প্রকল্প

১৪৬৪ টি আরও বাংলা সহায়তা কেন্দ্র রাজ্যে! ফ্রীতে আইডি পাসওয়ার্ড তৈরি করুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বাংলা সহায়তা কেন্দ্র (BSK) হলো পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক জনসাধারণের নিকট রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা সম্বন্ধে অবহিত করা ও গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছিয়ে দেওয়ার জন্য চালু করা একটি প্রকল্প। পশ্চিমবঙ্গ জুড়ে ৩ হাজার ৫৬১টি বিএসকে কেন্দ্র অর্থাৎ Bangla Sahayata Kendra রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকারি নানা পরিষেবা কীভাবে পেতে হয় সেই সম্পর্কে জানতে যাতে জনসাধারণকে বার বার সরকারি অফিসের দ্বারস্থ হতে না হয়, মূলত এই লক্ষ্যেই চালু করা হয় এই প্রকল্পটি।সরাসরি সরকারি অফিসে না গিয়ে অনায়াসে সরকারি পরিষেবাগুলিকে জনসাধারণের হাতের নাগালে পাইয়ে দেওয়ার উদ্দেশ্যেই ২০২০ সালে বাংলা সহায়তা কেন্দ্রের উদ্ভাবন করা হয়েছিল।

জাতিগত শংসাপত্র, বাসস্থানের সার্টিফিকেট, কর জমা দেওয়া ও রেশন সংক্রান্ত তথ্য পাওয়ার পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প যেমন স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী, কৃষক বন্ধু, খাদ্য সাথী, জমির পর্চা তৈরির মতো প্রকল্পে আবেদন করা যায় এই কেন্দ্রগুলিতে। বিএসকে কর্তৃক প্রদত্ত পরিষেবাগুলি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।

বর্তমানে, মোট ৩৮টি বিভাগের ২৬৮ রকমের জনসেবা (লেনদেন সংক্রান্ত ১৯৫টি ও তথ্যপ্রদান সংক্রান্ত ৭৩টি) বিএসকে-এর পরিষেবার আওতায় লভ্য।

বাংলা সহয়তা কেন্দ্র ওয়েবসাইট থেকে জানা গিয়েছে বর্তমানে রাজ্য জুড়ে ৩৫৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। এছাড়াও আরও ১৪৬৪ টি বাংলা সহায়তা কেন্দ্র হতে চলছে রাজ্য জুড়ে।

বাংলা সহয়তা কেন্দ্র ওয়েবসাইটে কিভাবে আইডি পাসওয়ার্ড তৈরি করবেন? Bangla Sahayata Kendra Id Password Create In Mobile Free West Bengal 

বাংলা সহয়তা কেন্দ্র ওয়েবসাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করলে আপনি এখান থেকে আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে বিভিন্ন প্রকল্প, স্কলারশিপ ইত্যাদির লাভ নিতে পারবেন।

১) প্রথমে আপনাকে বাংলা সহায়তা কেন্দ্র এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর উপরে আপনি দেখতে পারবেন Know Your Application Status এখানে ক্লিক করে, রাজ্যের বিভিন্ন প্রকল্প, স্কলারশিপ এর স্ট্যাটাস চেক করতে পারবেন সরাসরি।
৩) উপরে আমাদের CITIZEN LOGIN থেকে New User Registration এ ক্লিক করে রেজিষ্ট্রেশন করতে হবে।
৪) এখানে মোবাইল নাম্বার, নাম,ঠিকানা, বয়স, পছন্দমতো পাসওয়ার্ড বসিয়ে দিয়ে লগইন করুন।
৫) এরপর Dashboard থেকে কোন কোন প্রকল্পের লাভ নিতে চান ও কোন কোন স্কলারশিপ এ আবেদন করতে চান, তা সিলেক্ট করে আবেদন করুন।

Bangla Sahayata Kendra Official Website Link:- Apply

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হনঃ লিংক

Related Articles

Back to top button