জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন 2024 সালে নতুন পদ্ধতি দেখুন! অনলাইন ডাউনলোড সার্টিফিকেট

Published By: MD 360 NEWS | Updated:

2024 সালে জন্ম সার্টিফিকেট কিভাবে আবেদন করবেন অনলাইনে,দেখে নিন বিস্তারিত আজকের প্রতিবেদনে। শুরু হলো নতুন বছর, নতুন বছর থেকে বেশ কিছু নিয়মে পরিবর্তন এসেছে। আধার কার্ড দিয়ে কোথাও জন্মের প্রমান ডকুমেন্টস গ্রাহ্য হবে না। আধার কার্ড শুধুমাত্র পরিচয় পত্রের প্রমাণ। জন্মের প্রমান পত্রের জন্য দরকার পরবে জন্ম সার্টিফিকেট। তবে চিন্তার কিছু নেই, এখন অনলাইনেই বানিয়ে নিতে পারবেন জন্ম সার্টিফিকেট।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জন্ম সার্টিফিকেট তৈরি করতে রাজ্য সরকার একটি ওয়েবসাইট চালু করেছেন। যার মাধ্যমে রাজ্যবাসী বাড়িতে বসে জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন(birth certificate online apply west bengal 2024) করতে পারবে। শুধু যে সদ্যজাত শিশুদের জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন করতে পারবেন তা নয়। যদি কোনো ব্যাক্তির বয়স বেশি হয়ে থাকে,কিন্তু জন্ম সার্টিফিকেট আবেদন করেননি! তবে আর কোনো চিন্তা নেই নিচের কয়েকটি ধাপ ফলো করে অনলাইনে আবেদন করে নিন জন্ম সার্টিফিকেট(Delayed Birth Certificate West Bengal Online Apply 2024)।

জন্ম সার্টিফিকেট অনলাইন আবেদন / Birth Certificate Online Apply West Bengal 2024

প্রথমে জন্ম মৃত্যু তথ্যের অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর Citizen Services এ ক্লিক করে Birth এ ক্লিক করুন।

এরপর Apply For New Registration এ ক্লিক করুন। পরবর্তী পেজে একটি মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে লগইন করে নিন।

আপনার সামনে আবেদন ফর্ম চলে আসবে। যার জন্ম সার্টিফিকেট তৈরি করতে চাচ্ছেন, সেই শিশুর জন্ম তারিখ সিলেক্ট করুন এরপর নাম, লিঙ্গ ও শিশু সিঙ্গেল হয়েছে নাকি Twins হয়েছে তা উল্লেখ করে নিচের ধাপ ফলো করুন।

পরবর্তী ধাপে শিশুর জন্ম কোথায় হয়েছে, বাড়িতে নাকি হসপিটালে তা উল্লেখ করুন। বাড়িতে হলে বাড়ির ঠিকানা সঠিক ভাবে বসিয়ে দিন। আর হসপিটালে জন্ম গ্রহণ করলে কোন হসপিটালে,তার বিশদ ঠিকানা উল্লেখ করে দিন। সবকিছু ঠিক ভাবে উল্লেখ করার পর নিচের ধাপে আসুন। 

 

এরপর শিশুর পিতার নাম উল্লেখ করুন পাশাপাশি পিতার মোবাইল নাম্বার কিংবা জিমেইল আইডি থাকলে উল্লেখ করুন নয়তো এই ঘরটি ফাঁকা রাখুন। পিতার যেকোনো একটি ডকুমেন্টস আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড/পাসপোর্ট ইত্যাদি নাম্বার উল্লেখ করুন ও সেই ডকুমেন্টসটি 250KB এর মধ্যে Pdf আকারে আপলোড করুন। 

ঠিক একইরকম ভাবে নিচের ধাপে, শিশুর মায়ের নাম,মায়ের মোবাইল নাম্বার কিংবা জিমেইল আইডি উল্লেখ করুন। পাশাপাশি মায়ের যেকোনো একটি ডকুমেন্টস উপরে ইতিমধ্যেই উল্লেখ করা হয়েছে,তা Pdf আকারে 250KB এর মধ্যে আপলোড করুন। যদি পিতা কিন্তু মাতার কোনো ডকুমেন্টস না থাকে তাহলে Identity certified by Registrar/ Sub-Registrar কাছ থেকে নিতে হবে এবং তা আপলোড করতে হবে। 

এরপর নিচে মায়ের ঠিকানা, শিশুর জন্ম কিভাবে হয়েছে ইত্যাদি উল্লেখ করে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে। এরপর একটি রেজিস্ট্রেশন নাম্বার পেয়ে যাবেন। 

যদি আবেদন করতে কোনোরকম সমস্যা হয়ে থাকে,তাহলে আমাদের WhatsApp Group এ জয়েন্ট করুন। 

আবেদন হয়ে যাওয়ার কিছুদিন পর,আবার জন্ম মৃত্যু তথ্যের অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর Track Application এ ক্লিক করে Acknowledgement Number ও শিশুর জন্ম তারিখ দিয়ে চেক করে নিন, জন্ম সার্টিফিকেট এর Status কোন পর্যায়ে রয়েছে। যদি সার্টিফিকেট হয়ে যায়,তাহলে Download Birth Certificate এ ক্লিক করে জন্ম সার্টিফিকেট ডাউনলোড করে নিন।

Birth Certificate Online Apply West Bengal 2024 Link:- Apply