ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন ও কি কি ডকুমেন্টস লাগবে দেখুন 2022

Published By: MD 360 NEWS | Updated:

আজকের প্রতিবেদন থেকে আমরা শিখে নিবো যে, কিভাবে মোবাইল বা কম্পিউটার কিংবা লেপটপের মাধ্যমে অনলাইনে ঘরে বসে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা যাবে।Driving Licence Online Apply.
পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স বানানোর জন্য কি কি ডকুমেন্টস ও কত টাকা খরচ হবে সেটাও দেখে নিবো আজকের প্রতিবেদনে। অনলাইনে ড্রাইভিং লাইসেন্স বানানো খুবই সহজ।দেখুন বিস্তারিত নিম্নে…

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

1) প্রথমে আপনাকে পরিবহন দপ্তরের ওয়েবসাইটে আসতে হবে। www.parivahan.gov.in

2) এরপর রাজ্যের নাম সিলেক্ট করতেই পরবর্তী পেজ আসবে।সেখান থেকে Driving Licence / Learners License অপশনে ক্লিক করতে হবে।
3) এরপর Apply For Learner Licence এ ক্লিক করতে হবে।প্রথমে লার্নার লাইসেন্স আবেদন করতে হবে তারপর ড্রাইভিং লাইসেন্স।
4) এরপর Continue এ ক্লিক করে এগিয়ে যেতে হবে ও পরবর্তী পেজে Submit এ ক্লিক করলে আবেদন ফর্ম চলে আসবে।
5) এরপর আবেদনকারীর নাম,বাবার নাম বা স্বামী বা মা বা অভিভাবকের নাম লিখতে হবে পাশাপাশি বয়স,লিঙ্গ,শিক্ষাগত যোগ্যতা, কোন জায়গায় বসবাস করে তার বিবরণ, শারীরিকভাবে অক্ষম কিনা তা উল্লেখ করতে হবে।আবেদনকারীর রক্তের গ্রুপ কি তা বসাতে হবে।কোন RTO Office থেকে লাইসেন্স পেতে চান সেটি উল্লেখ করতে হবে।এছাড়াও মোবাইল নাম্বার জিমেইল আইডি এসব আপলোড করতে হবে।

6) এরপর কত চাকা গাড়ির জন্য ড্রাইভিং লাইসেন্স দরকার তা সিলেক্ট করতে হবে।সবকিছু সঠিক ভাবে বসানোর পর Submit এ ক্লিক করতে হবে।
7) এরপর পরবর্তী পেজে Acknowledgement Slip Download Option আসবে সেখান থেকে সেটি ডাউনলোড করতে হবে ও Next এ ক্লিক করে এগিয়ে যেতে হবে।
8) এরপর পরবর্তী পেজ থেকে Form 1 ডাউনলোড করতে হবে ও সেটি ফিলাপ করে জমা করতে হবে।
9) এরপর ডকুমেন্টস আপলোড করতে হবে।
10) এরপর Learner License এর পেমেন্ট করতে হবে। অনলাইনেও পেমেন্ট করা যাবে কিংবা অফলাইন এর মাধ্যমেও পেমেন্ট করা যাবে।অফলাইনে করতে গেলে Acknowledgement Slip নিয়ে RTO Office এ যেতে হবে সাথে ২৪০ টাকা।
১১) এরপর LL Test এর জন্য Slot Book করতে হবে। ও পরীক্ষার দিন সিলেক্ট করে পরীক্ষা দিতে যেতে হবে অনলাইন টেস্ট।

ড্রাইভিং লাইসেন্স বানানের জন্য কি কি ডকুমেন্টস লাগবে? Driving Licence Online Apply Documents List:-
1) বয়সের প্রমান(Age Proof)-আধার কার্ড,ভোটার কার্ড, প্যান কার্ড,স্কুল সার্টিফিকেট, মাধ্যমিক এডমিট কার্ড, জন্মের সার্টিফিকেট,পাসপোর্ট ইত্যাদি।
2) বর্তমান বসবাসের ঠিকানার প্রমাণ(Address Proof-Present)-আধার কার্ড,ভোটার কার্ড, প্যান কার্ড,স্কুল সার্টিফিকেট, মাধ্যমিক এডমিট কার্ড, জন্মের সার্টিফিকেট,পাসপোর্ট ইত্যাদি।
3) Form 1 (Self Declaration) এই ফর্মটি ফর্ম ফিলাপ করার সময়ে পাওয়া যাবে।
4) পরিচয় পত্র(Photo ID Proof)- আধার কার্ড,ভোটার কার্ড, প্যান কার্ড,স্কুল সার্টিফিকেট, মাধ্যমিক এডমিট কার্ড, জন্মের সার্টিফিকেট,পাসপোর্ট ইত্যাদি।

Driving Licence Online Apply Link:-