ট্রেন্ডিং খবর

২০২৪ এ সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাংকে

google_news
সব খবর মোবাইলে পেতে ফলো করুন গুগুল নিউজ

এবছর (২০২৪) সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান কাংকে‌ । আজ বৃহস্পতিবার, তাকে এই পুরস্কার দেওয়া হয় তার শক্তিশালী কাব্যিক লেখার জন্য, যা ইতিহাসের যন্ত্রণার সাথে মোকাবিলা করে এবং মানব জীবনের দুর্বলতা প্রকাশ করে। ৫৩ বছর বয়সী হান কাংকে( Han Kang) দক্ষিণ কোরিয়ার প্রথম লেখক যিনি এই সম্মাননা পেলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হান কাং( Han Kang) এর লেখার গুণ হল তার গভীর কাব্যিক শৈলী, যা ইতিহাসের কষ্টকে তুলে ধরে এবং মানুষের জীবনের নাজুকতা দেখায়। নোবেল কমিটি জানিয়েছে, তার লেখা আমাদের ঐতিহাসিক বেদনা এবং মানব জীবনের fragility সম্পর্কে সচেতন করে।

দক্ষিণ কোরিয়ান এই লেখিকার সবচেয়ে আলোচিত সাহিত্যকর্ম হলো ‘দ্য ভেজেটেরিয়ান’ -এই ব‌ইয়ে ইয়ং-হ্যায়ে নামক এক মহিলার গল্প, যে কিনা পার্ট-টাইম গ্রাফিক আর্টিস্ট, হােম মেকার কিন্তু হঠাৎ দেখা অনেকগুলাে দুঃস্বপ্নের কারণে মাংস খাওয়া বন্ধ করে দিয়েছে। মূলত এটি লেখকের অন্য একটি ছােট গল্প- মাই ওমেন’স ফুটস এর ওপর ভিত্তি করা। ২০০৭ সালে দ্যা ভেজিটেরিয়ান দক্ষিণ কোরিয়ার চাংবি পাবলিশার্স থেকে প্রকাশিত হয়। বইটি ২০১৬ সালে আন্তর্জাতিক ম্যান বুকার জিতে নেয়।

প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ৭ অক্টোবর ২০২৪ সালে প্রথম দিনেই চিকিৎসা ক্ষেত্রে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। চিকিৎসাশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএ আবিষ্কার এবং জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য তারা এই সম্মাননা অর্জন করেছেন।

https://x.com/NobelPrize/status/1844332268191613152?t=95NS8KzzTEDx9g7Z4sE2RA&s=08

Ealiash Rahaman

বিগত প্রায় পাঁচ বছর ধরে ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। দেশ ও বিদেশের সমস্ত রকম খবরাখবর রাখতে ও তা প্রতিবেদন আকারে লিখতে অভ্যস্থ।

Related Articles

Back to top button