আপনার অজান্তে ব্যাঙ্ক থেকে আপনার টাকা তুলে নিচ্ছে অন্য কেউ! Aadhar Card Lock / Unlock Process

Published By: MD 360 NEWS | Updated:

আপনার অজান্তে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিচ্ছে! আর আপনি বুঝতেই পারছেন না? কিন্তু কিভাবে এই টাকা তুলে নেওয়া হচ্ছে? টাকা তোলা হচ্ছে আধার বায়োমেট্রিক এর মাধ্যমে। অর্থাৎ হাতের আঙুলের ছাপ দিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। আর ইতিমধ্যেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আধার কার্ড এর মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ক্রমশই বাড়ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গ্রাহকেরা মোবাইলে টাকা তোলার মেসেজ পেলে,ব্যাঙ্কের শাখায় যোগাযোগ করলে ব্যাঙ্ক জানাচ্ছে AEPS অর্থাৎ আধার কার্ড বায়োমেট্রিক এর মাধ্যমে টাকা তোলা হয়েছে। কিন্তু গ্রাহক জানাচ্ছে তারা আধার কার্ড দিয়ে আঙ্গুলের ছাপ এর মাধ্যমে টাকা তোলেনি।

ইতিমধ্যেই অনেক ব্যাঙ্ক থেকে আধার কার্ড বায়োমেট্রিক লক বা বন্ধ করে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু কিভাবে আধার কার্ড বায়োমেট্রিক লক করবেন ও লক খুলবেন? আধার কার্ড বায়োমেট্রিক লক করলে কেউ আর আপনার হাতের ছাপ জালিয়াতি ভাবে ব্যবহার করে টাকা তুলতে পারবে না। এমনকি আধার বায়োমেট্রিক লক থাকলে আপনিও হাতের ছাপ এর মাধ্যমে টাকা তুলতে পারবেন না। তবে টাকা তুলতে গেলে আধার কার্ড বায়োমেট্রিক লককে আনলক করে তবেই এটি সম্ভব হবে।

আপনি কিন্তু খুব সহজেই Aadhaar Card Biometric Lock করতে পারবেন। পাশাপাশি যখন ইচ্ছে Aadhaar Card Biometric Unlock করতে পারবেন। কিভাবে আধার কার্ড বায়োমেট্রিক লক কিংবা আনলক করবেন নিচের কয়েকটি ধাপ ফলো করুন।

How To Enable Aadhaar Card Biometric Lock / Aadhaar Card Lock Process / Aadhaar Card Biometric Lock Process

১) প্রথমে myaadhaar.uidai.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। নিচের লিংকে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে আসতে পারবেন।


২) তারপর Login অপশন এ click করুন।
৩) এরপর আপনার সামনে Log in page আসবে।সেখানে আপনি যার আধার কার্ড বায়োমেট্রিক লক করতে চান,তার Aadhaar Number ও নীচে থাকা ক্যাপচার কোর্ড বসিয়ে দিয়ে Send OTP তে ক্লিক করুন।
৪) এরপর আপনার আধার কার্ডের সাথে যুক্ত থাকা রেজিস্ট্রার মোবাইল নাম্বারে ৬ সংখ্যার একটি OTP আসবে।তা Enter OTP এর জায়গায় বসিয়ে দিয়ে, লগইন করুন।
৫)এরপর লগইন করতেই আপনার আধার প্রোফাইল এর Dashboard চলে আসবে, সেখানে আপনি অনেক অপশন দেখতে পারবেন।
৬) এরপর Home Page টিকে একটু নীচের দিকে Scroll করে নিয়ে আসলে,দেখতে পারবেন Lock / Unlock Biometrics নামে একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন।
৭)এরপর পরবর্তী পেজে Next লেখাটির উপরে Click করুন।
৮) এরপর “I Understand that ……” লেখা বক্সটিতে ✓ টিক (Tick) চিহ্ন দিন এবং আবার নীচে থাকা Next অপশনে Click করুন।
৯) অবশেষে আপনার আধার কার্ডে বায়োমেট্রিক লক সম্পূর্ণ হলো।

Aadhaar Card Biometric Unlock Process / How To Deactivate Aadhaar Card Biometric Lock / How To Unlock Aadhaar card Biometric Lock

১) প্রথমে আপনাকে myaadhaar.uidai.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর লগইন অপশনে ক্লিক করে,সেই ব্যক্তির আধার কার্ড নাম্বার বসিয়ে দিয়ে লগইন করে নিন।
৩) এরপর Lock / Unlock Biometrics অপশনে ক্লিক করুন।
৪) এরপর পরবর্তী পেজে নীচে থাকা Next অপশনে ক্লিক করুন।
৫)পরবর্তী পেজে আপনার “I Understand that…” লেখা বক্সটিতে টিক ✓ (Tick) চিহ্ন দিন।
৬)এরপর আপনার সামনে দুটো লেখা চলে আসবে A) Unlock Biometrics Temporarily & B) Unlock Biometrics Permanently। আপনি যদি কিছু সময়ের জন্য আধার কার্ড লকটিকে খুলে বা বন্ধ রাখতে চান তাহলে Unlock Biometrics Temporarily তে ক্লিক করে Next করুন। আর আপনি যদি চান যে সম্পূর্ণ ভাবে আধার কার্ডটি আনলক করতে তাহলে Unlock Biometrics Permanently অপশনে ক্লিক করুন।


৭) আপনি আপনার ইচ্ছেমতো অপশন সিলেক্ট করে তারপর Next এ Click করুন।
৮) এইভাবে আপনি আপনার আধার কার্ড বায়োমেট্রিক লক/আনলক করতে পারবেন।

Aadhaar Card Official Website Link:- Click

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন