প্রকল্প

বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার নতুন লিস্ট দিলো ডাউনলোড করুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্যে বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার নতুন লিস্ট প্রকাশিত হলো। আপনি যদি বয়স্ক ভাতা, বিধবা ভাতা কিংবা প্রতিবন্ধী ভাতায় আবেদন করে থাকেন, সেটি অনলাইনে হোক কিংবা অফলাইনে তাহলে এই নতুন লিস্টে আপনার নাম চেক করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বয়স্ক ভাতায় নাম উঠেছে কিনা কিংবা বিধবা ভাতায় নাম উঠলো কিনা অথবা প্রতিবন্ধী ভাতার নতুন লিস্টে আপনার এলাকার কার কার নাম উঠলো তা চেক করুন অনলাইনে মোবাইল ফোন এর মাধ্যমে।

বয়স্ক ভাতায় আবেদন করতে গেলে উপভোক্তার বয়স থাকতে হবে কমপক্ষে ৬০ বছর এর মধ্যে। এই প্রকল্পের লাভ পুরুষ মহিলা সকলেই নিতে পারবেন। আবেদন করতে গেলে নিকটবর্তী বিডিও অফিসে কিংবা দুয়ারে সরকার কর্মসূচি থেকে ফর্ম সংগ্রহ করে উপযুক্ত ডকুমেন্টস সহকারে জমা করলে আবেদন হয়ে যাবে।

বিধবা ভাতায় আবেদন করার জন্য, বিধবা নারীদের নিকটবর্তী বিডিও অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্প থেকে ফর্ম সংগ্রহ করে স্বামীর মৃত্যু সার্টিফিকেট ও নিজের ডকুমেন্টস সহকারে জমা করলে আবেদন হয়ে যাবে। এছাড়াও আপনারা বিধবা ভাতার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

বয়স্ক ভাতা ও বিধবা ভাতার মতো প্রতিবন্ধী ভাতা লাভ নিতে গেলে আপনাকে অনলাইনে কিংবা অফলাইনে আবেদন করতে হবে। আবেদন ফর্ম নিকটবর্তী বিডিও অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে পেয়ে যাবেন। তা সংগ্রহ করে উপযুক্ত ডকুমেন্টস সহকারে জমা করলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

বয়স্ক ভাতা কিংবা বিধবা ভাতা বা হোক প্রতিবন্ধী ভাতা সমস্ত প্রকল্পের লাভ উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হয়। এরজন্য অবশ্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বারের সাথে আধার কার্ড নাম্বার লিংক থাকতে হবে। যদি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার কার্ড নাম্বার লিংক না থাকে তাহলে প্রকল্পের টাকা আসতে অসুবিধা হবে। এমনকি টাকা আবেদনকারীর একাউন্টে ক্রেডিট নাও হতে পারে। বৃদ্ধ ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতায় আবেদন করলে নতুন লিস্টে কাদের কাদের নাম উঠলো চেক করুন বাড়িতে বসে মোবাইল ফোন এর মাধ্যমে।

বয়স্ক ভাতা নতুন লিস্ট ডাউনলোড / বিধবা ভাতা নতুন লিস্ট ডাউনলোড / প্রতিবন্ধী ভাতা নতুন লিস্ট ডাউনলোড

১) প্রথমে আপনাকে Google এ এসে লিখতে হবে nsap.nic.in, তাহলে আপনি National Social Assistance Programme এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে পারবেন।


২) এরপর Reports এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে State Dashboard New অপশনে ক্লিক করুন।
৪) এরপর আপনাকে আপনার রাজ্যের নাম,কোন পেনশনের লিস্ট দেখতে চান তা সিলেক্ট করতে হবে ও গ্রামীণ নাকি শহর এলাকার লিস্ট দেখতে চান তা বসিয়ে দিয়ে সাবমিট করুন।
৫) এরপর নিচে জেলার নাম,ব্লকের নাম,গ্রাম পঞ্চায়েত কিংবা ওয়ার্ড নং বসিয়ে দিয়ে সাবমিট করতেই আপনার এলাকার সমস্ত উপভোক্তার নাম চলে আসবে।
৬) ফাইনালি আপনি সার্চ বার থেকে আবেদনকারীর নাম দিয়েও সার্চ করতে পারবেন, এছাড়াও PDF এ ক্লিক করে নামের লিস্ট ডাউনলোড করে নিতে পারবেন। টাকা একাউন্টে এসেছে কিনা তা জানার জন্য নামের পাশে Sanction Order নাম্বারে ক্লিক করে দেখে নিতে পারবেন।

বয়স্ক ভাতা / বিধবা ভাতা / প্রতিবন্ধী ভাতা লিস্টঃ-

ডাউনলোড

Related Articles

Back to top button