বন সহায়ক নিয়োগ 2023 আবেদন পদ্ধতি দেখুন

Published By: MD 360 NEWS | Updated:

রাজ্যে বন সহায়ক পদে কর্মী নিয়োগ(bana sahayak recruitment 2023) এর অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশিত হলো। রাজ্যের প্রত্যেক বেকার যুবক যুবতীরা এই পদে আবেদন করতে পারবেন। কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে বন সহায়ক পদে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিভাবে আবেদন করতে হবে, কি কি ডকুমেন্টস লাগবে, বেতন কি রয়েছে, যোগ্যতা কি চাওয়া হয়েছে, আবেদনের শেষ তারিখ কত? নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

পদের নামঃ– বন সহায়ক।

যোগ্যতাঃ Bana Sahayak Educational Qualification- কমপক্ষে অষ্টম শ্রেণি পাশ থাকলেই আবেদন করতে পারবেন।

শূন্যপদঃ Bana Sahayak Vacancy 2023- মোট শূন্যপদ ২০০০ টি।

বেতনঃ Bana Sahayak Salary 2023-  প্রতি মাসে ১০ হাজার টাকা করে বেতন দেওয়া হবে(bana sahayak recruitment 2023 salary)।

বয়সঃ– আবেদনকারীর বয়স থাকতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। সরকারি নিয়ম অনুযায়ী SC/ST প্রার্থীরা ৫ বছরের ছাড় পাবেন বয়সের।

আবেদন পদ্ধতিঃ Bana Sahayak From Fill Up 2023- আবেদন করতে হবে অফলাইনে। নিচে দেওয়া লিংক থেকে আবেদন ফর্মটি ডাউনলোড করে নিন।

এরপর ফর্মটি ফিলাপ করে,ডকুমেন্টস সহকারে একটি মুখবন্ধ খামে ভরিয়ে নির্দিষ্ট ঠিকানায় গিয়ে জমা(bana sahayak postal address)করে আসতে হবে।

বন সহায়ক পদে আবেদনের(www westbengalforest gov in application form) জন্য কি কি ডকুমেন্টস লাগবেঃ Bana Sahayak From Fill Up Documents 2023-

১) আবেদন ফর্ম।

২) পাসপোর্ট সাইজের ফটো।

৩) বসবাসের প্রমাণপত্রঃ- আধার কার্ড / ভোটার কার্ড।

৪) বয়সের প্রমাণ পত্রঃ- জন্ম সার্টিফিকেট / প্যান কার্ড/ আধার কার্ড।

৫) পরিচয় পত্রের প্রমাণঃ- আধার কার্ড / ভোটার কার্ড।

৬) শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র।

৭) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

নিয়োগ পদ্ধতিঃ– নিয়োগ করা হবে ইন্টারভিউ এর মাধ্যমে। প্রথমে আবেদনকারীর জমা করা ডকুমেন্টস ও শিক্ষাগত যোগ্যতা ভেরিফিকেশন করা হবে।এরপর সবকিছু ঠিক থাকলে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সেখানে মোট ১০০ নাম্বারে ইন্টারভিউ নেওয়া হবে, যার মধ্যে বাংলা ভাষায় কথা বলার দক্ষতা কিংবা পশ্চিমবঙ্গের ভাষার উপর কথা বলার উপর দক্ষতা যাচাই করা হবে- ৩০ নাম্বার যেখানে থাকবে।

এরপর বাংলা ভাষায় লেখার দক্ষতা কিংবা পশ্চিমবঙ্গের ভাষার কতটা লেখার দক্ষতা রয়েছে, তা যাচাই করা হবে- ৩০ নাম্বার যেখানে থাকবে।

এরপর ইংরেজি অথবা হিন্দি ভাষায় পাঠ করার দক্ষতা যাচাই এর উপর ১০ নাম্বার থাকবে।

এছাড়াও General Knowledge Oral Test হবে ২০ নাম্বার এর উপর। আর থাকবে বন সহায়ক কাজের জন্য ব্যক্তিত্বের ফিটনেস ১০ নাম্বারে মোট ১০০।

আবেদনের শেষ তারিখঃ Bana Sahayak From Fill Up Last Date 2023– নোটিফিকেশন প্রকাশিত হওয়ার ৭ দিনের মধ্যে(কর্মদিবস) আবেদন ফর্ম জমা করে আসতে হবে, বন দপ্তরে অফিসে আপনার জেলার। Speed Post / Register Post এ আবেদন ফর্ম জমা নেওয়া হবে না। আরও বিস্তারিত জানতে নিচে দেওয়া আবেদন ফর্ম ও নোটিফিকেশন ডাউনলোড করে দেখে নিন।

বন সহায়ক আবেদন ফর্ম / bana sahayak recruitment 2023 form pdf download:- Download

Bana Sahayak Notification Download Link:- Download

bana sahayak recruitment 2023 official website:- Click

Bana Sahayak Address / Bana Sahayak From Fill Up Address / বন সহায়ক আবেদন ফর্ম পাঠানোর ঠিকানা 

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ-  লিংক