প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা 2023 অনলাইন আবেদন শুরু হলো দেখুন

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

কেন্দ্র সরকার দেশবাসীর জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছেন। তার মধ্যে কৃষকদের জন্য অন্যতম একটি প্রকল্প – প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (pradhan mantri kisan samman nidhi yojana)। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনাতে দেশের সমস্ত কৃষকেরা আবেদন করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন(pm kisan samman nidhi yojana online bengali) করতে হয় অনলাইনে। Pm Kisan New Registration আপনি অনলাইনে বাড়িতে বসে করতে পারবেন কিংবা নিকটবর্তী CSC সেন্টার থেকেও আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করলে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি বার্ষিক ৬ হাজার টাকা চলে আসে।এই টাকা দেওয়া হয় তিনটি ধাপে ২ হাজার টাকা করে মোট ৬ হাজার। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা আপনার সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Account) আসবে,যেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বারের সাথে আধার কার্ড লিংক রয়েছে(Bank Account Aadhaar Card Link)।

Pm Kisan Samman Nidhi Yojana Online Bengali. Pm Kisan New Registration

১) প্রথমে আপনাকে PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর New Farmer Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আধার কার্ড নাম্বার ও মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে লগইন করুন। অবশ্যই নিজে আবেদন করলে আধার কার্ড এর সাথে মোবাইল নাম্বার লিংক থাকতে হবে।আধার কার্ডে মোবাইল নাম্বার লিংক না থাকলে CSC সেন্টার থেকে আবেদন করতে হবে।
৪) এরপর পরবর্তী পেজে কৃষকের ঠিকানা, রেশন কার্ড নাম্বার, বাবার নাম, জমির তথ্য ও কম্পিউটার খতিয়ান PDF আকারে আপলোড করে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে।

PM Kisan Documents:-
১) আধার কার্ড
২) ব্যাঙ্কের পাশবই
৩) জমির পর্চা
৪) রেশন কার্ড

PM Kisan Status Check Online:-

১) প্রথমে আপনাকে PM Kisan এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর Beneficiary List এ ক্লিক করে লিস্টে নাম রয়েছে কিনা তা চেক করতে পারবেন।
৩) কিংবা Status of Self Registered Farmer/ CSC Farmers অপশনে ক্লিক করে আধার কার্ড নাম্বার বসিয়ে দেখতে পারবেন আবেদন এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়েছে।
৪) অথবা Beneficiary Status এ ক্লিক করে দেখে নিতে পারবেন রেজিস্ট্রার মোবাইল নাম্বার বসিয়ে টাকা এসেছে নাকি এখনো আসেনি।

PM Kisan Helpline Number:-

PM Kisan নিয়ে কোনোরকম জানার কিংবা অভিযোগ থাকলে যোগাযোগ করুন:- 155261 / 011-24300606

PM Kisan Website Link:Apply

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন:- লিংক

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author