TET পরীক্ষার আবেদন শুরু হলো অনলাইনে,আবেদন চলবে অক্টোবর পর্যন্ত CTET 2021

Published By: MD 360 NEWS | Updated:

চাকুরী প্রার্থীদের জন্য সুখবর। উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতায় সরকারি প্রাইমারি স্কুলে চাকরির সুযোগ। ইতিমধ্যেই প্রাইমারি শিক্ষক/শিক্ষিকা নিয়োগের(TET Exam) নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। ভারতের যেকোনো রাজ্য থেকে ছেলে মেয়ে সবাই আবেদন করতে পারবেন অর্থাৎ পশ্চিমবঙ্গেরও যেকোনো জেলা থেকে ছেলে মেয়ে সবাই আবেদন করতে পারবেন। কেন্দ্রীয় সরকারের সমস্ত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় গুলোতে শিক্ষকতা করার জন্য এই টেট পরীক্ষার বিজ্ঞপ্তি(CTET) প্রকাশিত করেছে।নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো…

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

CTET Exam Notification, December 2021ঃ– CTET পরীক্ষা হয় দুই ভাবে Paper-I ও Paper-II। Paper-I হলো ক্লাস ১ থেকে ৫ পর্যন্ত ক্লাসে শিক্ষকতা করার জন্য পরীক্ষা। Paper-II ক্লাস ৬ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত শিক্ষকতা করার জন্য পরীক্ষা। কোনো পরীক্ষার্থী ইচ্ছা করলে দুটো পরীক্ষাও দিতে পারে।

শিক্ষাগত যোগ্যতা-
Paper- I: ক্লাস ১ থেকে ৫ পর্যন্ত পড়ুয়াদের পড়াতে চাইলে অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ থাকতে হবে।তার সাথে আবেদনকারীকে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করা থাকতে হবে। যদি কোনো প্রার্থী D.El.Ed কোর্সের শেষ বর্ষে (Final Year) পাঠরত থাকে তারাও আবেদন করতে পারবেন।শুধু তাই নয়,
অথবা, অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ থাকেতে হবে, সঙ্গে ৪ বছরের B.El.Ed (Bachelor of Elementary Education) কোর্স পাশ করে থাকলেও আবেদন করতে পারবেন CTET পরীক্ষার জন্য।
অথবা, যেকোনো শাখায় স্নাতক পাশ যদি থাকে ও তার সঙ্গে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করে থাকে তাহলেও আবেদন কারীর এই চাকরির জন্য উপযুক্ত রয়েছে।

Paper- II: ক্লাস ৬ থেকে ক্লাস ৮ম শ্রেনী ক্লাসে শিক্ষকতার করার জন্য যোগ্যতা লাগবে, যেকোনো শাখায় স্নাতক পাশ থাকতে হবে তার সাথে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করে থাকতে হবে।
অথবা, কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ থাকতে হবেনতার সঙ্গে ১ বছরের B.Ed কোর্স পাশ করা থাকলেও আবেদন করতে পারবেন।

বয়সঃ– আবেদকারীর বয়স হতে হবে কমপক্ষে ১৭ বছর বয়স।

আরও পড়ুনঃ- অষ্টম শ্রেণি পাশে গ্রুপ ডি পদে চাকরি 

আবেদন পদ্ধতিঃ– আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে।আবেদন করার জন্য ctet.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। নীচে সমস্ত লিংক দেওয়া রয়েছে।

আবেদন ফিঃ- আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করার পাশাপাশি অনলাইনে ফি পেমেন্ট করতে হবে। আবেদনকারী যদি একটি পরীক্ষার জন্য আবেদন করতে চায় (Paper- I অথবা Paper- II) তাদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা (GEN/ OBC) এবং ৫০০ টাকা (SC/ ST/ PWD)। আর যেসব পরীক্ষার্থীরা দুটো পরীক্ষার জন্য আবেদন করবেন (Paper- I ও Paper- II) তাদের জন্য ১২০০ টাকা (GEN/ OBC) পেমেন্ট করতে হবে এবং ৬০০ টাকা (SC/ ST/ PWD) পেমেন্ট করতে হবে। আবেদন ফি জমা দিতে পারবেন Debit Crad, Credit Card, Net Banking, Master Card, VISA Card -এর মাধ্যমে।

পরীক্ষার তারিখ- পরীক্ষা শুরু হবে ১৬ ডিসেম্বর ২০২১ থেকে ১৩ জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত।

আবেদন শুরু: ২০/০৯/২০২১
আবেদন শেষ: ১৯/১০/২০২১

CTET December 2021 Application Form Pdf:-


CTET 2021 Online Apply Link:-

ভিডিও দেখুনঃ- দেখুন