PMGDISHA রেজিষ্ট্রেশন ও কি কি সুবিধা দেখুন, নতুন প্রকল্প

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রীর স্বপ্ন, প্রতিটি পরিবারে একজনকে ডিজিটালভাবে সাক্ষর করা, “ডিজিটাল ইন্ডিয়া” স্বপ্নের মধ্যে একটি এই প্রকল্প।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Pradhan Mantri Gramin Digital Saksharta. Abhiyaan (PMGDISHA) প্রধানমন্ত্রী গ্রামীণ ডিজিটাল সাক্ষরতা। বিশেষ করে গ্রামীণ এলাকায় ডিজিটাল সাক্ষরতা প্রদানের জন্য PMGDISHA চালু করেছেন কেন্দ্র সরকার।

এই স্কিমটি গ্রামীণ এলাকার নাগরিকদের কম্পিউটার বা ডিজিটাল অ্যাক্সেস ডিভাইস (যেমন ট্যাবলেট, স্মার্ট ফোন ইত্যাদি), ই-মেল পাঠানো ও গ্রহণ, ইন্টারনেট ব্রাউজ করা, সরকারি পরিষেবা অ্যাক্সেস, তথ্য অনুসন্ধান, ডিজিটাল পেমেন্ট ইত্যাদি চালানোর প্রশিক্ষণ দিয়ে তাদের ক্ষমতায়ন করবে।

এই স্কিমটির লক্ষ্য ডিজিটাল বিভাজন দূর করা, বিশেষ করে গ্রামীণ জনসংখ্যাকে লক্ষ্য করে সমাজের প্রান্তিক শ্রেণি যেমন তফসিলি জাতি (SC) / তফসিলি উপজাতি (ST), সংখ্যালঘু, দারিদ্র্য সীমার নীচে (BPL), মহিলা এবং ভিন্নভাবে সক্ষম ব্যক্তি এবং সংখ্যালঘুদের।

একজন ব্যক্তিকে ডিজিটালভাবে সাক্ষর করতে, যাতে তিনি ডিজিটাল ডিভাইসগুলি (যেমন ট্যাবলেট, স্মার্ট ফোন ইত্যাদি) পরিচালনা করতে পারেন এবং ইমেল পাঠাতে এবং গ্রহণ করতে পারেন এবং তথ্যের জন্য ইন্টারনেট ব্রাউজ করতে পারেন এবং ডিজিটাল অর্থ প্রদান করতে পারেন।

কিভাবে pmgdisha registration করবেন দেখুনঃ
১) এরজন্য আপনাকে প্রথমে CSC ওয়েবসাইটে গিয়ে আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
২) এরপর সার্চ বারে pmgdisha লিখে সার্চ করলেই ওয়েবসাইটটি চলে আসবে।
৩) এরপর রেজিস্ট্রেশন এ ক্লিক করে নাম,ঠিকানা, ইত্যাদি বসিয়ে দিয়ে রেজিস্ট্রেশন করলেই pmgdisha id Password চলে আসবে।
৪) এরপর pmgdisha এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


৫) এরপর সেখানে লগইন এ ক্লিক করে আইডি পাসওয়ার্ড বসিয়ে দিন।
৬) পরবর্তী পেজে pmgdisha Dashboard চলে আসবে।
৭) এরপর Student Registration এ ক্লিক করে রেজিষ্ট্রেশন করুন।
৮) শুধুমাত্র আধার কার্ড নাম্বার ও নাম, জন্ম তারিখ ও লিঙ্গ বসিয়ে দিয়ে Add করলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে। এইভাবে আপনাকে pmgdisha তে রেজিষ্ট্রেশন করতে হবে।
৯) রেজিষ্ট্রেশন করার পর সেই পড়ুয়ার পরীক্ষা ও ট্রেনিং দিতে হবে।
১০) এরপর সেই পড়ুয়া একটি সার্টিফিকেট পেয়ে যাবেন।

pmgdisha তে কারা কারা আবেদন করতে পারবেনঃ-

যোগ্য পরিবার: একটি পরিবারকে পরিবারের প্রধান, পত্নী, সন্তান এবং পিতামাতার সমন্বয়ে গঠিত একক হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই ধরনের সমস্ত পরিবার যেখানে পরিবারের কোনও সদস্যই ডিজিটালভাবে সাক্ষর নয় তারা এই প্রকল্পের অধীনে যোগ্য পরিবার হিসাবে বিবেচিত হবে।

> সুবিধাভোগীকে ডিজিটালি নিরক্ষর হতে হবে।

> প্রতি যোগ্য পরিবারে শুধুমাত্র একজনকে প্রশিক্ষণের জন্য বিবেচনা করা হবে

> বয়স গ্রুপ: 14 – 60 বছর তাদের অগ্রাধিকার দেওয়া হবে

> অ-স্মার্টফোন ব্যবহারকারী, অন্ত্যোদয় পরিবার, কলেজ ড্রপ-আউট, বয়স্ক সাক্ষরতা মিশনের অংশগ্রহণকারীরা

> 9ম থেকে 12ম শ্রেণী পর্যন্ত ডিজিটালভাবে নিরক্ষর স্কুল ছাত্ররা, তাদের স্কুলে কম্পিউটার/আইসিটি প্রশিক্ষণের সুবিধা উপলব্ধ নেই

> SC, ST, BPL, মহিলা, ভিন্নভাবে-অক্ষম ব্যক্তি এবং সংখ্যালঘুদের অগ্রাধিকার দেওয়া হবে

> DeGS, গ্রাম পঞ্চায়েত এবং ব্লক উন্নয়ন আধিকারিকদের সক্রিয় সহযোগিতায় CSC-SPV দ্বারা সুবিধাভোগীদের সনাক্তকরণ করা হবে৷ এই ধরনের সুবিধাভোগীদের তালিকা স্কিম পোর্টালে উপলব্ধ করা হবে।

CSC Official Website Link:- Apply 

PMGDISHA Registration Link:- Apply

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author