প্রকল্প

১ সেপ্টেম্বর থেকে দুয়ারে সরকার,১০০০ টাকার নতুন প্রকল্প চালু দেখুন?

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

রাজ্যে আবারও চালু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি। দুয়ারে সরকার ক্যাম্পে থাকা যেকোনো প্রকল্পে আবেদন করলেই পাবেন সেই সমস্ত প্রকল্পের সুযোগ সুবিধা। সরকারি সমস্ত রকম প্রকল্পের সুবিধা পেতে যাতে সাধারণ মানুষকে সরকারি অফিসের দরজায় বার বার যেতে না হয়,সেইজন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে সরকার কর্মসূচি চালু করেন। রাজ্যের প্রতিটি জেলার অন্তর্গত প্রতিটি ব্লকে/ওয়ার্ডে এই দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হয়।যেখানে সরকারি আধিকারিকরা রাজ্য সরকারের সমস্ত রকম প্রকল্পের সুবিধা জনসাধারণের কাছে পৌঁছে দিতে ফর্ম বিলি করে ও তা জমা নিয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যে নতুন করে আবারও দুয়ারে সরকার ক্যাম্প শুরু হচ্ছে ১লা সেপ্টেম্বর থেকে। যেখানে রাজ্য সরকারের হরেক রকম প্রকল্পের সুবিধা পাবেন হাতের নাগালে সাধারণ জনগন। লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে কৃষক বন্ধু, স্বাস্থ্য সাথী কার্ড, নতুন রেশন কার্ড আবেদন ও সংশোধন, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, কন্যাশ্রী, রুপশ্রী, শিক্ষাশ্রী,ঐক্যশ্রী,সামাজিক সুরক্ষা,কৃষান ক্রেডিট কার্ড, জাতিগত শংসাপত্র,জমির মিউটেশন ইত্যাদি বিভিন্ন সুবিধা পাওয়া যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।

নবান্ন সূত্রে খবর,রাজ্যে এবার দুয়ারে সরকার(Duare Sarkar Camp 2023 Date) ক্যাম্প শুরু হবে আগামী ১লা সেপ্টেম্বর ২০২৩ থেকে আর তা চলবে ১৬ই সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত। ১ থেকে ১৬ই সেপ্টেম্বর এর মধ্যে রাজ্যবাসী দুয়ারে সরকার ক্যাম্পে তাদের অভিযোগ জানাতে পারবে তবে নির্ধারিত ওই দিনের মধ্যে কেবলমাত্র রবিবার এবং ছুটির দিন বাদ দিয়ে যেকোনো দিন দুয়ারে সরকার ক্যাম্পে প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এবার দুয়ারে সরকার ক্যাম্পে নতুন করে আরও ২টি প্রকল্পের লাভ পাবেন সাধারণ মানুষেরা। এর আগে দুয়ারে সরকার ক্যাম্পে মোট ৩৩ টি প্রকল্পের লাভ পেয়েছিল রাজ্যবাসী। এবার দুয়ারে সরকার ক্যাম্পে রাজ্যবাসী সেই সমস্ত প্রকল্পের পাশাপাশি বার্ধক্য ভাতা এবং পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন এর জন্য আবেদন করতে পারবেন।

দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন জমা নেওয়া হবে অর্থাৎ সরকারি প্রকল্পের সুবিধা পেতে ১লা সেপ্টেম্বর থেকে ১৬ই সেপ্টেম্বর এর মধ্যে আবেদন(Apply) করতে হবে। এরপর ১৮ই সেপ্টেম্বর থেকে ৩০ই সেপ্টেম্বরের মধ্যে সেই সকল আবেদনকে যাচাই করা হবে,সবকিছু ঠিকঠাক থাকলে সেই ভিত্তিতে আবেদনকারী আবেদন করা প্রকল্পের সুবিধা পেতে আরম্ভ করবেন।

দুয়ারে সরকারে থাকা এবার এর দু’টি প্রকল্পের মধ্যে একটি বয়স্ক ভাতা। ৬০ বছরের উর্ধ্বে থাকা ব্যক্তিরা এবার দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করতে পারবেন বার্ধক্য ভাতার জন্য।সমস্ত ডকুমেন্টস দিয়ে আবেদন করলেই পেয়ে যাবেন ১০০০ টাকা করে প্রতি মাসে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি। আর দ্বিতীয় নতুন প্রকল্প হলো পরিযায়ী শ্রমিকদের রেজিষ্ট্রেশন। যেখানে রাজ্যের পরিযায়ী শ্রমিকেরা তাদের নাম নথিভুক্ত(Name Registration) করতে পারবে। এরফলে রাজ্য সরকারের কাছে তাদের তথ্য থাকবে, ভবিষ্যতে পরিযায়ী শ্রমিকদের জন্য চালু করা প্রকল্পের সুবিধা পেতে সুবিধে হবে।

Related Articles

Back to top button