কৃষক বার্ধক্য ভাতা ফর্ম ডাউনলোড, প্রতি মাসে ১০০০ টাকা! Krishak Old Age Pension Scheme Form Download. Krishak Pension Form Download

Published By: MD 360 NEWS | Updated:
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

কৃষকদের জন্য রাজ্য সরকারের আর একটি প্রকল্প কৃষক বার্ধক্য ভাতা। কৃষক বার্ধক্য ভাতায় আবেদন করলে রাজ্য সরকারের তরফ থেকে সেই কৃষককে মাসে মাসে ভাতা দেওয়া হবে।দেখে নিচ্ছি কৃষক বার্ধক্য ভাতায় কিভাবে আবেদন করবেন ও কি কি শর্ত রয়েছে আবেদন করার জন্য।নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো….

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কৃষক বার্ধক্য ভাতা (WB Krishak Old Age Pension Scheme)
রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের পাশাপাশি আর একটি প্রকল্প রয়েছে কৃষক বার্ধক্য ভাতা। কৃষক বার্ধক্য ভাতায় আবেদন করলে প্রতি মাসে ভাতা দেওয়া হয়।কৃষক বার্ধক্য ভাতায় আবেদন করতে হবে অফলাইনে,অনলাইন সুবিধা এখনো চালু হয়নি।কৃষক বার্ধক্য ভাতা, আবেদন করতে হবে সহ কৃষি অধিকর্তা অফিসে।

কৃষক বার্ধক্য ভাতায় আবেদন শর্তঃ– কৃষক বার্ধক্য ভাতায় পুরুষ/মহিলা উভয়েই আবেদন করতে পারবেন তবে কিছু শর্ত রয়েছে এখানে…
১) আবেদন কারীর নূন্যতম/কমপক্ষে বয়স থাকতে হবে ৬০ বছর।বয়স হিসাব করা হবে যেদিন ফর্ম জমা দিবে সেই দিনের তারিখ অনুয়ায়ী।
২) যারা অন্য ভাবে সক্ষম তাদের ৫৫ বছর লাগবে।
৩) ৬০ বছরের কম বয়স থাকলে আবেদন করা যাবে না।
৪) কমপক্ষে শেষ ১০ বছর পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
৫) নিজস্ব ১ একরের মধ্যে জমি থাকলে আবেদন করা যাবে।
৬) বর্গাদার চাষীদের ক্ষেত্রে ২ একর।
৭) জীবনধারণের জন্য কোনোরকম সংস্থান নেই কিংবা কেউ দেখভাল করেন না,তাহলে সেই ব্যক্তি আবেদন করতে পারবেন।
৮) রাজ্য সরকার কিংবা কেন্দ্র সরকার অথবা তাদের দ্বারা পরিচালিত/পোষিত কোনো সংস্থা থেকে আর্থিক সাহায্য বা কোনো প্রকার ভাতা পান না।

আবেদন পদ্ধতিঃ– আবেদন করতে হবে অফলাইনে।নির্দিষ্ট ফর্মে সঠিক ভাবে ফিলাপ করে জমা করতে হবে।আবেদন ফর্ম পাওয়া যাবে স্থানীয় ব্লকের সহ কৃষি অধিকর্তা/ মহকুমার সহ কৃষি অধিকর্তা(প্রশাসন)/ জেলা উপ কৃষি অধিকর্তা(প্রশাসন) থেকে সম্পূর্ণ বিনামূল্যে ফর্ম পাওয়া যাবে।

এছাড়াও http://matirkatha.net/ থেকেও ফর্ম ডাউনলোড করা যাবে।ফর্ম ডাউনলোড লিংকঃ-

বিঃদ্রঃ- Md 360 News পোর্টাল আপনাদেরকে সদা সর্বদা নির্ভুল খবর দিয়ে থাকে। রাজ্য বা কেন্দ্র, দেশ কিংবা বিদেশের সরকারি ও বেসরকারি চাকরির আপডেট ও খবর সবার আগে দেখুন Md 360 News পোর্টালে। তবে মনে রাখবেন, Md 360 News পোর্টাল কোনো নিয়োগকারী সংস্থা নয়। আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে, তা সহজ সরল ভাষায় Md 360 News পোর্টালে আর্টিকেল আকারে তুলে ধরে থাকি। যাতে আপনারা সহজেই পশ্চিমবঙ্গের বিশ্বস্ত পোর্টালের(Md 360 News) মাধ্যমে, তা হাতের গোড়ায় পেয়ে থাকেন।
About Author