প্রকল্প

লক্ষ্মীর ভান্ডার সবাই পাবেন ১০০০ টাকা মাসে,দেখুন বিস্তারিত

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

বাংলার প্রত্যেক পরিবারের মাসিক আয় সুনিশ্চিত করার জন্য ও যোগ্য পরিবারের কর্ত্রীকে মাসিক আর্থিক সহায়তার জন্য রাজ্য সরকারের একটি উল্লেখযোগ্য প্রকল্প লক্ষ্মীর ভান্ডার(Lakshmi Bhandar)। এই প্রকল্পের আওতায় রাজ্যে বসবাসকারী তপশিলি জাতি ও তপশিলি উপজাতি পরিবারের মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে বার্ষিক ১২০০০ টাকা তাদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bank Account) এ সরাসরি পেয়ে থাকে। আর জেনারেল ক্যাটেগরি পরিবারের মহিলারা মাসিক ৫০০ টাকা করে বার্ষিক মোট ৬০০০ টাকা তাদের নিজের নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে থাকে। লক্ষ্মীর ভান্ডারে যাদের ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে তাদের ১০০০ টাকা নিয়ে বড়ো আপডেট চলে আসলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবেঃ- 

১) স্বাস্থ্য সাথী কার্ডের জেরক্স।

২) আধার কার্ডের জেরক্স।

৩) ভোটার কার্ড এর জেরক্স।

৪) রেশন কার্ড এর জেরক্স।

৫) তপশিলি জাতি ও তপশিলি উপজাতি সম্প্রদায়ের হলে শংসাপত্রের জেরক্স।

৬) ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাশবইয়ের জেরক্স। যেখানে নাম,অ্যাকাউন্ট নাম্বার(Account Number), IFSC Code,ব্রাঞ্চ নাম উল্লেখ রয়েছে সেই পেজের জেরক্স।

৭) আবেদনকারীর সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ফটো।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার শর্তঃ- 

১) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) ২৫ থেকে ৬০ বছরের মধ্যে বয়স থাকতে হবে।

৩) শুধুমাত্র এই প্রকল্পের লাভ বাড়ির প্রধান মহিলারাই পাবেন।

৪) সরকারি কোনোরকম চাকরি করলে এই প্রকল্পের লাভ পাওয়া যাবে না।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন পদ্ধতিঃ- Lakshmi Bhandar Prakalpa আবেদন করতে হবে অফলাইনে। এরজন্য নিচে দেওয়া ফর্মটি ডাউনলোড করুন।

এরপর ফর্মটি প্রিন্ট করে নাম,ঠিকানা, বয়স,ফটো,অ্যাকাউন্টের তথ্য, ডকুমেন্টস নাম্বার ইত্যাদি উল্লেখ করে ফর্মে সিগনেচার করে তা জমা করতে হবে। যদি আবেদনকারী সই করতে না পারে তাহলে বুড়ো আঙুলের ছাপ দিয়ে ডকুমেন্টস একসাথে করে জমা করতে হবে নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে।

আপনার এলাকায় কবে দুয়ারে সরকার ক্যাম্প বসবে কিভাবে জানতে পারবেনঃ- Next Duare Sarkar Camp Date 2023

১) প্রথমে আপনাকে Google এ এসে সার্চ করতে হবে Duare Sarkar লিখে। তাহলে আপনি https://ds.wb.gov.in/ এই অফিসিয়াল ওয়েবসাইটে আসতে পারবেন।

২) এরপর Find Your Camp এ ক্লিক করুন।

৩) পরবর্তী পেজে আপনার জেলার নাম উল্লেখ করুন ও ব্লকেের নাম কিংবা Local Body নাম উল্লেখ করতেই চলে আসবে কবে দুয়ারে সরকার ক্যাম্প কোথায় বসবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করার সময় যেসমস্ত মহিলারা SC/ST সার্টিফিকেট এর জেরক্স জমা দিয়ে থাকে তাদের ১০০০ টাকা করে মাসিক একাউন্টে পাঠানো হয়। আর OBC কিংবা GEN মহিলাদের একাউন্টে ৫০০ টাকা করে মাসিক দেওয়া হয়ে থাকে। এই নিয়ে লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) এবার মুসলিম মহিলাদেরও হাজার টাকা করে দেওয়ার দাবি ডেবরার তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরের (Humayun Kabir)। বিধানসভায় ডেবরার তৃণমূল বিধায়ক হুমায়ুন কবীরের দাবি, ‘পশ্চিমবঙ্গে মুসলিম মহিলাদের অবস্থা খারাপ, তাঁরা ভীষণ আর্থিক সঙ্কটে আছেন, রাজ্যে আর্থিক সঙ্কটে থাকা মহিলাদের মধ্যে সবথেকে খারাপ অবস্থা মুসলিম মহিলাদের। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ৫০০ টাকার বদলে মুসলিম মহিলাদের হাজার টাকা করে দেওয়া হোক। এসসি-এসটি মহিলারা যে টাকা পান, সমপরিমাণ টাকা মুসলিম মহিলাদেরও দেওয়া হোক’।

যদিও রাজ্যে সরকারের তরফ থেকে এমন কোনো কিছু বলা হয়নি যে OBC Certificate জমা করলে ১০০০ টাকা করে মাসিক দেওয়া হবে।তবে আপনি যদি তপশিলি জাতি কিংবা উপজাতি সম্প্রদায়ের মহিলা হয়ে থাকেন কিন্তু মাসিক ৫০০ টাকা করে পাচ্ছেন একাউন্টে।তাহলে আপনি SC/ST সার্টিফিকেট তৈরি করে নিয়ে Next Duare Sarkar Camp এ তা জমা করলে আপনার একাউন্টেও পরবর্তী মাস থেকে ১০০০ টাকা করে আসা শুরু করে দিবে।

Lakshmi Bhandar From:ডাউনলোড

Related Articles

Back to top button