প্রকল্প

Krishak Bandhu 2024: কৃষক বন্ধু প্রকল্পের টাকা আজ দিলো চেক করুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট! কত টাকা ঢুকলো দেখুন

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

কৃষক বন্ধু (নতুন) প্রকল্পে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির:- মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কৃষক বন্ধু প্রকল্পকে নতুন রূপে ঢেলে সাজিয়েছে। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি বড় ঘোষণা করেছেন বাংলার কৃষকদের জন্য।আজ থেকে কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা পাঠানো শুরু হলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খরিফ‌ মৌসুমের‌ জন্য প্রায়‌ ১.০৫ কোটির বেশি কৃষককে কৃষক বন্ধু নতুন প্রকল্পের আওতায় মোট ২৯০০ কোটি টাকা সহায়তা ঘোষণা করেছেন। এর পাশাপাশি খরিফ‌ মৌসুমের‌ পর রবি মৌসুমেও সমপরিমাণ টাকা দিবে বলে ঘোষণা করেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এই প্রকল্পের আওতায়,একজন কৃষক ১ একর জমির উপর সারাবছরে ১০ হাজার টাকা তবে জমি নিজস্ব অথবা বর্গার হলেও একজন কৃষক এই সুবিধা পেয়ে থাকে। আর ১ একরের কম জমি হলে একজন কৃষক বছরে পান ৪ হাজার টাকা করে দুই কিস্তিতে। জমির পরিমাণের উপর টাকার অনুপাত হিসাব হয়ে থাকে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, ২০১৯ সাল থেকে কৃষক বন্ধু প্রকল্প চালু করার পর থেকে আজ পর্যন্ত ১৮,২৩৪ কোটি টাকা কৃষকদের একাউন্টে পৌঁছেছে বলে জানিয়েছেন।

এই প্রকল্পে বলা হয়েছে, কোনো কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবারকে কৃষক বন্ধু প্রকল্পের আওতায় বীমার টাকা সরবরাহ করা হবে। ১৮ থেকে ৬০ বছরের মধ্যে কোন কৃষকের মৃত্যু হলে, তার পরিবার ২ লাখ টাকার মৃত্যু ক্ষতিপূরণ পাবে। গত কয়েক বছরে পশ্চিমবঙ্গের মোট ১,১২,০০০ শোকাহত পরিবার এই খাতে মোট ২২৪০ কোটি টাকা পেয়েছে।

কৃষক বন্ধু প্রকল্প কি,আবেদন পদ্ধতি,টাকা চেক,KB Id দেখুন বিস্তারিত!

কৃষক বন্ধু প্রকল্পের টাকা চেক করুন:-
১) প্রথমে আপনাকে Krishak Bandhu Prakalpa এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
২) এরপর নথিভূক্ত কৃষকের তথ্যে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে আধার কার্ড/মোবাইল নাম্বার/ভোটার কার্ড/ Bank Account Number ইত্যাদি উল্লেখ করুন।

৪) এরপর নিচের ক্যাপচার ভেরিফাই করে সার্চে ক্লিক করুন।
৫) দেখে নিন আবেদনের স্থিতি ও Transaction Status কি রয়েছে।

Krishak Bandhu Status Check Link:- Click

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button