প্রাইমারি টেট পরীক্ষা ২০২২- ১৪ টি নিয়ম দেখুন তাড়াতাড়ি, না হলে পরীক্ষা দিতে পারবেন না!

আগামী ১১ই ডিসেম্বর হতে চলছে প্রাইমারি টেট পরীক্ষা। প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে ১৪ টি গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করলো West Bengal Board Of Primary Education। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

পরীক্ষা সেন্টারে যাওয়ার আগে এই ১৪ টি বিষয় প্রত্যেক পরীক্ষার্থীর জানা একান্ত জরুরি।

১) পরীক্ষা শুরু হওয়ার অন্তত দুই (২) ঘণ্টা আগে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টায় আর শেষ হবে দুপুর ২.৩০ মিনিটে।

২) পরীক্ষার্থীকে তার Admit Card, বৈধ পরিচয়পত্র, যথাযথ তল্লাশি ছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না এবং বায়োমেট্রিক যাচাইকরণ, হ্যান্ড-হেল্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রবেশের গেটে অনুসন্ধান করা হবে। পুরুষ/মহিলা গার্ড আলাদা আলাদা থাকবে। একটি নির্দিষ্ট ধর্মের অনুসারী এবং প্রথাগত পোশাক পরিধানকারী প্রার্থীদের প্রয়োজন হবে যথাসময়ে রিপোর্ট করা যাতে সঠিকভাবে খোঁজার জন্য পর্যাপ্ত সময় থাকে। যতদূর প্রযোজ্য Covid-19 প্রোটোকল অনুসরণ করুন।

৩)বিশেষভাবে সক্ষম প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষ এবং লেখকের কাছ থেকে প্রয়োজনীয় শংসাপত্র সঙ্গে আনতে হবে সম্পর্কিত নথি, যদি প্রযোজ্য হয়।

৪)প্রার্থীকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা Admit Card এবং একটি বৈধ আসল আইডি প্রমাণ নিয়ে আসতে হবে- মাধ্যমিক অ্যাডমিট কার্ড/আধার কার্ড (ছবি সহ)/প্যান কার্ড/ভোটার আইডি/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স) পরীক্ষার হল/কক্ষে। উল্লিখিত নথিপত্র ব্যতীত একজন প্রার্থী কোন অবস্থাতেই, কেন্দ্র-ইন-চার্জ দ্বারা উল্লিখিত পরীক্ষার জন্য উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হবে না।

৫)কোনোভাবেই, প্রার্থীদের সাথে করে নিয়ে যাওয়া কোনো নিষিদ্ধ জিনিসপত্রের নিরাপদ হেফাজতের জন্য কোনো ভেন্যু দায়ী থাকবে না ,পরীক্ষা কেন্দ্রের প্রবেশ পথে।

৬)প্রত্যেক প্রার্থীকে তার নিজের কালো বলপয়েন্ট পেনটি পরীক্ষা কেন্দ্রে নিয়ে যেতে হবে। এছাড়াও দুটি কপি Admit Card ডাউনলোড করে নিয়ে যেতে হবে।আর
আবেদনপত্রে আপলোড করা একটি অতিরিক্ত ছবি(পাসপোর্ট),যা আবেদন করার সময় আপলোড করা হয়েছে তা নিয়ে যেতে হবে পরীক্ষা কেন্দ্রে।

৭) প্রতিটি প্রার্থীর জন্য রোল নম্বর অনুয়ায়ী একটি করে আসন রয়েছে।প্রার্থীদের তা খুঁজে বের করতে হবে এবং তার নিজস্ব রোল নাম্বার অনুয়ায়ী বসতে হবে। যদি কোন প্রার্থী তাঁর রুম বা সিট পরিবর্তন করে,তাহলে সেই পরীক্ষার্থীকে অবিলম্বে বাতিল করা হবে এবং তারপরে কোন আবেদন গ্রহণ করা হবে না।

৮) পরীক্ষা শুরু হওয়ার পর আর কোনো প্রার্থীকে পরীক্ষা সেন্টারে যেতে দেওয়া হবে না।

৯) কোন ভাবেই প্রার্থীরা পরীক্ষা কেন্দ্রের ভিতরে নিম্নলিখিত জিনিসপত্র নিয়ে যেতে পারবে নাঃ-
ক) যেকোন স্টেশনারি আইটেম যেমন পাঠ্য উপাদান (মুদ্রিত বা লিখিত), কাগজের বিট, জ্যামিতি/পেন্সিল বক্স, প্লাস্টিক থলি, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, লগ টেবিল, ইলেকট্রনিক পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, পানির বোতল ইত্যাদি।
খ) যেকোন রকম যোগাযোগ যন্ত্র যেমন মোবাইল ফোন,ব্লুটুথ,ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেলথ ব্যান্ড ইত্যাদি।
গ) যেকোনো ঘড়ি/কব্জি ঘড়ি, ক্যামেরা, মানিব্যাগ, গগলস, হ্যান্ডব্যাগ, সোনার অলঙ্কার ইত্যাদি।

১০) পরীক্ষার হল/কক্ষে ধূমপান, গুটকা চিবানো, থুথু ফেলা বা এই জাতীয় কোনও উপদ্রব তৈরি করা কঠোরভাবে নিষিদ্ধ।এছাড়াও খাদ্য সামগ্রী বা পানীয় যেমন চা, কফি, কোল্ড ড্রিঙ্কস পরীক্ষার কক্ষের ভিতরে নেওয়া বা খাওয়া সম্পূর্ণ বন্ধ।

১১) পরীক্ষা চলাকালীন পরীক্ষা হলে থাকা সংশ্লিষ্ট পরিদর্শকের বিশেষ অনুমতি ব্যতীত কোনো প্রার্থীকে তার আসন বা কক্ষ ছেড়ে যেতে দেওয়া হবে না।

১২) পরীক্ষা শেষে, প্রার্থীদের পরীক্ষা সেন্টারে থাকা পরিদর্শককে নিম্নে উল্লেখিত জিনিসপত্র জমা করতে হবেঃ-
ক) TET-2022 এর OMR উত্তরপত্রের আসল কপি (গোলাপী রঙের) জমা করতে হবে।
খ) এছাড়াও পরীক্ষার্থীদের একটি ডাউনলোড করা স্বাক্ষরিত Admit Card জমা দিতে হবে।

১৩) পরিদর্শক নির্দেশ না দেওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থীকে পরীক্ষা কক্ষ/ হল ত্যাগ করতে দেওয়া হবে না।

১৪) পরীক্ষার্থীদের শুধুমাত্র নিম্নলিখিত বিষয়গুলি সহ পরীক্ষার হল/রুম ত্যাগ করার অনুমতি দেওয়া হবে:-
ক) TET 2022 পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া হবে।
খ) TET 2022 এর OMR উত্তরপত্রের পরীক্ষার্থীর কপি (সবুজ রঙের)।
গ) পরিদর্শক দ্বারা স্বাক্ষরিত করা একটি Admit Card এর কপি।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ লিংক