পে যাদের নাম রেজিষ্ট্রেশন করা হয়,তারা প্রতি মাসে ১০০০ টাকা করে পেয়ে থাকে। আর এই টাকা সরাসরি Bank Account এ পাঠানো হয়। এখন দেখে নিচ্ছি লিস্টে নাম কিভাবে চেক করবেন।

Old Age Pension List / Widow Pension List / Disibility Pension List

১) প্রথমে আপনাকে National Social Assistance Programme(NSAP) এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর Menu>Report এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে State Dashboard এ ক্লিক করুন।
৪) এরপর নিজের রাজ্যের নাম সিলেক্ট করুন ও কোন প্রকল্পের(বয়স্ক/বিধবা/প্রতিবন্ধী ভাতা) টাকা চেক করতে চান তা সিলেক্ট করুন।
৫) এরপর নিচে জেলার নাম>ব্লক>গ্রাম পঞ্চায়েত ইত্যাদি সিলেক্ট করতেই সমস্ত নামের লিস্ট চলে আসবে।
৬) এরপর আপনার নাম দেখে নিন।টাকা ঢুকলো কিনা তা দেখার জন্য নামের পাশে Sanction Order No/Application No এ ক্লিক করলেই দেখতে পারবেন।

Website Link:- Click