Free Ration: ১লা জানুয়ারি ২০২৪ থেকে আরও ৫ বছর ফ্রী রেশন দিবে মোদি সরকার! কোন কোন কার্ডে?

Published By: MD 360 NEWS | Updated:

দেশবাসীর জন্য বড়ো উপহার দিলো নরেন্দ্র মোদী সরকার। ২ মাস বা ৬ মাস নয়, এবার দিচ্ছে আরও ৫ বছর সম্পূর্ণ বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী। সারা দেশ জুড়ে উপভোক্তারা এই সুবিধা পেতে চলেছেন, এইদিন জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন Viksit Bharat Sankalp Yatra programme থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়ে দেন প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনার আওতায় এই সুবিধা দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

দেশ জুড়ে লকডাউন তখনই চালু করেন কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা। এই প্রকল্পের মাধ্যমে দেশের গরীব পরিবারদের সম্পূর্ণ বিনামূল্যে রেশন থেকে খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। এবার সেই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হলো পয়লা জানুয়ারি ২০২৪ থেকে আগামী ৫ বছর পর্যন্ত। এরফলে দেশের গরীব পরিবার অনেক উপকৃত হবেন বলেন আশা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় মন্ত্রী সভা সিলমোহর দিলো, প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনা প্রকল্পের মেয়াদ ৫ বছর বৃদ্ধিতে। এই প্রকল্পের আওতায় উপভোক্তারা ৫ কেজি করে আরও সম্পূর্ণ বিনামূল্যে রেশন থেকে খাদ্য সামগ্রী পাবেন।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এদিন জানিয়ে দেন, এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ৮১কোটি ভারতীয় এর সুবিধা পাবেন। তিনি এটাও জানিয়ে দেন,যাদের AAY রেশন কার্ড থাকবে সেই সমস্ত পরিবার ৩৫ কেজি করে বিনামূল্যে রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী পাবেন। প্রধানমন্ত্রী গরিব কল্যান অন্ন যোজনার মেয়াদ শুরু হবে ১লা জানুয়ারি ২০২৪ থেকে আগামী ৫ বছর। এরফলে আগামী ৫ বছরে এই প্রকল্পে ভারত সরকারের খরচ হবে ১১ লক্ষ ৮০ হাজার কোটি টাকা।

বর্তমানে রাজ্য সরকারের তরফ থেকে AAY রেশন কার্ড যুক্ত পরিবারকে পরিবার পিছু ২১ কেজি চাল ও ১৪কেজি গম কিংবা ১৩.৩ কেজি আটা দেওয়া হয়ে থাকে সম্পূর্ণ বিনামূল্যে।

অপরদিকে যে সমস্ত পরিবারে SPHH/PHH রেশন কার্ড রয়েছে, সেই সমস্ত পরিবারে কার্ড প্রতি অর্থাৎ ১টি কার্ড থাকলে ৩কেজি চাল ও ২কেজি গম কিংবা ১.৯ কেজি আটা দেওয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে।

আর যেসমস্ত পরিবার RKSY-1 কার্ড রয়েছে, সেই সমস্ত পরিবারকে কার্ড প্রতি ২কেজি করে চাল ও ৩ কেজি করে গম দেওয়া হয়। আর RKSY-2 রেশন কার্ড থাকলে,কার্ড প্রতি ১ কেজি চাল ও ১ কেজি গম সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয়ে থাকে। এছাড়াও Junglemahal,Hill,Tea Garden,Toto,Aila ও Singur এলাকার জন্য স্পেশাল প্যাকেজ রয়েছে।