উচ্চ মাধ্যমিক পাশ করার পর কি কি স্কলারশিপ পাবে দেখুন

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্য সরকার ও কেন্দ্র সরকার প্রতি বছর পড়ুয়াদের জন্য বিভিন্ন স্কলারশিপ চালু করে থাকে। যেখানে রাজ্যের ও কেন্দ্রের সকল শিক্ষার্থীরা এই সমস্ত স্কলারশিপ এর লাভ নিতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজকে আমরা দেখে নিচ্ছি যে, যারা পশ্চিমবঙ্গ থেকে এ বছর উচ্চ মাধ্যমিক পাশ করেছে, তাদের জন্য কি কি স্কলারশিপ রয়েছে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপঃ-

Swami Vivekananda Scholarship 2022-23। রাজ্য সরকার পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ চালু করেন। এখানে আবেদন করতে হয় অনলাইনে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship 2022 Amount) এ আবেদন করলে বছরে ১২ হাজার টাকা করে স্কলারশিপ পাওয়া যায়। Swami Vivekananda Scholarship 2022 এ SC/ST/OBC/GEN সবাই আবেদন করতে পারবে। এখানে আবেদন করতে গেলে উচ্চ মাধ্যমিকে ৬০% নাম্বার কিংবা তার বেশি নাম্বার পেয়ে পাশ করতে হবে।

উত্তরকন্যা স্কলারশিপ/ নবান্ন স্কলারশিপঃ-

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পড়ুয়াদের কথা মাথায় রেখে উত্তরকন্যা স্কলারশিপ যার অপর নাম উত্তরকন্যা স্কলারশিপ চালু করেন। এই স্কলারশিপে ৬০% এর নিচে নাম্বার পেলে পড়ুয়ারা আবেদন করতে পারবে। এখানে আবেদন করতে হয় অফলাইনে- উত্তরকন্যা অফিসে গিয়ে কিংবা নবান্ন অফিসে গিয়ে। উত্তরকন্যা বা নবান্ন স্কলারশিপে আবেদন করলে ১০ হাজার টাকা করে বছরে পাওয়া যায়।

ঐক্যশ্রী স্কলারশিপ 2022:-

রাজ্য সরকারের আর একটি স্কলারশিপ Aikyashree Scholarship 2022। এখানে সংখ্যালঘু উপজাতি পরিবারের পড়ুয়ারা আবেদন করতে পারবে। এর মধ্যে রয়েছে খ্রিষ্টান, শিখ, মুসলিম, বুদ্ধিস্ট, পার্সি এবং জৈন। অনলাইনে আবেদন করতে হয় এই স্কলারশিপে। ৫০% নাম্বার পেলে এখানে আবেদন করা যায়।

NSP Scholarship 2022-23 :-

কেন্দ্র সরকারের বিভিন্ন স্কলারশিপ রয়েছে, তার মধ্যে রয়েছে National Scholarship 2022। যেখানে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা আবেদন করতে পারবে। এখানে আবেদন করতে হয় অনলাইনে।

Oasis Scholarship 2022:-

রাজ্য সরকারের বিভিন্ন স্কলারশিপ এর মধ্যে রয়েছে আরও একটি স্কলারশিপ Oasis Scholarship। Oasis Scholarship 2022-23 এ আবেদন করতে হয় অনলাইনে। এখানে আবেদন করতে পারে SC/ST/OBC ক্যাটাগরির পড়ুয়ারা। যেকোনো নাম্বার থাকলেই আবেদন করতে পারবে।

শুধু তাই নয় এছাড়াও বিভিন্ন বেসরকারি স্কলারশিপ ও রয়েছে।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপের যুক্ত হন লিংক