2000 টাকার নোট এখন বন্ধ! RBI এর বড় ঘোষণা। কি করতে হবে দেখুন?

Published By: MD 360 NEWS | Updated:
  • 2000 টাকার নোট নিয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। RBI( ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া)2000 টাকার নোটের সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আরবিআই জানিয়েছে, এখন আর দুই হাজারের নোট ছাপা হবে না।

এমতাবস্থায় প্রশ্ন উঠছে যে নোটগুলি ইতিমধ্যেই মানুষের কাছে রয়েছে এবং প্রচলন রয়েছে তাদের কী হবে। আরবিআইও এই বিষয়ে পরিস্থিতি স্পষ্ট করেছে। আরবিআই স্পষ্ট করেছে যে যাদের কাছে 2000 টাকার নোট আছে তাদের উচিত ব্যাঙ্কে জমা করা। এই সংক্রান্ত একটি নির্দিষ্ট তারিখও ঘোষণা করেছে আরবিআই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RBI (রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া)বলেছে যে 23 মে, 2023 থেকে, 2000 টাকার নোটকে অন্য মূল্যের নোটে রূপান্তরিত করার সীমা যে কোনও ব্যাঙ্কে একবারে 20,000 টাকা পর্যন্ত  যেতে পারে। সমস্ত ব্যাঙ্কগুলি 30 সেপ্টেম্বর, 2023 এর মধ্যে 2000 টাকার নোট জমা বা বিনিময় সুবিধা প্রদান করবে..

30 সেপ্টেম্বরের মধ্যে নোটগুলি ব্যাঙ্কে জমা দিতে হবে। 2000 টাকার নোট নিষিদ্ধের খবর শুনে জনগণের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। স্পষ্টতই, বেশিরভাগ লোকেরা জমানো ক্ষেত্রে তাদের কাছে এত বড় নোট রাখে। বিশেষ করে গৃহিণীরাও জমানোর জন্য এ ধরনের নোট তাদের কাছে রাখেন। এমতাবস্থায় আরবিআই সাফ জানিয়ে দিয়েছে যে ৩০ সেপ্টেম্বরের মধ্যে লোকেদের তাদের সমস্ত নোট ব্যাঙ্কে জমা দিতে হবে। শুধু তাই নয়, ব্যাঙ্ক থেকে একদিনে মাত্র ১০টি নোট নেওয়া হবে। অর্থাৎ, শুধুমাত্র 20 হাজার টাকা পর্যন্ত নোট পরিবর্তন করা হবে ব্যাঙ্কে।

নোট একবারে পরিবর্তন করা যেতে পারে,
আরবিআই তাদের বিবৃতিতে বলেছে যে 23 মে থেকে, 2000 টাকা থেকে 20,000 টাকার নোট একযোগে ব্যাঙ্কগুলিতে পরিবর্তন করা যাবে।

আপনার কি করা উচিত ?

আপনার কাছে যদি 2000 টাকার নোট থাকে, তাহলে মোটেও টেনশন নিবেন না। এই নোট এখনও বৈধ তবে, রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত কার্যকর হওয়ার পরে, লোকেরা ব্যাঙ্ক বা এটিএম থেকে 2000 টাকার নতুন নোট তুলতে পারবে না। শুধু তাই নয়, ব্যাঙ্কের কাছে পড়ে থাকা পুরনো 2000 টাকার নোট বদলানোর সুবিধাও দেওয়া হবে। এর জন্য রিজার্ভ ব্যাঙ্ক ৩০ সেপ্টেম্বরের সময়সীমা বেঁধে দিয়েছে আরো বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।