প্রকল্প

প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন ঘরের লিস্ট 2022-23 নাম দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

প্রধানমন্ত্রী আবাস যোজনা কেন্দ্র সরকারের একটি প্রকল্প। প্রধানমন্ত্রী মোদির এই প্রকল্প আনার মূল উদ্দেশ্য ছিল দেশের গরীব মানুষেদের যাতে ভালো একটি বাসস্থান থাকে অর্থাৎ বাড়ি।আজকে আমরা দেখে নিচ্ছি আপনি যদি প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করে থাকেন,তাহলে কিভাবে চেক করে দেখে নিতে পারবেন যে,আপনার নাম লিস্টের মধ্যে রয়েছে কি না।প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্টে কিভাবে নাম চেক করবেন আজকের পোস্টে দেখে নিবো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী আবাস যোজনায় নাম থাকলে আপনি কিন্তু বাড়ি বানানোর জন্য টাকা পেয়ে যাবেন সরকারের কাছ থেকে।আর সেই টাকা আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠিয়ে দেওয়া হয়।আজকে আমরা প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন ও শহর দুটোরি লিস্টে নাম কিভাবে খুব সহজে খুজে নিতে হয় তা দেখে নিবো।প্রথমে দেখে নিচ্ছে গ্রামের মানুষেরা কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় নাম রয়েছে চেক করবেন।

তার আগে একটু আলোচনা করে নেই প্রধানমন্ত্রী আবাস যোজনায় কিভাবে আবেদন করতে হয়।প্রধানমন্ত্রী আবাস যোজনায় অফলাইনে ও অনলাইনে আবেদন করা যায়।তবে যারা গ্রামের রয়েছেন তাদের ক্ষেত্রে অনলাইনে আবেদন করতে গেলে আইডি ও পাসওয়ার্ড এর দরকার পরবে যেটা নিকটবর্তী অঞ্চলে কিংবা বিডিও অফিসে কিংবা গ্রাম পঞ্চায়েতের সাথে যোগাযোগ করতে হবে।অথবা আপনি অফলাইনে আবেদন করতে পারেন, এরজন্য নিকটবর্তী অঞ্চলে কিংবা বিডিও অফিসে কিংবা গ্রাম পঞ্চায়েতের কাছ থেকে ঘরের আবেদনের জন্য ফর্ম সংগ্রহ করতে হবে।সেটি ফিলাপ করে ডকুমেন্টস সহকারে জমা করলে, তা যখন সরকার এপ্রুভ করবে তখন লিস্টে নাম চলে আসবে। আর যারা শহরে রয়েছেন তারা অনলাইনে আবেদন করতে পারেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট 2022 এর কিংবা 23 এর চেক করার জন্য আপনাকে গুগলে এসে সার্চ করতে হবে-https://pmayg.nic.in আপনি মোবাইল থেকেও লিস্ট খুজে নিতে পারবেন কিংবা কম্পিউটার বা লেপটপের মাধ্যমেও দেখতে পারবেন লিস্ট। এরপর আবাস যোজনা গ্রামীন এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসবেন তারপর সেখান থেকে Awaassoft অপশনে ক্লিক করতেই নিচে আরও কিছু অপশন দেখা যাবে সেখান থেকে Report এ ক্লিক করতে হবে।এরপর পরবর্তী পেজটি চলে আসবে সেখানের নিচের দিকে Beneficiary Details For Verification নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করলেই পরবর্তী পেজটি আসবে সেখান থেকে রাজ্যের নাম,জেলার নাম,ব্লকের নাম,গ্রাম পঞ্চায়েতের নাম ও কোন সালের টাকা চেক করতে চান সেটি সিলেক্ট করতে হবে।তারপর প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন সিলেক্ট করে নীচে উত্তর টি দিয়ে সাবমিট করলেই সমস্ত লিস্ট চলে আসবে আপনার সেই অঞ্চলের।এরপর সেখান থেকে আপনার নাম খুঁজে বের করে নিতে হবে।ওয়েবসাইট

