প্রকল্প

নতুন প্রকল্প বিশ্বকর্মা যোজনা,আবেদন পদ্ধতি, কি কি সুবিধা দেখুন বিস্তারিত

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্য সরকার ও কেন্দ্র সরকারে হরেক রকমের প্রকল্প রয়েছে। রাজ্য সরকারের যেমন রয়েছে কৃষক বন্ধু নতুন প্রকল্প, তেমনি কেন্দ্র সরকারের রয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। ঠিক তেমনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর জন্য নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করলেন, আর তা হলো বিশ্বকর্মা যোজনা(biswakarma jojona)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশ্বকর্মা যোজনা কি?

বিশ্বকর্মা যোজনার মাধ্যমে স্বর্ণকার, কামার, হেয়ার ড্রেসার, ধোপা, রাজমিস্ত্রি,নাপিত ও ট্যানারের মতো ঐতিহ্যবাহী দক্ষতাসম্পন্ন ব্যক্তিরা এবং ছোট ব্যবসায়ীরা এই যোজনার মাধ্যমে সরকারি সাহায্য পাবেন।

বিশ্বকর্মা যোজনার আওতায় শুধু যে আর্থিক সহায়তা কর হবে এমনটা নয়। দেওয়া হবে প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তি, ব্র্যান্ডের প্রচার, স্থানীয় ও বৈশ্বিক বাজারের সঙ্গে সংযোগ, ডিজিটাল পেমেন্ট এবং সামাজিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পের মাধ্যমে।

বিশ্বকর্মা যোজনা কবে চালু হবে?

আগামী সেপ্টেম্বর মাসে, বিশ্বকর্মা জয়ন্তী উপলক্ষে দেশজুড়ে বিশ্বকর্মা যোজনা (Vishwakarma Scheme) শুরু হতে চলেছে।

বিশ্বকর্মা যোজনায় কি কি সুবিধা পাওয়া যাবে?

বিশ্বকর্মা যোজনায় কেন্দ্র সরকার ১৩ হাজার কোটি টাকা থেকে ১৫ হাজার কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে চলেছে।যারা যারা এই প্রকল্পে আবেদন করবে,তারা প্রথম কিস্তিতে ৫ শতাংশ সুদের হারে ১ লাখ টাকা লোন নিতে পারবে, দ্বিতীয় কিস্তিতে নিতে পারবে ২ লাখ টাকা অবধি লোন।

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন লিংক

Related Articles

Back to top button