প্রকল্প

কন্যাশ্রী প্রকল্প কি? ২৫ হাজার টাকা দিচ্ছে, আবেদন পদ্ধতি দেখুন!

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে মেয়েদের সাবলম্বী করতে একাধিক প্রকল্প উপহার দিয়েছেন। তার মধ্যে সবচেয়ে অন্যতম প্রকল্প হলো কন্যাশ্রী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের মেয়েরা পেয়ে থাকেন ২৫ হাজার টাকা এককালীন তাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কন্যাশ্রী প্রকল্প কত সালে প্রতিষ্ঠিত হয়? অথবা কন্যাশ্রী প্রকল্প কবে চালু হয়?

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রী প্রকল্পটি প্রতিষ্ঠিত করেন ২০১৩ সালের ৮ ই মার্চ। এরপর প্রকল্পটি আনুষ্ঠানিক ভাবে প্রচার করা হয় ২০১৩ সালের ১৪ই August।

কন্যাশ্রী প্রকল্পের মূল উদ্দেশ্য কি? কন্যাশ্রী প্রকল্পের উদ্দেশ্য?

কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারের মেয়েদের আর্থিক সহায়তা করা। যাতে কোনো মেয়ে পারিবারিক অর্থনৈতিক সমস্যার কারণে পড়াশোনা ছেড়ে না দেয় এবং তার পরিবার যাতে কম বয়সে অর্থাৎ আঠারো বছরের আগে যেন বিয়ে না দিয়ে থাকে। এই লক্ষ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রী প্রকল্প চালু করেন।

কন্যাশ্রী প্রকল্প কারা পাবে? কন্যাশ্রী প্রকল্পের সুবিধা কারা পেয়ে থাকে?

কন্যাশ্রী নামের মধ্যেই জড়িত রয়েছে কন্যা অর্থাৎ মেয়েদের কথা। কন্যাশ্রী প্রকল্প হলো সম্পূর্ণ মেয়েদের জন্য। কন্যশ্রী প্রকল্পের সুবিধা পেতে গেলে কন্যা সন্তানের বয়স থাকতে হবে ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। ক্লাস নবম শ্রেণি থেকে শুরু করে কলেজ বিশ্ববিদ্যালয়ের সকল মেয়ে পড়ুয়ারা এই প্রকল্পের সুবিধা পাবেন।

আরও পড়ুনঃ- লক্ষীর ভান্ডার প্রকল্প কি,কত টাকা,আবেদন পদ্ধতি দেখুন? টাকা কোন মাসে দেওয়া হয়?

কন্যাশ্রী প্রকল্পের টাকা কত করে দেওয়া হয়? কন্যাশ্রী প্রকল্পের কত টাকা দেওয়া হয়?

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরিবারের মেয়েদের জন্য এই প্রকল্প চালু করেছেন। ১৩ থেকে ১৮ বছরেরে মেয়েদের পড়াশোনা জন্য বার্ষিক কন্যাশ্রী প্রকল্পের আওতায় ১০০০ টাকা করে দেওয়া হয়।এরপর ১৮ বছর হয়ে গেলে এবং সেই মেয়ে যদি অবিবাহিতা হয়ে থাকে তাহলে এককালীন ২৫ হাজার টাকার সুবিধা পেয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Account)।

কন্যাশ্রী প্রকল্পে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে? কন্যাশ্রী প্রকল্পের জন্য কি কি ডকুমেন্টস দরকার?

১) আপনার জন্মের শংসাপত্র। জন্ম সার্টিফিকেট না থাকলে প্রধান শিক্ষক/শিক্ষিকার কাছ থেকে স্কুল সার্টিফিকেট, যেখানে বয়স উল্লেখ থাকবে।
২) আপনি যে অবিবাহিতা তার একটি প্রমান জমা দিতে হবে।
৩) আপনার পারিবারিক আয় ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে, তার একটি ইনকাম সার্টিফিকেট। বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।কিংবা পিতা মাতার মৃত্যু হলেও।সেক্ষেত্রে পিতা-মাতার মৃত্যু সার্টিফিকেট।
৪) আবেদনকারীর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রথম পেজের জেরক্স।

কন্যাশ্রী প্রকল্পের মূল উদ্দেশ্য কি? কন্যাশ্রী প্রকল্পের উদ্দেশ্য? কন্যাশ্রী প্রকল্পের লক্ষ্য কি?

কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারের মেয়েদের আর্থিক সহায়তা করা। যাতে কোনো মেয়ে পারিবারিক অর্থনৈতিক সমস্যার কারণে পড়াশোনা ছেড়ে না দেয় এবং তার পরিবার যাতে কম বয়সে অর্থাৎ আঠারো বছরের আগে যেন বিয়ে না দিয়ে থাকে।পাশাপাশি কন্যা সন্তানদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, প্রথাগত শিক্ষা , কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত করে তোলা এবং যোগ্য প্রতিষ্ঠিত ব্যক্তি করে তোলা, এই লক্ষ্যে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রী প্রকল্প চালু করেন।

কন্যাশ্রী প্রকল্প আবেদন পদ্ধতি? Kanyashree Prakalpa In Bengali Apply Process?

কন্যাশ্রী প্রকল্পে আবেদন করতে হবে অফলাইনে। তবে আপনি টাকা কবে পাবেন,সেসব স্ট্যাটাস চেক করতে পারবেন অনলাইনে।আপনার বয়স যদি ১৩ থেকে ১৮ বছরের মধ্যে হয়ে থাকে,তাহলে নিজস্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে যোগাযোগ করে ১৮ বছরের নিচে বয়স হলে Kanyashree K1 From সংগ্রহ করুন। এরপর ফর্ম ফিলাপ করে ডকুমেন্টস সহকারে শিক্ষাপ্রতিষ্ঠানেই জমা করুন। আর আপনার বয়স যদি ১৮ বছর কিংবা তার বেশি হয়ে থাকে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে Kanyashree K2 From সংগ্রহ করে ডকুমেন্টস সহকারে ফিলাপ করে জমা করুন। আপনি যদি একবার K1 From জমা করে থাকেন এরপর ১৮ বছর হয়ে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তা Renewal করে নিন।

কন্যাশ্রী প্রকল্পের টাকা কবে ঢুকবে? কন্যাশ্রী টাকা কবে ঢুকবে?

কন্যাশ্রী প্রকল্পের সঠিক ভাবে আবেদন হয়ে গেলে। এরপর আপনার আবেদন এর সমস্ত ডাটা কন্যাশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়ে থাকে। এখানে বেশ কয়েকটি ধাপ রয়েছে, তা সম্পন্ন হলেই কন্যাশ্রী প্রকল্পের টাকা আপনি পেয়ে যাবেন। কন্যাশ্রী প্রকল্পের স্থিতি চেক করার জন্য কন্যাশ্রী পোর্টাল এ এসে তা চেক করে নিন। আপনার আবেদন একবার এপ্রুভ হয়ে গেলে সেই টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে। আবেদন করার ২ মাস পরও যদি কন্যাশ্রী প্রকল্পের টাকা না পেয়ে থাকেন,তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে যোগাযোগ করুন।

Kanyashree Prakalpa Website Link:- ক্লিক

Related Articles

Back to top button