শিক্ষা

Madrasa Result 2024: সর্বোচ্চ পাশের হারে নজর কাড়লেন কোচবিহার! হাই মাদ্রাসা, আলিম‌ এবং ফাজিল পরীক্ষার ফলাফল!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

হাই মাদ্রাসা আলিম‌ এবং ফাজিল রেজাল্ট ২০২৪: বৃহস্পতিবার সকাল ৯ টায় মাধ্যমিকের রেজাল্টের পরের দিনই পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে রাজ্য মাদ্রাসা বোর্ড । আলিম ও ফাজিল পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষ হওয়ার ৫৩ দিনের মাথায় রেজ়াল্ট প্রকাশ করেছে মৌলানা আবুল কালাম আজাদ ভবন থেকে সাংবাদিক বৈঠকের মাধ্যমে দুপুর দুটো থেকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি শেখ আবু তাহের কামরুদ্দীন ও বিশেষ ব্যক্তিবর্গ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মাদ্রাসা বোর্ডের প্রকাশিত মেধা তালিকা অনুযায়ী এবার হাই মাদ্রাসা পরীক্ষায় প্রথম দশটি স্থানে জায়গা পেয়েছে ৪২ জন পড়ুয়া।

জেলাভিত্তিক মেধা ছাত্রছাত্রীদের সংখ্যা :- 

মালদা থেকে ১৩ জন ।

মুর্শিদাবাদ থেকে ৬ জন ।

উত্তর ২৪ পরগনা থেকে ১৩ জন ।

দক্ষিণ ২৪ পরগনা থেকে ৩ জন ।

হুগলি জেলা থেকে ৬ জন‌ ।

উত্তর দিনাজপুর থেকে ১ জন।

এবার হাই মাদ্রাসায় পাসের হার ৮৯.৯৭ শতাংশ । আলিমে ৯২.১৭ এবং ফাজিলে ৯২.৮৯ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। তিনটি পরীক্ষা মিলিয়ে ৯০.৬৫ শতাংশ । বিগত বছরের পাশের হার ৮৯.০২ শতাংশ।

ছাত্রী পড়ুয়াদের পাশের হার ৬১.৪৮ এবং ছাত্র পড়ুয়াদের পাশের হার ৩৮.৫২ । ছেলে পরীক্ষার্থীর সংখ্যা মেয়ে পরীক্ষার্থীর সংখ্যার থেকে অনেকটাই পিছিয়ে।

সর্বোচ্চ পাশের হার জেলাভিত্তিক?

সমস্ত জেলাকে ছাড়িয়ে প্রথম স্থানে, কোচবিহার জেলা (১০০ শতাংশ)।

দ্বিতীয় স্থানে দক্ষিণ দিনাজপুর (৯৮.৮৯ শতাংশ) ।

তৃতীয় স্থানে, রয়েছে উত্তর ২৪ পরগনা (৯৮.৬৬ শতাংশ)।

রাজ্য‌ হাই মাদ্রাসার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ২৬২ জন, এদের মধ্যে ছাত্র ১৪ হাজার ৬৩৮ জন, ছাত্রী ২৮ হাজার ৬২৪ জন। উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৯২২ জন । যা‌ আগামী বছর হাই-মাদ্রাসা মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ২০৬ জন। বিগত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে রাজ্য‌ হাই মাদ্রাসা বোর্ডে।

আলীম পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৮২৮ জন । এদের মধ্যে পাশ করেছে ৯ হাজার ৯৪২ জন ।

ফাজিল পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৯৫১ জন । এদের মধ্যে পাশ করেছে ৫ হাজার ৫২৮ জন।

রাজ্য‌ হাই মাদ্রাসা আলিম‌ ফাজিল পরীক্ষার মেধাতালিকায় কারা আছে?

হাইমাদ্রাসায় : হাই মাদ্রাসায় মেধাতালিকায় ১৭ জন পড়ুয়া।

প্রথম হয়েছে, মালদা রামনগর হাই মাদ্রাসার সাহিদুর রহমান তার প্রাপ্ত নম্বর ৭৭৮, (৯৭.২৫ শতাংশ)।

দ্বিতীয় হয়েছে, যুগ্ম ভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে মুর্শিদাবাদের ভাবতা আজিজিয়া হাই মাদ্রাসার তামান্না সুলতানা ও আমিরাবাদ হাই মাদ্রাসার রামিজ পারভেজ। তাদের প্রাপ্ত নম্বর ৭৭৫ । 

