প্রকল্প

কৃষক বন্ধু প্রকল্প কি,আবেদন পদ্ধতি,টাকা চেক,KB Id দেখুন বিস্তারিত!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

কৃষক বন্ধু প্রকল্প কি?
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাষি ভাইদের জন্য নানান রকমের সুযোগ সুবিধা দিয়ে থাকেন। তার মধ্যে কৃষক বন্ধুদের আর্থিক সহায়তা করার জন্য কৃষক বন্ধু প্রকল্প চালু করেন। কৃষক বন্ধু প্রকল্প প্রথম শুরু হয় ২০১৯ সালে। এরপর ২০২১ সালের ১৭ই জানুয়ারি কৃষক বন্ধু(নতুন) প্রকল্পের পুনঃনামকরণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে কৃষক বন্ধুদের Bank Account এ বাৎসরিক ২টি কিস্তিতে টাকা পাঠানো হয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কৃষক বন্ধু কত টাকা করে দেওয়া হয়?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষক বন্ধুদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রকল্প কৃষক বন্ধু (নতুন) প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আবেদনকারী কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ১০ হাজার টাকা পাঠানো হয়। তবে এক একর জমি থাকলে দুটি কিস্তিতে ৫ হাজার করে টাকা আবেদনকারীরা পেয়ে থাকেন। আর তার কম হলে নূন্যতম ৪ হাজার টাকা দু’টি কিস্তিতে পেয়ে থাকেন। এছাড়াও কোনো কৃষক বন্ধুর মৃত্যু হলে তাদের পরিবারকে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হয় রাজ্য সরকারের তরফ থেকে।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে দেওয়া হয়? Krishak Bandhu Prakalpa Payment Release Time?
কৃষক বন্ধু প্রকল্পের টাকা সর্বোচ্চ ১০ হাজার টাকা আর সর্বনিম্ন ৪ হাজার টাকা করে উপভোক্তারা পেয়ে থাকেন। কৃষক বন্ধু প্রকল্পের টাকা বছরে দুটি সময় দেওয়া হয়।একটি কিস্তি দেওয়া হয় খরিফ মৌসুমে আর দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হয় রবি মৌসুমে। এই দুই সময়ে কৃষকেরা তাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাদের টাকা পেয়ে থাকেন।

Krishak Bandhu 2024: কৃষক বন্ধু প্রকল্পের টাকা আজ দিলো চেক করুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট! কত টাকা ঢুকলো দেখুন

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম? Krishak Bandhu status check online Aadhar Card / Krishak Bandhu Status check Voter ID / কৃষক বন্ধু চেক লিস্ট

আপনি যদি কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করে থাকেন,তাহলে খুব সহজেই অনলাইনে চেক করে দেখে নিতে পারবেন আপনার নাম কৃষক বন্ধু নতুন লিস্টে রয়েছে নাকি নেই।
১) প্রথমে আপনাকে কৃষক বন্ধুর অফিসিয়াল ওয়েবসাইটে(krishakbandhu.net) আসতে হবে।

২)এরপর নথিভুক্ত কৃষকের তথ্য অপশনে ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার, মোবাইল নাম্বার, KB Id ইত্যাদির মধ্যে যেকোনো একটি সিলেক্ট করুন, এরপর সেই নাম্বারটি নিচে উল্লেখ করে সার্চে ক্লিক করলে দেখতে পারবেন, লিস্টে নাম উঠেছে নাকি উঠেনি। এরপর সেখানে টাকা পেলেন কিনা তার Status ও চেক করতে পারবেন।

Krishak Bandhu Death Benefit Eligibility Bengali
কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত থাকলে আপনি প্রতি বছরে কমপক্ষে ৪ হাজার এবং সর্বচ্চ ১০ হাজার টাকা করে পাবেন। এর পাশাপাশি ১৮ থেকে ৬০ বছরের মধ্যে কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত কোনো কৃষকের মৃত্যু হলে, তার পরিবার এককালীন ২ লক্ষ টাকা পাবেন।

কৃষক বন্ধু ফর্ম ফিলাপ / কৃষক বন্ধু আবেদন পদ্ধতি

কৃষক বন্ধু প্রকল্পে সুবিধা পেতে,আবেদনকারীরকে অফলাইনে আবেদন করতে হবে। এরজন্য নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে কৃষক বন্ধু (নতুন) প্রকল্পের ফর্ম সংগ্রহ করে, তা ফিলাপ করে উপযুক্ত ডকুমেন্টস সহকারে, কৃষি অফিসেই জমা করতে হবে। এছাড়াও দুয়ারের সরকার ক্যাম্প থেকে কৃষক বন্ধু নতুন প্রকল্পের ফর্ম সংগ্রহ করে তা ফিলাপ করে ডকুমেন্টস সহকারে, দুয়ারে সরকার ক্যাম্পেই জমা করুন।

How Can I Get Krishak Bandhu Id? Krishak Bandhu Kb Id Number / Krishak Bandhu Kb Id Number Check / Krishak Bandhu Kb Id Number Search / Krishak Bandhu Kb Id Number West Bengal / Krishak Bandhu Kb Id Number Check By Aadhaar Card

১) প্রথমে আপনাকে Krishak Bandhu এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।

২) এরপর নথিভূক্ত কৃষকের তথ্যে ক্লিক করুন।
৩) এরপর আধার কার্ড নাম/মোবাইল নাম্বার / ভোটার কার্ড নাম্বার / অ্যাকাউন্ট নাম্বার ইত্যাদির যেকোনো ১টি উল্লেখ করে সার্চ করতেই কৃষক বন্ধু KB Id পেয়ে যাবেন।

Krishak Bandhu Website Link:- Click

Khalek Rahaman

বিগত প্রায় আট বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। বর্তমানে মঙ্গলয়তন বিশ্ববিদ্যালয়ে জার্নালিজমে এমএ। তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা। রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের সমস্ত রকম আপডেট(চাকরি/স্কলারশিপ/প্রকল্প ইত্যাদি) তাঁর নখদর্পণে রাখার চেষ্টা জারি আছে।

Related Articles

Back to top button