টেক টিপস

Passport Apply 2024: পাসপোর্ট তৈরি করুন অনলাইনে সহজেই 2024! দালাল ছাড়াই, কত টাকা ও কি কি ডকুমেন্টস দেখুন?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

Passport Apply Online In Bengali: পাসপোর্ট আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। বিদেশে ভ্রমণের জন্য যেমন পাসপোর্টের গুরুত্বপূর্ণ অপরিসীম, ঠিক তেমনি পাসপোর্ট সমস্ত নথিপত্রের মধ্যে একটি শক্তিশালী নথি। আজকে দেখে নিচ্ছি কিভাবে অনলাইনে পাসপোর্ট আবেদন করবেন ও কি কি ডকুমেন্টস লাগবে? পাসপোর্ট তৈরি করতেই বা কত টাকা খরচ পরবে, তা দেখে নিন আজকের প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একটি মাত্র ডকুমেন্ট অর্থাৎ পাসপোর্ট (Passport) যদি থাকে, তাহলে এটি আপনার জন্মের প্রমান পত্র হিসাবে যেমন কাজ করবে ঠিক তেমনি ঠিকানা ও পরিচয় পত্রের নথি হিসাবে কাজে আসবে। পাসপোর্ট তৈরি করতে আর দালাল এর চক্রে পরতে হবে না। বাড়িতে বসে এইভাবে আবেদন করে ফেলুন পাসপোর্ট।

Passport Online Apply Charge / পাসপোর্ট তৈরি করতে কত টাকা লাগবে?

পাসপোর্ট তৈরি করতে খরচ পরবে শুধুমাত্র 1500 টাকা। তবে আপনি যদি Tatkal Passport ও 64 পেজের পাসপোর্ট তৈরি করতে চান তাহলে টাকার পরিমান বৃদ্ধি পাবে।

পাসপোর্ট ফর্ম ফিলাপ করতে কি কি ডকুমেন্টস লাগবেঃ-

১) আধার কার্ড (যদি থাকে)
২) ভোটার কার্ড (যদি থাকে)
৩) প্যান কার্ড (যদি থাকে)।
৪) মাধ্যমিক পাশ করলে, মাধ্যমিক পাশ সার্টিফিকেট।

পাসপোর্ট কিভাবে তৈরি করবেন? How To Apply Passport Online In West Bengal 2024

১) প্রথমে আপনাকে Passport এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। নিচের লিংকে ক্লিক করে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইটে আসুন।

২) এরপর New User Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে Passport Office – কলকাতা সিলেক্ট করুন।
৪) এরপর নিচের ফর্মটি সঠিকভাবে ফিলাপ করুন। রেজিষ্ট্রেশন ফর্মে নাম,জন্ম তারিখ, জিমেইল আইডি ও পছন্দ মতো পাসওয়ার্ড উল্লেখ করে রেজিষ্ট্রেশন এ ক্লিক করুন।
৫) আপনার রেজিস্ট্রার জিমেইলে একটি পাসপোর্ট অফিসের তরফ থেকে লিংক আসবে, সেখানে ক্লিক করে জিমেইল আইডি কিংবা User Id উল্লেখ করা সাবমিট করুন। আপনার জিমেইল আইডি Verify হয়ে যাবে।
৬) আবারও পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে আসুন। এরপর User Log In এ ক্লিক করে User Id/Gmail Id উল্লেখ করে Continue এ ক্লিক করুন।
৭) পরবর্তী পেজে পাসপোর্ট ও ক্যাপচার কোর্ড উল্লেখ করে Log In করুন।

৮) পরবর্তী পেজে Apply For Fresh Passport এ ক্লিক করুন।
৯) এরপর Click here to fill the application form এ ক্লিক করুন।
১০) পরবর্তী পেজে যার Passport Apply করতে চান,তার নাম,ঠিকানা সহ সমস্ত তথ্য ও ধাপ গুলো সঠিকভাবে ফিলাপ করুন। এরপর 1500 টাকা অনলাইন পেমেন্ট করুন। এরপর কোন পাসপোর্ট অফিসে গিয়ে ফটো উঠতে চান সেখানে Appointment বুক করুন ও গিয়ে বাকি ধাপ সম্পন্ন করুন।
১১) এরপর পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হলেই, পাসপোর্ট আপনার বাড়িতে চলে আসবে।

Passport Apply Online Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button