তৃতীয় স্থান অর্জন করেছে, মালদার মহারাজনগর হাই মাদ্রাসার মুহাম্মদ ইব্রাহিম। তার প্রাপ্ত নম্বর ৭৭৩(৯৬.৬৩ শতাংশ)। 

চতুর্থ স্থান অর্জন করেছে, মালদা মডেল‌ মাদ্রাসার ছাত্র মুসাইব‌ আম্মার । তার প্রাপ্ত নম্বর ৭৭২ (৯৬.৫০ শতাংশ)।

পঞ্চম স্থান অর্জন করেছে তিন‌ জন ,ভাবতা‌ আজিজা‌ থেকে হুমাইরা খাতুন।রামনগর হাই‌ মাদ্রাসা থেকে আসামুল‌ হক‌ ।বটতলা আর্দশ হাই‌ মাদ্রাসা থেকে খালিদা‌ খাতুন ‌। তাদের প্রাপ্ত নম্বর ৭৭১ (৯৬.৩৮ শতাংশ)।

ষষ্ট স্থান অর্জন করেছে তিন জন । মুর্শিদাবাদ জেলার গঙ্গাপ্রসাদ‌ হাই মাদ্রাসার ছাত্রী‌ আসেমা‌ খাতুন।রামনগর হাই‌ মাদ্রাসার দুজন মারুফ আলম‌ ও আসিফা‌ ইয়াসমিন। তাদের প্রাপ্ত নম্বর ৭৭০ (৯৬.২৫ শতাংশ)।

সপ্তম স্থান অর্জন করেছে তিনজন পড়ুয়া।মালদা জেলার বটতলা আর্দশ হাই‌ মাদ্রাসার দুজন ছাত্রী নাহিদা ইয়াসমিন ও জাহানারা খাতুন। মালদার ইসলামপুর সাগর হাই মাদ্রাসার ছাত্রী‌ নাসিমা‌ খাতুন। তাদের প্রাপ্ত নম্বর ৭৬৮(৯৬ শতাংশ) ।

অষ্টম স্থান অর্জন করেছে, মালদার রামনগর হাই‌ মাদ্রাসার ছাত্রী‌ রেসমিনা‌ খাতুন, তার প্রাপ্ত নম্বর ৭৬৫(৯৫.৬৩ শতাংশ) ।

নবম স্থান অর্জন করেছে, মুর্শিদাবাদ জেলার বি‌ এস এম এম হাই মাদ্রাসার ছাত্র মনিরুল ইসলাম। তার প্রাপ্ত নম্বর ৭৬৪(৯৫.৫০ শতাংশ)।

দশম স্থানে রয়েছে মালদার মহারাজ নগর হাই মাদ্রাসার ছাত্রী‌ সালমা‌ খাতুন। তার প্রাপ্ত নম্বর ৭৬২ ।

আলিম: আলিম পরীক্ষার প্রথম হয়েছে বারাসতের নুরুল নবী হাইমাদ্রাসার ছাত্র ইরফান হোসেন। তার প্রাপ্ত নম্বর ৮৬০।

দ্বিতীয় স্থান অর্জন করেছে, দক্ষিন চব্বিশ পরগণার ক্ষেরিয়া সিদ্ধিকীয়া সিনিয়র মাদ্রাসার রাইহান পিয়াদা। তার প্রাপ্ত নম্বর ৮৪৩।

তৃতীয় স্থান অর্জন করেছে,ইসলাম নগর নাসরুল উলুম সিদ্দিকিয়া সিনিয়র মাদ্রাসাতার ছাত্র ইমরান মন্ডল‌ ।তার‌ প্রাপ্ত নম্বর ৮৬৩।

ফাজিল : পরীক্ষার শীর্ষস্থান লাভ করেছে বসিরহাট আমিনিয়া সিনিয়র মাদ্রাসার পড়ুয়া সাইদুল সাপুই। তার প্রাপ্ত নম্বর ৫৫৯। দ্বিতীয় স্থান অর্জন করেছে, বসিরহাট আমিনিয়া সিনিয়র মাদ্রাসার মোস্তাফিজুর রহমান। তার প্রাপ্ত নম্বর ৫৫৭।

তৃতীয় স্থান অর্জন করেছে, আমিনপুর কেএনসি সিনিয়র মাদ্রাসার মাহবুব মন্ডল এবং ফুরফুরা ফাতিহা সিনিয়র মাদ্রাসার ছাত্র সেখ সাইদ আকতার। তাদের প্রাপ্ত নম্বর ৫৫৫।

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button