লিংকঃ-  https://pmayg.nic.in

এখন প্রশ্ন হলে যে,একই জায়গায় বা অঞ্চলে বা গ্রামে অনেক ব্যাক্তির নাম একইরকম হয়ে থাকে অনেক সময় তাহলে কিভাবে বুঝবেন যে সেই ব্যাক্তিটি আদৌ আপনি নাকি অন্য কেউ।এরজন্যও অপশন রয়েছে চিন্তার কিছু নেই।নামের লিস্ট যখন চলে আসবে তখন সমস্ত নামের পাশে রেজিস্ট্রেশন নাম্বার থাকবে সেই রেজিস্ট্রেশন নাম্বারটিকে মনে রাখতে হবে আপনাকে বা সুবিধার্থে কপি করতে পারেন বা লিখে রাখতে পারেন। তারপর আবার ওয়েবসাইটের উপরে দেখবেন Stakeholders নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতেই সাব মেনু চলে আসবে সেখানে IAY/PMAYG Beneficiary নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করতে হবে ক্লিক করতে রেজিস্ট্রেশন নাম্বার বসানোর ঘর চলে আসবে সেখানে রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিয়ে সাবমিট করলেই সেই ব্যাক্তির সমস্ত ডিটেইলস চলে আসবে।তার নাম,ঠিকানা,বাবার নাম/স্বামীর নাম,জব কার্ড নাম্বার, একাউন্ট নাম্বারের কিছু তথ্য এককথায় যাচাই করার মতো সমস্ত কিছু।

এবার যদি আপনার নাম লিস্টে না থাকে তাহলে কিভাবে চেক করবেন যে প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় আপনি ঘর পাবেন কি না।লিস্ট ছাড়া আপনি অন্য উপায়েও চেক করতে পারেন। এরজন্য আপনাকে Stakeholders অপশন থেকে সাব মেনু IAY/PMAYG Beneficiary অপশনে ক্লিক করার পর উপরে থাকবে রেজিস্ট্রেশন নাম্বার সাবমিট অপশন আর নিচে থাকবে Advanced Search নামে একটি অপশন সেখানে ক্লিক করে পরের পেজটিতে আসতে হবে।তারপর সেখানে রাজ্যের নাম,জেলা,ব্লক ইত্যাদি সিলেক্ট করতে হবে,তারপর কোন সালের ও কোন স্কিমের টাকা দেখতে চান তা বসাতে হবে।এরপর নিচে নাম,একাউন্ট নাম্বার, বিপিএল নাম্বার ইত্যাদি বসিয়ে সার্চ এ ক্লিক করলেও সমস্ত ডিটেইলস দেখে নিতে পারবেন।

এখন দেখে নিচ্ছে যে, যারা শহরে রয়েছেন তাদের ক্ষেত্রে উপায় কি আছে।প্রধানমন্ত্রী আবাস যোজনা শহরের লিস্ট দেখার জন্য Pradhan Mantri Awas Yojana Urban এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।কিংবা গুগলে সার্চ করতে পারেন pmay লিখে তাহলে প্রথমেই চলে আসবে সেই লিংকটি। সেখানে যাওয়ার পর অর্থাৎ অফিসিয়াল ওয়েবসাইটে আসার পর হোম মেনুতে ক্লিক করতেই কিছু অপশন দেখা যাবে সেখান থেকে Search Beneficiary তে ক্লিক করতে হবে ক্লিক করলেই নিচে Search By Name নামে একটি অপশন দেখা যাবে সেখানে ক্লিক করতে হবে। এরপর পরবর্তী পেজটি চলে আসবে সেখানে যার নাম দেখতে চান ও সেই ব্যাক্তির নাম লিস্টে আছে কি না তা চেক করার জন্য আধার কার্ড নাম্বার (Aadhaar Card Number) দিতে হবে,আধার কার্ড নাম্বার দিয়ে নিচে Show তে ক্লিক করলেই সমস্ত ডিটেইলস চলে আসবে সেই ব্যাক্তির।সেই পেজটিতে সরাসরি আসার জন্য এই লিংকে ক্লিক করুনঃ-

https://pmaymis.gov.in/Open/Find_Beneficiary_DETails.aspx

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ লিংক 

Related Articles

Back to top button