প্রকল্প

লক্ষীর ভান্ডার কী? লক্ষীর ভান্ডার ফরম ফিলাপ? লক্ষীর ভান্ডার টাকা কবে ঢুকবে?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

লক্ষীর ভান্ডার কী / What is Lakshmir Bhandar?
পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মহিলাদের জন্য নানান প্রকল্প চালু করেছেন। তার মধ্যে একটি অন্যতম হলো Lakshmi Bhandar Scheme। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে ১০০০ টাকা ও ৫০০ টাকা করে দেওয়া হয়। পশ্চিমবঙ্গের প্রতিটি পরিবারের মহিলাদের নূন্যতম মাসিক আর্থিক সহায়তা প্রদানের জন্য, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষীর ভান্ডার কবে চালু হয়? লক্ষীর ভান্ডার কত সালে চালু করা হয়?
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে সর্বপ্রথম Lakshmi Bhandar Prakalpa চালু করেন। এই প্রকল্পের শুভ সূচনা করেন ২০২১ সালের বিধানসভা নির্বাচনের শুরুর দিকে, এরপর তৃতীয়বারের মতো ক্ষমতা দখলের পর এই প্রকল্প চালু হয়ে যায় রাজ্যে আগস্ট ২০২১ থেকে।

Who are eligible for Laxmi Bhandar? লক্ষীর ভান্ডার এর জন্য কি কি লাগবে? লক্ষীর ভান্ডার প্রকল্প কারা পাবে? লক্ষীর ভান্ডার কত বছর বয়সে?

রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্র সরকারের যেকোনো প্রকল্প কিংবা চাকরি,প্রতিটি ক্ষেত্রে একটি করে গন্ডি থাকে।যারা সেই গন্ডির মধ্যে সীমাবদ্ধ থাকে তারাই সেই সমস্ত সুবিধা পেয়ে থাকেন। তেমন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা রাজ্যের সমস্ত মহিলারা আবেদন করতে পারলেও বেশ কিছু শর্ত রয়েছে। যেমনঃ-
১) প্রথমত আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) এই প্রকল্পের সুবিধা কেবল রাজ্যের পরিবারের প্রধান মহিলারাই পাবেন।
৩) আবেদনকারীর বয়স থাকতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে।
৪) যে কোনো সরকারি চাকরি করলে, সেই মহিলা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

আরও পড়ুনঃকন্যাশ্রী প্রকল্পে আবেদন করলে ২৫ হাজার টাকা পাবেন,দেখুন আবেদন পদ্ধতি?

লক্ষীর ভান্ডার কি কি ডকুমেন্টস লাগবে? লক্ষীর ভান্ডার প্রকল্প documents?
লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে গেলে আবেদন ফর্ম এর সাথে নিম্নে উল্লখিত ডকুমেন্টস জমা করতে হবে-


১) আবেদনকারীর পাসপোর্ট সাইজের কালার ফটো।
২) আবেদনকারীর আধার কার্ড।
৩) আবেদনকারীর রেশন কার্ড।
৪) আবেদনকারীর স্বাস্থ্য সাথী কার্ড।
৫) তপশিলি জাতি ও উপজাতি পরিবারের মহিলাদের SC/ST সার্টিফিকেট থাকলে,তা জমা করতে হবে।
৬) স্বাস্থ্য সাথী কার্ড (না থাকলেও আবেদন করা যাবে)।

Lakshmir Bhandar Form Fill Up / লক্ষীর ভান্ডার ফরম ফিলাপ / লক্ষীর ভান্ডার ফর্ম ফিলাপ পদ্ধতি

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে, আপনাকে নির্দিষ্ট একটি ফর্ম ফিলাপ করে জমা করতে হবে। আর এই ফর্ম ফিলাপ পদ্ধতি সম্পূর্ণ অফলাইন। Lakshmir Bhandar apply Online পদ্ধতি এখনো শুরু হয়নি।তবে আপনি নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম সম্পূর্ণ ফ্রিতে পেয়ে যাবেন। এরপর তা ফিলাপ করে সেখানেই উপযুক্ত ডকুমেন্টস সহকারে জমা করে দেবেন। লক্ষীর ভান্ডার ফর্ম দেখতে কিরকম তার ধারনা পেতে নিচে দেওয়া লিংক থেকে Lakshmi Bhandar From Download করে দেখে নিন।

Lakshmir Bhandar Status check by application ID / How can I check Lakshmi Bhandar status?

লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার পর, আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বারে অর্থাৎ যে নাম্বার ফর্মে উল্লেখ করবেন, সেই নাম্বারে Lakshmi Bhandar Application Id Number চলে আসবে। এরপর সেই নাম্বার দিয়ে Lakshmi Bhandar Status দেখতে পারবেন। এছাড়া লক্ষীর ভান্ডার মোবাইল নাম্বার দিয়ে চেক করা যাচ্ছে। যে মোবাইল নাম্বার আবেদন করার সময় উল্লেখ করেছেন, সেই নাম্বার দিয়েও Lakshmi Bhandar Status Check Online করা যাবে। নিচের কয়েকটি ধাপ ফলো করে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের স্ট্যাটাস চেক করুন।

১) প্রথমে আপনাকে socialsecurity.wb.gov.in এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


২) এরপর Track Applicant এ ক্লিক করুন।
৩) পরবর্তী পেজে ৪ টি ধাপে Status চেক করা যাবে। Application Id / আধার কার্ড নাম্বার / মোবাইল নাম্বার / স্বাস্থ্য সাথী কার্ড নাম্বার – যেকোনো একটি নাম্বার উল্লেখ করে দিয়ে নিচে ক্যাপচার কোর্ড উল্লেখ করে সার্চ এ ক্লিক করুন।
৪) অবশেষে আপনি আপনার আবেদন এর স্থিতি দেখতে পারবেন। দেখে নিন কটি ধাপ সম্পন্ন হয়েছে আর কটি ধাপ বাকি রয়েছে। এরপর কোন মাসের টাকা এসেছে এবং কোন মাসের Payment Pending তা দেখতে পারবেন।

লক্ষ্মীর ভান্ডার কত টাকা?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প রাজ্যের মা-বোনদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। লক্ষীর ভান্ডার টাকা দেওয়া হয় প্রতি মাসে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা দেওয়া হয় ৫০০ টাকা ও ১০০০ টাকা করে। রাজ্যের তপশিলি জাতি ও উপজাতি পরিবারের মহিলারা পাবেন মাসিক ১০০০ টাকা করে আর বছরে তা দাড়ায় ১২ হাজার টাকা। এই টাকা প্রতি মাসেই আবেদনকারীর নিজস্ব Bank Account এ Credit হয়ে থাকে। আর বাকি জেনারেল ক্যাটাগরির মহিলারা মাসিক ৫০০ টাকা করে বার্ষিক ৬ হাজার টাকা তাদের Bank Account এ পেয়ে থাকে।

লক্ষীর ভান্ডার টাকা কবে ঢুকবে?

লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা কবে ঢুকবে, এই প্রশ্ন সকলের মনে প্রতি মাসেই উঁকি দেয়। তবে চিন্তার কারন নেই, আপনি অনলাইন স্ট্যাটাস চেক করে তা দেখে নিতে পারবেন। কোন মাসের কত তারিখ লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা Account এ আসতেছে।

Website Link:- Click

Official Telegram Group Link:- Joint

Related Articles

Back to top button