প্রকল্প

স্টুডেন্ট ক্রেডিট কার্ড অনলাইন আবেদন ও কি কি ডকুমেন্টস লাগবে ২০২৪?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়,পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছেন,যার নাম হলো Student Credit Card। এই প্রকল্পের সুবিধা পশ্চিমবঙ্গের সকল পড়ুয়ারা পাবেন, যারা ভারতে কিংবা ভারতের বাইরে যেকোনো জায়গায় পড়াশোনা করছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, স্নাতক এবং স্নাতকোত্তর অধ্যয়ন সহ পেশাদার ডিগ্রি এবং অন্যান্য সমমানের পাঠ্যক্রম সহ যে কোনও স্কুল, মাদ্রাসা, কলেজ,বিশ্ববিদ্যালয় এবং ভারতের অভ্যন্তরে এবং বাইরে প্রত্যেকেই আবেদন করতে পারবেন। পাশাপাশি Engineering, Medical, Law, IAS, IPS, WBCS ইত্যাদির মতো বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিভিন্ন কোচিং প্রতিষ্ঠানে পড়াশোনা করলেও শিক্ষার্থীরা এই প্রকল্পের অধীনে ঋণ(Student Loan) নিতে পারবেন।

পশ্চিমবঙ্গের একজন ছাত্র কিংবা ছাত্রী সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন(10 Lakh Loan) পেতে পারে। রাজ্য সমবায় ব্যাঙ্ক এবং এর অধিভুক্ত কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক এবং জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক এবং সরকারি/বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে এই লোন পাওয়া যাবে। এরজন্য অনলাইন আবেদন করতে হবে।আবেদনকারীরা 10 লক্ষ টাকা 4% বার্ষিক সরল সুদে লোন পাবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের মাধ্যমে। আগ্রহী শিক্ষার্থীদের বয়স থাকতে হবে সর্বচ্চ ৪০(চল্লিশ)বছর পর্যন্ত। লোন পরিশোধ করার সময় থাকবে পনেরো (15) বছর পর্যন্ত।

Student Credit Card West Bengal Online Apply 2024. How To Apply Student Credit Card In West Bengal 2024

১) প্রথমে আপনাকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। নিচের লিংকে ক্লিক করুন।


২) এরপর Student Registration এ ক্লিক করুন।
৩) পরবর্তী ধাপে,আপনার শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা কোচিং সেন্টার ভারতের মধ্যে নাকি ভারতের বাইরে তা সিলেক্ট করুন। দুটো অপশন দেখতে পারবেন একটি হলো For institutions in India, আর অপরটি হলো For institutions outside India।
৪) এরপর নাম,বর্তমানে কোন ক্লাস কিংবা কিসের কোচিং নিচ্ছেন, মোবাইল নাম্বার ও পছন্দমতো পাসওয়ার্ড উল্লেখ করে রেজিস্ট্রার এ ক্লিক করুন।
৫) এরপর মোবাইলে OTP আসবে তা উল্লেখ করে সাবমিট করুন। আপনি একটি রেজিস্ট্রেশন আইডি পেয়ে যাবেন।
৬) এরপর Student Log in এ ক্লিক করে আইডি পাসওয়ার্ড উল্লেখ করে লগইন করুন।


৭) এরপর Apply Now এ ক্লিক করে নাম,ঠিকানা, অভিভাবকের নাম ঠিকানা উল্লেখ করুন। কতোটাকা কোর্স ফি তা উল্লেখ করুন ও কতটাকা লোন(Loan Amount) দরকার তা উল্লেখ করে ডকুমেন্টস আপলোড করে ফাইনাল সাবমিট করলেই আবেদন হয়ে যাবে।

Student Credit Card West Bengal Documents List / Student Credit Card Documents List:-

১) পড়ুয়ার পাসপোর্ট সাইজের কালার ফটো, সিগনেচার,প্যান কার্ড(যদি থাকে),বয়সের প্রমাণ পত্র, ঠিকানার প্রমাণ পত্র, ভর্তির রসিদ,শেষ পরীক্ষার মার্কশীট বা সার্টিফিকেট ইত্যাদি।
২) অভিভাবকের পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার, প্যান কার্ড(যদি থাকে),ঠিকানার প্রমান পত্র ইত্যাদি

Student Credit Card Online Apply West Bengal:Link

সরকারি ও বেসরকারি চাকরির আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম কিংবা অফিসিয়াল WhatsApp গ্রুপে যুক্ত হন

Related Articles

Back to top button